জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ডিজিটাল টেকনোলোজি ব্যবহারের সুযোগ এবং প্রতিবন্ধকতা বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুন ২০২৩, ২১:৪৭

বিশ্ব পরিবেশ দিবস উৎযাপনের ধারাবাহিকতায় মঙ্গলবার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ডিজিটাল টেকনোলজির ব্যবহারের সুযোগ এবং প্রতিবন্ধকতা নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি সায়েন্স, টেকনোলজি, ইনোভেশন এন্ড পাবলিক পলিসি ফোরাম (স্টিফ) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) যৌথভাবে আয়োজন করে।

প্যানেল ডিসকাশনে দেশবরেণ্য এবং আন্তর্জাতিক রাজনৈতিক, কূটনৈতিক, শিক্ষাবিদ, ব্যবসায়ী এবং বিভিন্ন সেক্টরের অভিজ্ঞরা অংশগ্রহণ করেন।

তাদের মাঝে রয়েছেন; সংসদ সদস্য এবং পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসাইন চৌধুরী, ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত এবং ডেলিগেশন প্রধান চার্লস হোয়াইটলি, প্রফেসর ড. সাইফুল আমিন, এআইইউবির প্রতিষ্ঠাতা সদস্য এবং সভাপতি ইশতিয়াক আবেদীন, বিএএসএফ বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সাজ্জাদুল হাসান। এছাড়াও বাংলাদেশ দূতাবাস নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ অনলাইন মাধ্যমে অংশগ্রহণ করেছেন।

অনুষ্ঠানে অতিথিরা তাদের অভিজ্ঞতার আলোকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ডিজিটাল টেকনোলজির গুরুত্ব এবং আনুষঙ্গীক বিষয়ে আলোকপাত করেন। বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং সায়েন্স, টেকনোলজি ইনোভেশন অ্যান্ড পাবলিক পলিসি ফোরামের সদস্য ড. মুহাম্মাদ তারিক আরাফাত এই প্যানেল ডিসকাশনটি পরিচালনা করেন।

উল্লেখ্য, সায়েন্স, টেকনোলজি, ইনোভেশন অ্যান্ড পাবলিক পলিসি একটি অলাভজনক থিংক ট্যাংক। এর মূল উদ্দেশ্য বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনের নানান দিক জনগনের কাছে সহজবোধ্যভাবে তুলে ধরা এবং সমাজের সক স্তরের মানুষের অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে জনকল্যাণমূলক নীতি নির্ধারণে সরকারকে সহায়তা করা।

অনুষ্ঠানের প্রাক্কালে এই প্রথম বাংলাদেশে মডেল ইউরোপিয়ান পার্লামেন্টের আদলে দশটি বিতর্ক ক্লাবের ২৭ জন বিতার্কিকের অংশগ্রহণে একটি বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্ক আয়োজনে সার্বিক সহায়তা করে বুয়েট ডিবেটিং ক্লাব। জনাব নকিবুর রহমান, কান্ট্রি হেড, স্যান্ডোজ বিতর্কটি পরিচালনা করেন।

এআইইউবির উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রহমানের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

ঢাকাটাইমস/০৬জুন/ ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

‘সানভীস বাই তনি’র বিরুদ্ধে প্রতারণার অভিযোগ, শোরুম সিলগালা

রাজধানীতে ট্রেনের ধাক্কায় সদ্য এসএসসি পাস শিক্ষার্থীর মৃত্যু

ঢামেক হাসপাতালে অপারেশন থিয়েটারের সামনে এসির কম্প্রেসর!

রাজধানীতে ঐতিহ্যবাহী স্থাপনা পরিদর্শনে মেয়রদের সংগঠন ‘সি৪০ সিটিজ’

নগরবাসীর আস্থা-বিশ্বাসই আমার কাজের শক্তি: মেয়র আতিক

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

এই বিভাগের সব খবর

শিরোনাম :