পাকিস্তান আমলে কৃষিবিদদের কোনো স্বীকৃতি ছিল না: মুক্তিযুদ্ধমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২৩, ১৬:৫৭

পাকিস্তান আমলে কৃষিবিদদের কোনো স্বীকৃতি ছিলো না। বঙ্গবন্ধু সর্বপ্রথম তাদের সম্মানিত করেছিলেন এবং উপলব্ধি করেছিলেন যে এই সেক্টরের যারা সঠিকভাবে কাজ করবেন আর সম্মানটুকু না পান তাহলে দেশে সমৃদ্ধ উন্নয়ন হবে না বলেই দেশ উন্নয়নের জন্য বঙ্গবন্ধু কৃষিবিদদের স্বীকৃতি দিয়েছেন বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ব দুগ্ধ দিবস ২০২৩ উদযাপন ও ডেইরি আইকন পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটউশন কনভেনশন হল রুমে মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এসব বলেন।

আ ক ম মোজাম্মেল হক বলেন, আমাদের কোরআনে উল্লেখ আছে পৃথিবীতে সবচেয়ে আদর্শ খাদ্য দুধ। এবং গবেষণায় দেখা গেছে দুধের মধ্যে সব ধরনের খাদ্য উপাদান বিদ্যমান রয়েছে।

মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, আমাদের দেশে এখন ডেইরি ফার্ম বাণিজ্যিকভাবে লাভজনক। মানুষের কাছে জনপ্রিয়তা বাড়ছে। দুধে আছে কার্বোহাইড্রেট, প্রোটিন, চর্বি, ওমেগা থ্রি, ওমেগা সিক্সসহ অনেক গুরুত্বপূর্ণ উপাদান।

মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, দুধকে বলা হয় সুপার ফুড। এতে আছে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থ, যা শরীরের জন্য জরুরি। এতে প্রচুর ভিটামিন বি-১২ আছে, যা মস্তিষ্কের জন্য প্রয়োজন।

মন্ত্রী বলেন, দুধ উৎপাদনের ক্ষেত্রে আমাদের দেশ প্রায় ২৬ লক্ষ মেট্রিক টন পিছিয়ে আছে। আমরা পিছিয়ে না থেকে প্রয়োজনটুকু ফুলফিল (পরিপূর্ণ) করতে পারি, তাহলে আমাদের দেশের মানুষের জন্য উপকার হবে। তিনি বলেন, যেমন পাট, চাল, মাছ, সবজি উৎপাদনে আমরা পৃথিবীতে তৃতীয় থেকে চতুর্থ স্থানে পরে গেছি। তবে এসব খাদ্যে আমাদের চাহিদা পূরণ করতে পারছি। দুধের ক্ষেত্রেও আমাদের চাহিদা পূরণ করার জন্য কাজ করা যেতে পারে।

অনুষ্ঠান সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. এমদাদুল হক তালুকদার।

(ঢাকাটাইমস/১জুন/পিআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :