ইউরোপা লিগের ফাইনালে মুখোমুখি রোমা-সেভিয়া

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ মে ২০২৩, ১৫:৫৮ | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ১৫:৩২

দেখতে দেখতে শেষ হতে চলেছে ফুটবলের এবারের মৌসুম। বিভিন্ন লিগের পরিসমাপ্তির সঙ্গে সঙ্গে পর্দা নামতে যাচ্ছে উয়েফা ইউরোপা লিগেরও। আগামীকাল(বুধবার) দিবাগত রাতে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন সেভিয়া ও রোমা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

পর্তুগালের মরিনহো এ পর্যন্ত মহাদেশীয় পাঁচটি বড় শিরোপা জয় করার কৃতিত্ব দেখিয়েছেন। ভিন্ন ভিন্ন ক্লাবের হয়ে দুটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি ইউরোপা লিগ ও গত বছর প্রথমবারের মতো প্রবর্তিত ইউরোপা লিগের শিরোপা জয় করেছেন মরিনহো। ৬০ বছর বয়সী এই পর্তুগীজ কোচ ২০০৩ সালে পোর্তোকে উয়েফা কাপের শিরোপা উপহার দেবার পরের বছরই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দিয়েছিলেন।

তখন থেকেই মূলত মরিনহোকে নিয়ে আলোচনা শুরু হয়। ২০১০ সালে তার অধীনে ইন্টার মিলান ৪৫ বছরের মধ্যে প্রথমবারের মত ইউরোপে চ্যাম্পিয়ন হয়। এরপর ২০১৭ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইউরোপা লিগের শিরোপা নিজের করে নেন মরিনহো। এটি ছিল তার চতুর্থ মহাদেশীয় শিরোপা।

সেমিফাইনালে বায়ার লেভারকুজেনকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে রোমা। দলটি সিরি আ টেবিলের ষষ্ঠ স্থানে থেকে মৌসুম শেষ করেছে। সেভিয়াকে হারাতে পারলে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করবে ইতালিয়ান জায়ান্টরা। এই মৌসুমের পরে মরিনহো ভবিষ্যৎ নিয়েও অনিশ্চয়তা রয়েছে। কিন্তু তিনি জানিয়েছেন এই মুহূর্তে তার সব লক্ষ্য পুসকাস অ্যারেনার ম্যাচকে ঘিড়ে।

কিন্তু সেই লক্ষ্য পূরণ করতে মরিনহোকে সেভিয়ার কঠিন চ্যালেঞ্জ পার করতে হবে, যে দলটিকে ইউরোপের দ্বিতীয় টায়ারের সর্বোচ্চ প্রতিযোগিতার রাজা হিসেবে আখ্যায়িত করা হয়। এ পর্যন্ত ছয়টি শিরোপা জয়ে তারা বিশ্বের শীর্ষ দলগুলোকে হারিয়েই প্রতিটি প্রতিযোগিতায় এগিয়ে গেছে।

লা লিগায় এই মুহূর্তে সেভিয়া টেবিলের ১১তম স্থানে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ। ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে এক পর্যায়ে তারা ২-০ গোলে পিছিয়ে থেকেও ম্যাওচ ফিরে এসেছে। সেমিফাইনালে তারা জুভেন্টাসকে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করেছে।

(ঢাকাটাইমস/৩০মে/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :