রোমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০২৩, ১৩:১১

রোমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ইতালি প্রবাসী আগ্রহী বাংলাদেশিদের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নিশ-২ শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আয়োজনে অনলাইন প্লাটফর্মে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ প্রান্তে উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ হুমায়ুন আখতার, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন, সামজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম ও রেজিস্ট্রার ড. শফিকুল আলম।

ইতালি প্রান্তে বাংলাদেশ দূতাবাস রোম হতে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত মো. শামীম আহসান, মো. জসিম উদ্দিন, কাউন্সেলর (রাজনৈতিক), আসিফ আনাম সিদ্দিকী, প্রথম সচিব (শ্রম), আয়েশা আকতার, প্রথম সচিব (রাজনৈতিক) এবং মো. আশফাকুর রহমান, প্রথম সচিব (রাজনৈতিক)।

এই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) পরিচালিত বহিঃবাংলাদেশ (নিশ-২) এসএসসি, এইচএসসি ও বিএ/বিএসএস প্রোগ্রামসমূহের কার্যক্রম অচিরেই ইতালিতে চালু হতে যাচ্ছে। বাংলাদেশ দূতাবাস, রোমের তত্বাবধানে এসকল প্রোগ্রামে ইতালিতে বসবাসরত/কর্মরত বাংলাদেশি অথবা বাংলাদেশি বংশোদ্ভূত ইতালি প্রবাসীগণ অংশগ্রহণ করতে পারবেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে দূরশিক্ষণ পদ্ধতিতে প্রোগ্রামসমূহ পরিচালিত হবে। এসকল প্রোগ্রামে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির সু্যোগ প্রদান করা হবে। ইতালির সাপ্তাহিক ছুটির দিনে অনলাইনে টিউটোরিয়াল ক্লাস এবং পরীক্ষা অনুষ্ঠানের ব্যবস্থা করা হবে। এসকল প্রোগ্রামে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীর ইন্টারনেট সংযোগসহ ফোন/ল্যাপটপ/ কম্পিউটার প্রয়োজন হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত শামীম আহসান তার বক্তব্যে বলেন, বাংলাদেশ দূতাবাস রোম পরিচালিত একটি অনলাইন সমীক্ষায় ইতালি প্রবাসী বাংলাদেশিদের নিকট হতে ইতোমধ্যে এই প্রোগ্রামের বিষয়ে আশাব্যাঞ্জক সাড়া পাওয়ায় দূতাবাস এই উদ্যোগ গ্রহণ করে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে সৌদি আরব, কাতার, কুয়েত ও দক্ষিণ কোরিয়ার পর বাংলাদেশ দূতাবাস রোমের আগ্রহের কারণে ইউরোপের দেশসমূহের মধ্যে ইতালিতে সর্বপ্রথম এই কার্যক্রম পরিচালিত হতে যাচ্ছে। এজন্য বাংলাদেশের রাষ্ট্রদূত বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। রাষ্ট্রদূত উক্ত কার্যক্রমকে প্রবাসীদের জন্য একটি পরিষেবা হিসেবে বিবেচনা করে এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'প্রবাসী বান্ধব' নীতি ও ডিজিটাল বাংলাদেশ ভিশনের সাথেও সংগতিপূর্ণ বলে অভিমত ব্যক্ত করেন। দূতাবাস সম্পর্কে সাধারণ মানুষের প্রচলিত ধারণা (Public Perception) পরিবর্তনেও এই সেবাধর্মী উদ্যোগটি ভূমিকা রাখবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

তিনি আশা প্রকাশ করেন যে, ইতালিতে কর্মরত অনেকেই জীবিকার তাগিদে বা সময়ের অভাবে পড়ালেখা করার সুযোগ হতে বঞ্চিত হচ্ছেন কিন্তু বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এই প্রোগ্রাম তাদেরকে বিদেশের মাটিতে কাজের ফাঁকে ও অবসরে নিজেদেরকে দক্ষ এবং প্রাতিষ্ঠানিকভাবে উচ্চতর যোগ্যতা সম্পন্ন করে গড়ে তুলতে সহযোগিতা করবে। প্রোগ্রামটি যথাযথভাবে পরিচালনা করতে দূতাবাস সার্বিকভাবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সহযোগিতা করবে মর্মেও তিনি আশ্বস্ত করেন। উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার তার বক্তব্যে রাষ্ট্রদূতকে ইতালিতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু করার জন্যে ধন্যবাদ জানান।

তিনি বলেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এই প্রোগ্রাম প্রবাসী বাংলাদেশিদের আত্মবিশ্বাস বৃদ্ধির পাশাপাশি মানসিক স্বাস্থ্য পরিচর্যায় সহায়ক হবে। আর্ন্তজাতিক বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে শিক্ষা কার্যক্রমের প্রসার প্রয়োজন এবং প্রধানমন্ত্রীর উন্নয়ন পরিকল্পনা ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এই কার্যক্রম ভূমিকা রাখবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রেজিস্ট্রার ড. শফিকুল আলম বলেন, ইতালি প্রবাসীদর জন্য এটি একটি বিশেষ আনন্দের দিন। দূতাবাসের উদ্যোগে এ ধরনের সেবামূলক কার্যক্রম সম্প্রসারণের সদিচ্ছার প্রশংসা করেন তিনি।

মতবিনিময় সভায় আরো বক্তব্য দেন- বাউবির প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন ও সামজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাউবির ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং এর যুগ্ম-পরিচালক এমএস সঙ্গীতা মোরশেদ।

উদ্বোধনী কার্যক্রমের সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী সপ্তাহে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালিত বহি:বাংলাদেশ (নিশ-২) প্রোগ্রামের ভর্তি ফরমের লিংক দূতাবাসের ভেরিফাইড পেইজে উন্মুক্ত করা হবে এবং কোর্স ফি জমা দেওয়ার বিষয়ে বিস্তারিত তথ্যাদি প্রদান করা হবে।

(ঢাকাটাইমস/০৫জুন/এসএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

স্মার্ট শিক্ষার্থী গড়ে তুলতে শিক্ষাকে রূপান্তরের চেষ্টা চলছে: শিক্ষামন্ত্রী

সমাজ থেকে মাদকের মূলোৎপাটন অপরিহার্য: উপাচার্য ড. মশিউর রহমান

বাংলাদেশে রয়েছে ব্লু ইকোনমি নির্ভর পর্যটন বিকাশে অপার সম্ভাবনা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি

ডিগ্রি তৃতীয় বর্ষের ২ অক্টোবরের পরীক্ষা ১৪ নভেম্বর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পিজিডি কোর্সের শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করলেন উপাচার্য

পবিপ্রবি ছাত্রলীগ সভাপতির চাঁদা আদায়ের ভিডিও ভাইরাল

ব্র্যাক ইউনিভার্সিটি এককভাবে ‘দেশসেরা’ নয়

টাইমস র‌্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে দেশের ৯ বিশ্ববিদ্যালয়

গুচ্ছতে আরও দুই সহস্রাধিক শিক্ষার্থীর ভর্তির সুযোগ

প্রশিক্ষণের জন্য মাদ্রাসা শিক্ষকদের তালিকা পাঠানোর নির্দেশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :