আফগানিস্তান, ইরান, রাশিয়ার সঙ্গে বিনিময় বাণিজ্যে সম্মত পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২৩, ১৭:৪৬

পাকিস্তান পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসসহ কিছু পণ্যের জন্য আফগানিস্তান, ইরান এবং রাশিয়ার সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্যের জন্য একটি বিশেষ আদেশ পাস করেছে। শুক্রবার দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর ডনের।

এক মাসের আমদানি ব্যয় মেটানোর জন্য পর্যাপ্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেখে সরকার অর্থপ্রদানের ভারসাম্য সংকট পরিচালনা করতে এবং গত মাসে প্রায় ৩৮ শতাংশের রেকর্ড আঘাত করার পরে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে মরিয়া হয়ে চেষ্টা করছে।

বিজনেস-টু-বিজনেস (বিটুবি) বার্টার ট্রেড মেকানিজম ২০২৩ নামে অভিহিত সরকারি আদেশ এবং ১ জুন তারিখে যে সমস্ত পণ্যের বিনিময় করা যেতে পারে তার তালিকা রয়েছে। বাণিজ্য ব্যবস্থায় অংশগ্রহণের জন্য রাষ্ট্রীয় এবং ব্যক্তিগত মালিকানাধীন সংস্থাগুলির অনুমোদনের প্রয়োজন হবে।

সাসটেইনেবল ডেভেলপমেন্ট পলিসি ইনস্টিটিউটের ডেপুটি ডিরেক্টর সাজিদ আমিন বলেন, পাকিস্তান বিনিময় বাণিজ্য থেকে লাভবান হতে পারে, বিশেষ করে ডলারের চাহিদা না বাড়িয়ে রাশিয়া ও ইরান থেকে তেল ও জ্বালানি আমদানি করা থেকে।

তিনি উল্লেখ করেছেন, দেশগুলি যে ডলারের ঘাটতির মুখোমুখি হয় তা বিবেচনা করে বিনিময়ের সুযোগ গুরুত্বপূর্ণ। যদিও এটি মুদ্রা চোরাচালানের সমাধান নাও করতে পারে, বিশেষ করে আফগানিস্তান সীমান্তে, এর মাধ্যমে ইরান থেকে পণ্য যেমন ডিজেল এবং আফগানিস্তান থেকে চোরাচালানকে নিরুৎসাহিত করতে পারে যা অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করছে।

এপ্রিলে পাকিস্তান প্রথমবারের মতো ছাড়ে রাশিয়ার তেল কেনার পর পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক রয়টার্সকে বলেছিলেন, চুক্তির অধীনে দেশটি কেবল অশোধিত পণ্য কিনবে, পরিশোধিত পণ্য নয়।

কীভাবে অর্থপ্রদান করা হবে সে সম্পর্কে কোনো নিশ্চিতকরণ ছিল না তবে মালিক বলেছেন, প্রথম লেনদেনটি সুষ্ঠুভাবে সম্পন্ন হলে ক্রয় প্রতিদিন ১ লাখ ব্যারেল (বিপিডি) হতে পারে।

গত বছর, পাকিস্তান ১ লাখ ৫৪ হাজার বিপিডি অপরিশোধিত তেল আমদানি করেছে যেখানে ২০২১ থেকে সামান্য পরিবর্তিত হয়েছে।

মে মাসে পাকিস্তান পেট্রোলিয়াম ডিলার অ্যাসোসিয়েশন অভিযোগ করেছিল, পাকিস্তানে বিক্রি হওয়া ডিজেলের ৩৫ শতাংশ পর্যন্ত ইরান থেকে পাচার করা হয়েছে। আফগানিস্তানে আটা, গম, চিনি ও সার পাচার বন্ধেরও নির্দেশ দিয়েছে সরকার।

(ঢাকাটাইমস/৩জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

লোহিত সাগরে অভিবাসীবাহী নৌকাডুবি, নিহত অন্তত ৩৩

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

এই বিভাগের সব খবর

শিরোনাম :