নতুন মন্ত্রিসভা ঘোষণা এরদোয়ানের, জায়গা পেলেন যারা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুন ২০২৩, ১৫:৩২ | প্রকাশিত : ০৪ জুন ২০২৩, ১৫:১৮

তৃতীয় মেয়াদে নির্বাচিত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান তার ১৮ সদস্যের নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন। নতুন মন্ত্রিসভায় তিনি প্রাক্তন অর্থনীতি প্রধান এবং আন্তর্জাতিকভাবে সম্মানিত সাবেক ব্যাঙ্কার মেহমেত সিমসেককে ট্রেজারি ও অর্থমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন।

শনিবার তৃতীয় মেয়াদে দেশের ১২তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার পর নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন তিনি। আগের মন্ত্রিসভার স্বাস্থ্য ও সংস্কৃতিমন্ত্রী ছাড়া প্রায় বাকি সব সদস্যকেই পরিবর্তন করেছেন এরদোয়ান।

২০০৯ থেকে ২০১৫ সালের মধ্যে অর্থমন্ত্রী এবং ২০১৮ সাল পর্যন্ত অর্থনীতির দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার সময় বিনিয়োগকারীরা সিমসেককে অত্যন্ত সম্মানের জায়গায় রেখেছিলেন।

তাকে নিয়োগের ফলে এরদোয়ানের অধীনে বহু বছরের অপ্রচলিত অর্থনৈতিক নীতি বিদায় নিতে পারে যার মধ্যে মূল্যস্ফীতি বৃদ্ধি এবং বাজারের ওপর ভারী রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ থাকা সত্ত্বেও কম সুদের হার বজায় রাখা অন্তর্ভুক্ত রয়েছে।

এরদোয়ানের অপ্রচলিত নীতির বিরোধিতা করার জন্য পরিচিত সিমসেক।

পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর স্থলাভিষিক্ত করা হয়েছে এরদোয়ানের গোয়েন্দা প্রধান এবং সাবেক সৈনিক হাকান ফিদানকে। মেভলুত ২০১৪ সাল থেকে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন।

এরদোগানের ঘনিষ্ঠ সহযোগীদের একজন ফিদান। তিনি ২০১০ সাল থেকে জাতীয় গোয়েন্দা সংস্থার (এমআইটি) প্রধান এবং তার আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এরদোয়ানের উপদেষ্টা ছিলেন।

২০১২ সালে, অসলোতে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে এমআইটি যে গোপন শান্তি আলোচনা করেছিল তা নিয়ে তদন্তের বিষয়বস্তু ছিলেন ফিদান, পরে তা বাতিল করা হয়।

প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকরের স্থলাভিষিক্ত করা হয়েছে তুরস্কের সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ইয়াসার গুলারকে। ৬৯ বছর বয়সী ইয়াসার ২০১৯ এবং ২০২০ সালে সিরিয়ায় তুরস্কের সামরিক অনুপ্রবেশের সময় সামরিক প্রধান ছিলেন এবং ইরাকে পরবর্তী সামরিক অভিযানগুলি তদারকি করেছেন তিনি।

এরদোয়ান আরও ঘোষণা করেছেন যে সেভদেত ইলমাজ তার ভাইস প্রেসিডেন্ট হবেন। ইলমাজ এর আগে উন্নয়ন মন্ত্রী, এরদোয়ানের আদালেট ভে কালকিনমা পার্টির (জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি, একে পার্টি) অর্থনৈতিক বিষয়ের ডেপুটি চেয়ারম্যান এবং অর্থনীতির দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইলমাজ (৫৬) নভেম্বর ২০২০ থেকে তুরস্কের সংসদের পরিকল্পনা ও বাজেট কমিশনের চেয়ারম্যান ছিলেন।

ইউরোপিয়ান লিডারশিপ নেটওয়ার্কের সিনিয়র অ্যাসোসিয়েট ফেলো জিয়া মেরাল ফিদান, গুলার এবং ইলমাজকে ‘বন্ধু এরদোয়ানের ওপর নির্ভর করতে পারেন’ বলে বর্ণনা করেছেন।

এরদোয়ানের নতুন মন্ত্রিসভায় যারা স্থান পেয়েছেন—ভাইস প্রেসিডেন্ট: সেভদেত ইলমাজ, পররাষ্ট্রমন্ত্রী: হাকান ফিদান, ট্রেজারি ও অর্থমন্ত্রী: মেহমেত সিমসেক, প্রতিরক্ষা মন্ত্রী: ইয়াসার গুলার, স্বরাষ্ট্রমন্ত্রী: আলী ইয়ারলিকায়া, শিক্ষামন্ত্রী: ইউসুফ তেকিন, বিচার মন্ত্রী: ইলমাজ তুনচ, পরিবার ও সমাজসেবা মন্ত্রী: মাহিনুর ওজদেমির গোক্তাস, শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রী: বেদাত ইশিখান, পরিবেশ, নগরায়ন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী: মেহমেত ওজাসেকি, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী: আলপারসলান বায়রাক্তার, যুব ও ক্রীড়া মন্ত্রী: ওসমান আসকিন বক, সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী: মেহমেত নুরি এরসয়, স্বাস্থ্যমন্ত্রী: ফাহরেটিন কোকা, শিল্প ও প্রযুক্তি মন্ত্রী: মেহমেত ফাতিহ কাসির, কৃষি ও বনমন্ত্রী: ইব্রাহিম ইউমাকলি, বাণিজ্যমন্ত্রী: ওমর বোলাত এবং পরিবহন ও অবকাঠামো মন্ত্রী: আব্দুল কাদির উরালোগ্লু।

(ঢাকাটাইমস/৪জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইকুয়েডরের নির্বাচনী হত্যাকাণ্ডের তথ্যের জন্য ৫ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

নিজ্জার হত্যাকাণ্ডে ভারত-কানাডা উত্তেজনার মধ্যেই ব্লিঙ্কেন-জয়শঙ্কর বৈঠক

নাইজারে হামলায় জান্তার এক ডজন সেনা নিহত

ভারত বিশ্বকাপে হরদীপ সিং হত্যা বদলার হুমকি খালিস্তানি নেতার

গাঁজা খেয়ে টালমাটাল ভেড়ার পাল

নিজেদের তৈরি সাবমেরিন উন্মোচন করল তাইওয়ান

ব্যাংকের লকারে রাখা মহিলার ১৮ লাখ টাকা খেয়ে ফেলল উইপোকায়!

শীর্ষ কমান্ডার সোকোলভকে জীবিত দেখানো ভিডিও প্রকাশ রাশিয়ার

ইরাকে বিয়ের অনুষ্ঠানে অগ্নিকাণ্ডে বর-কনেসহ অন্তত ১০০ জনের মৃত্যু

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে পুনরায় যোগ দিতে চাচ্ছে রাশিয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :