ছয় দফা বাঙালির মুক্তির সনদ: ইঞ্জিনিয়ার আবু নোমান

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ২০:১১

ঐতিহাসিক ছয় দফা দিবস বুধবার (৭ জুন)। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ছয় দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণআন্দোলন সূচনার দিন। ১৯৬৬ সালের এদিন বাংলার স্বাধিকার আন্দোলন স্পষ্টত নতুন পর্যায়ে উন্নীত হয়। এর মধ্য দিয়ে রচিত হয় স্বাধীনতার রূপরেখা।

দিবসটি উপলক্ষে ভোলা-৩ (লালমোহন- তজুমদ্দিন) আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী সাবেক ছাত্রলীগ নেতা, বিবিএস ও নাহী গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার এক বিবৃতিতে বলেন, ছয় দফা বাঙালির মুক্তির সনদ। এদিনে আওয়ামী লীগের ডাকা হরতালে টঙ্গি, ঢাকা ও নারায়ণগঞ্জে তৎকালীন পুলিশ ও ইপিআরের গুলিতে মনু মিয়া, শফিক ও শামসুল হকসহ ১১ জন বাঙালি শহীদ হন। এরপর থেকেই বঙ্গবন্ধুর নেতৃত্বে আপসহীন সংগ্রামের ধারায় ছয় দফা বাঙালির প্রাণের দাবিতে পরিণত হয়। ছয় দফা আন্দোলনের ধারাবাহিকতায় আসে আগরতলা ষড়যন্ত্র মামলা, ১১ দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং সর্বশেষ বিশ্ব মানচিত্রে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

আবু নোমান হাওলাদার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিতে এবং প্রতিটি মানুষের কাছে স্বাধীনতার সুফল পৌঁছে দিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। গত প্রায় সাড়ে ১৪ বছরে তাঁর দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে দেশের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করেছে।

এছাড়াও তিনি, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোলা-৩ আসনে নৌকার বিজয় সুনিশ্চিত করার লক্ষ্যে লালমোহন ও তজুমদ্দিন আওয়ামী লীগ নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

(ঢাকাটাইমস/০৭জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :