পুঁজিবাজারের ক্যাপিটাল গেইনের ওপর ট্যাক্স ফ্রি সুবিধা বহাল আছে, থাকবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ জুন ২০২৩, ২০:০৩

পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার বেচাকেনার মাধ্যমে ক্যাপিটাল গেইন বা অর্জিত মূলধনি আয়ের ওপর কর আরোপ করা হয়নি। এটি করমুক্ত এবং তা বিদ্যমান আছে।

ক্যাপিটাল গেইনের ওপর ট্যাক্স আরোপ করা হয়েছে এমন একটি অপপ্রচার ছড়িয়ে পড়লে মঙ্গলবার পুঁজিবাজারে ধস নামে। লেনদেন শুরুর ১৫-১০ মিনিটের মধ্যে প্রায় ৩৭ পয়েন্টের পতন হয়। শেষ পর্যন্ত সূচকের পতনে শেষ হয় লেনদেন।

এরপর ঢাকা টাইমস খোঁজ নিয়ে জানতে পারে, ক্যাপিটাল গেইনের ওপর একটি এসআরও জারি করে যে ট্যাক্সটি মওকুফ করেছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), সেটি সেটি পুনরায় আরোপ করতে হলে এসআরও জারি করতে হবে। তবে মঙ্গলবার বিকাল পর্যন্ত এমন কোনো পরিপত্র জারি হয়নি।

এদিকে সোমবার জাতীয় সংসদে ইনকাম ট্যাক্সের একটি আইন পাস হয়েছে। ওই আইনে বিভিন্ন ট্যাক্সের বিষয় থাকলেও ক্যাপিটাল গেইন সংক্রান্ত কোনো বিষয় নেই বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

জানা গেছে, ২০১৫ সালের ৩০ জুনের এনবিআর এসআরওর মাধ্যমে ব্যক্তি বিনিয়োগকারীকে ক্যাপিটাল গেইনের ওপর কর ছাড় দেয়। যার নাম্বার হলো-১৯৬-আয়কর/আইন/২০১৫। পূর্বের ন্যায় সেই কর সুবিধা এখনো বহাল আছে।

আয়কর বিশ্লেষকরা বলছেন, পুঁজিবাজারের অর্জিত মূলধনি আয়ের ওপর ক্যাপিটাল গেইনের কর ছাড়ের সুবিধা বাতিল করতে হলে এনবিআরকে এসআরও জারি করতে হবে। আয়কর আইনের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির মুখপাত্র রেজাউল করিম ঢাকা টাইমসকে বলেন, ‘সাধারণ বিনিয়োগকারীদের শেয়ারের ক্যাপিটাল গেইন এখনও করমুক্ত আছে। ২০১৫ সালের এসআরওতে ব্যক্তি বিনিয়োগকারীদের যে কর সুবিধা দেয়া হয়েছিল তা বাতিল করা হয়নি। বাজেটেও এ সংক্রান্ত কোনো কিছু উল্লেখ নেই। সুবিধাটি বাতিলের বিষয়ে আমাদের কাছে এনবিআরের কোনো নির্দেশনাও নেই।’

(ঢাকাটাইমস/০৬জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ঢাবির কেমিস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক কামরুল, সম্পাদক আফতাব আলী

বিডিবিএল-সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত নিয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

প্রিমিয়ার ব্যাংকের প্রথম প্রান্তিক ব্যবসায়িক সম্মেলন

তিন উৎসবে রঙিন এনআরবিসি ব্যাংক

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকের মুদারাবা মোহর সঞ্চয়ী হিসাব

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

ডিএমডি হলেন অগ্রণী ব্যাংকের শামিম উদ্দিন আহমেদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :