রাজনীতিক ফেরদৌস: যশোর-৩ সদরের পর এবার ঢাকা-১৭

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুন ২০২৩, ১২:০৩ | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ১১:৫২

বিনোদন জগতের তারকাদের রাজনীতিতে প্রবেশের ঘটনা নতুন কিছু নয়। দেশে-বিদেশে অনেক শিল্পীর জীবনেই এমনটা ঘটেছে। বাংলাদেশেও অনেকে শিল্পচর্চা ছেড়ে যোগ দিয়েছেন রাজনীতিতে।

এরই মধ্যে এমপি, মন্ত্রীর মত বড় বড় দায়িত্বে আসীন হয়ে দেশসেবা করে চলেছেন ‘বাকের ভাই’ খ্যাত জনপ্রিয় অভিনেতা আসাদুজ্জামান নূর, অভিনেত্রী তারানা হালিম, লোকগানের জনপ্রিয় কণ্ঠশিল্পী মমতাজ, অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা এবং প্রয়াত বীর মুক্তিযোদ্ধা অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক।

এই তালিকায় নিজের নামটি তোলার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ‘হঠাৎ বৃষ্টি’ খ্যাত দুই বাংলার জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস আহমেদ। বহুদিন ধরে তিনি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত। দলটির নির্বাচনী প্রচার-প্রচারণায় সবসময়ই তার দেখা মেলে।

সম্প্রতি অনুষ্ঠিত গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনেও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আজমত উল্লা খানের পক্ষে প্রচারণায় নেমেছিলেন ফেরদৌস। দলে তার একটি গুরুত্বপূর্ণ পদও রয়েছে। আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক উপকমিটির একজন সদস্য ফেরদৌস।

তবে শুধু পদ থাকলেই তো হলো না, এর বাইরে দলের ব্যানারে সংসদ সদস্য, মন্ত্রী হওয়ার খায়েশও থাকে রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের। একই ইচ্ছা রয়েছে নায়ক ফেরদৌসেরও। আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য হওয়ার লক্ষ্য তার বহুদিনের।

ফেরদৌসের জন্ম কুমিল্লায় হলেও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৩ সদর আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন এই অভিনেতা। যশোর সদর এলাকায় ফেরদৌসের শ্বশুরবাড়ি। তার স্ত্রী তানিয়া ফেরদৌসের বাবা মরহুম আলী রেজা রাজু ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি। তিনি এই আসনের সাংসদও ছিলেন। শ্বশুরের পরিবর্তে সেবার যশোর-৩ থেকে প্রার্থী হতে চেয়েছিলেন তারকা জামাই ফেরদৌস।

তবে প্রার্থী হওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তের দিকে তাকিয়ে ছিলেন জনপ্রিয় এই তারকা। নিজের ইচ্ছার কথা গণমাধ্যমে প্রকাশ করলেও মনোনয়ন ফরম কেনেননি অভিনেতা। বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী চাইলে অবশ্যই নির্বাচন করব। তার সম্মতির উপরই সবকিছু নির্ভর করছে। ব্যক্তিগতভাবে আমি নির্বাচনে অংশ নেয়ার জন্য প্রস্তুত।’

কিন্তু সেবার সবুজ সংকেত পাননি ফেরদৌস। তাই যশোর-৩ সদর আসনের জন্য মনোনয়নও তোলেননি। এবার তার লক্ষ্য ঢাকা-১৭ (গুলশান, বনানী, ক্যান্টনমেন্ট)। প্রয়াত নায়ক ফারুক ছিলেন এই আসনের সংসদ সদস্য। গত ১৫ মে তার মৃত্যুতে ঢাকা-১৭ আসনটি শূন্য হয়ে যায়। আসনটির উপনির্বাচন আগামী ১৭ জুলাই। শনিবার থেকে মনোনয়নপত্র সংগ্রহের কাজ শুরু হয়েছে।

আশ্চর্যজনক হলেও সত্যি যে, এই আসনের উপনির্বাচনে অংশ নিতে শুধু আওয়ামী লীগ থেকেই মনোনয়ন ফরম তুলেছেন ২২ জন! সেই তালিকায় আছেন নায়ক ফেরদৌসও। মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির ৩ নম্বর কার্যালয় থেকে তার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে।

ঢাকা-১৭-এর প্রয়াত সংসদ সদস্য ফারুকের মৃত্যুর পর ফেসবুকে দেয়া এক পোস্টে এই আসন থেকে ফেরদৌসের নামটি প্রস্তাব করেছিলেন আরেক চিত্রনায়ক ওমর সানী। সে সময় ফেরদৌস বলেছিলেন, ‘ওমর সানী ভাই আমার নাম বলেছেন, কোথাও প্রস্তাব করেননি। তিনি নিজের অভিমত প্রকাশ করেছেন। এ অধিকার তার আছে। তিনি বলতেই পারেন। এ বিষয়ে আমার বলার কিছু নেই।’

নায়ক ফারুকের শূন্য আসনে প্রার্থী হওয়ার ইচ্ছে আছে কি না প্রশ্নের জবাবে সে সময় ফেরদৌস বলেছিলেন, ‘বিষয়টি নিয়ে কিছু বলার নেই। তবে একান্তই যদি দলীয় সিদ্ধান্ত আসে, সেক্ষেত্রে অমত করব না।’ তাহলে কি তার কাছে দলীয় সিদ্ধান্ত এসেছে? সবুজ সংকেত পেয়েই কি তিনি ঢাকা-১৭ আসনের জন্য মনোনয়ন তুলেছেন?

একটি ঘনিষ্ঠ সূত্র বলছে, আওয়ামী লীগের হাই কমান্ডের পরামর্শেই নায়ক ফেরদৌসের পক্ষে মনোনয়ন ফরম তোলা হয়েছে। যদিও ফেরদৌস বলছেন, ‘সেভাবে কোনো সংকেত পাইনি। তাই কিছুই চূড়ান্ত নয়। নেত্রী যদি আমাকে যোগ্য মনে করেন, তবে আমার দিক থেকে কোনো সমস্যা নেই। তিনি সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত নেবেন।’

এদিকে, শুধু ফেরদৌস নন, ঢাকা-১৭ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলেছেন আরও দুই অভিনেতা। তারা হলেন- ছোটপর্দার রম্য অভিনেতা সিদ্দিকুর রহমান সিদ্দিক ও চলচ্চিত্র অভিনেতা ড্যানি সিডাক। এর মধ্যে সিদ্দিক বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট একাংশের সাধারণ সম্পাদক এবং ড্যানি সিডাক আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক উপকমিটির সদস্য।

(ঢাকাটাইমস/৭জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

উপজেলা ভোটের মাঠে বিএনপির তৃণমূল নেতারা

উপজেলা নির্বাচনে অংশগ্রহণ: বিএনপির ৬৪ নেতাকে শোকজ

ভোটের মাঠ থেকে স্বজনদের সরাতে পারেননি আ.লীগের মন্ত্রী-এমপিরা

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে: বিএনপির আরও ৫ নেতা বহিষ্কার

সরকারকে পরাজয় বরণ করতেই হবে: মির্জা ফখরুল

এমপি-মন্ত্রীর স্বজন কারা, সংজ্ঞা নিয়ে ধোঁয়াশায় আ.লীগ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

এই বিভাগের সব খবর

শিরোনাম :