ব্রিজটি যেন মরণফাঁদ

এম মনিরুজ্জামান, রাজবাড়ী
 | প্রকাশিত : ০২ জুন ২০২৩, ১২:৩৮

রাজবাড়ীর পাংশা উপজেলার কসবামাজাইল ইউনিয়নের নটাভাঙ্গা খালের উপরের সংযোগ ব্রিজটি বর্তমানে বেহাল দশায় রয়েছে। এই ব্রিজের মাঝে বিভিন্ন জায়গায় গর্তের সৃষ্টি হয়েছে।

এদিকে দীর্ঘদিন ধরে ঝুকিপূর্ণ এ ব্রিজ দিয়ে প্রতিনিয়ত পারাপার হচ্ছে স্কুল, কলেজ, মাদরাসার শত শত শিক্ষার্থী ও এলাকার সাধারণ মানুষ।

স্থানীয়রা জানান, প্রায় ৩০ বছর আগে নির্মিত ব্রিজটি দীর্ঘদিন ধরে চলাচলের অনুপযোগী হয়ে পড়ায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। এ ব্রিজ দিয়ে পারাপার হতে গিয়ে অনেক পথচারী দুর্ঘটনার শিকারও হয়েছেন।

জানা যায়, ব্রিজের ওপারে নটা ভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, নটা ভাঙ্গা এবতেদায়ী মাদরাসা, শান্তি খোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, সলুয়া এবতেদায়ী মাদরাসা, সলুয়া উত্তরপাড়া নাদুরিয়া হাই স্কুলে ঝুঁকিপূর্ণ ব্রিজ পারাপার হয়েই যাতায়াত করতে হয় শিক্ষার্থীদের।

স্থানীয় ব্যবসায়ী মো. কামরুজ্জামান বলেন, ব্রিজটি সংস্কারের উদ্যোগ কেউই নিচ্ছে না। যার ফলে স্কুল-কলেজের শিক্ষার্থীদের যাতায়াতে খুব কষ্ট হয়। এছাড়া সাধারণ মানুষের ভোগান্তি তো আছেই।

কসবা মাজাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহরিয়ার সুফল মাহমুদ জানান, নটা ভাঙ্গা খালের উপর জনগুরুত্বপূর্ণ ব্রিজটি ২৫-৩০ বছর আগে নির্মাণ করা হয়েছিল। দীর্ঘদিন যাবৎ ব্রিজটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। সম্প্রতি ব্রিজের উপর দিয়ে গাড়ি যায় না। পায়ে হেঁটে যেতে হয়।

তিনি জানান, এ ব্রিজের উপর দিয়ে ৫টি প্রাথমিক বিদ্যালয় ১টি হাইস্কুল ও ১টি কলেজের ছাত্রছাত্রীরাসহ প্রতিদিন ৪-৫ হাজার লোক চলাচল করে। উপজেলা শহরে যেতে হলে এ অঞ্চলের মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম এই ব্রিজ। বৃহৎ এই অঞ্চলের কয়েক কয়েকশো হেক্টর জমির ফসল এই ব্রিজের উপর দিয়ে আনা নেওয়া করা হয়। এক বছর আগে বিশেষ বরাদ্দ চেয়ে এলজিইডিতে আবেদন করেছি। এখনো কোনো সুফল মেলেনি।

পাংশা উপজেলা এলজিইডি প্রকৌশলী মো. জাকির হোসেন ঢাকা টাইমসকে বলেন, এখন নতুন করে ব্রিজ করা সম্ভব না, তবে ব্রিজটি সংস্কার করা হবে।

আরও পড়ুন: নড়াইলে বালু উত্তোলনে নদী পারের দুই শতাধিক কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত

রাজবাড়ী এলজিইডি সিনিয়র সহকারী প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, নতুন ডিপিপির তালিকা হচ্ছে সেখানে ওই ব্রিজটির নাম প্রস্তাব আকারে পাঠানো হবে।

(ঢাকাটাইমস/০২জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :