ফলপ্রসূ আলোচনায় শেষ হলো বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত সম্মেলন

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০২৩, ১১:৪৮

কক্সবাজারের টেকনাফে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপির) মধ্যে রিজিয়ন কমান্ডার পর্যায়ে দুদিনের সীমান্ত সম্মেলন শেষ হয়েছে। এ সম্মেলনে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে দুদেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে ৮টি বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার কক্সবাজারের টেকনাফ সদর ইউনিয়নের মহেশখালী পাড়ার সেন্ট্রাল রিসোর্ট হলরুমে সম্মেলন শেষ হয়। সম্মেলন শুরু হয় বুধবার সকাল ১০ টায়।

সম্মেলনে বাংলাদেশে ১৫ সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন বিজিবির কক্সবাজার রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নাজম-উস-সাকিব। বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত ছিলেন।

অন্যদিকে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের বিগ্রেডিয়ার জেনারেল হেটেট লুইনের নেতৃত্বে ১৬ সদস্যের মিয়ানমার প্রতিনিধি দল সম্মেলনে অংশগ্রহণ করেন।

বিজিবির কক্সবাজার রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নাজম-উস-সাকিব জানান, সম্মেলনে অবৈধ অনুপ্রবেশ রোধ, আন্তঃসীমান্ত সন্ত্রাস দমন ও দুষ্কৃতকারীদের প্রতিহতকরণ, মাদক পাচার, সীমান্ত নিরাপত্তা, তথ্য বিনিময়, সমন্বিত টহল, পারস্পরিক আস্থা বৃদ্ধির বিষয় নিয়ে আলোচনা করা হয়।

একই সঙ্গে প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে সীমান্তে অনুপ্রবেশ করা মিয়ানমারে আটক বাংলাদেশিদের সীমান্ত চুক্তি ১৯৮০ অনুযায়ী সহজীকরণের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। এতে উভয় দেশে আন্তরিকভাবে তা সমাধানে ঐক্যমত পোষণ করে।

এর আগে বুধবার সম্মেলনে অংশগ্রহণের জন্য মিয়ানমার প্রতিনিধিদল নৌ-পথে শাহপরীরদ্বীপ জেটিঘাট হয়ে টেকনাফে আসে। মিয়ানমার প্রতিনিধিদল বাংলাদেশে পৌঁছালে বিজিবির পক্ষ থেকে তাদেরকে ফুলেল শুভেচ্ছা ও অভ্যর্থনা জানানো হয়।

আরও পড়ুন: কেসিসি নির্বাচন: মনোনয়নপত্র প্রত্যাহার করলেন যে ১২ কাউন্সিলর প্রার্থী

এসময় বিজিবির একটি সুসজ্জিত দল মিয়ানমার প্রতিনিধিদলের প্রধানকে গার্ড অব অনার প্রদান করেন।

(ঢাকাটাইমস/২৫মে/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :