ইউক্রেনের জন্য এফ-১৬ যুদ্ধ বিমান দাবি মাইক পেন্সের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০২৩, ১৯:২৯

ইউক্রেনের জন্য আমেরিকার তৈরি উন্নত প্রযুক্তির এফ-১৬ যুদ্ধ বিমানের দাবি জানিয়েছেন সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি মনে করেন মার্কিন সরকার এবং তার ন্যাটো মিত্ররা রাশিয়ার সঙ্গে লড়াই করার জন্য ইউক্রেনে যে অভূতপূর্ব সামরিক সহায়তা পাঠিয়েছে তা যথেষ্ট সমীচীন নয়। খবর আরটির।

২০২৪ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাষ্ট্রপতি পদে রিপাবলিকানদের থেকে মনোনয়ন প্রত্যাশি পেন্স।

বুধবার সিএনএন টাউন হলে এই রাজনীতিবিদ বলেছেন, ‘প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে সামরিক সহায়তা দেওয়ার ক্ষেত্রে ধীরগতি দেখিয়েছেন। আমরা এখনও এফ-১৬ এর জন্য অপেক্ষা করছি কোথাও থেকে পাঠানো যায় কিনা।’

মার্কিন-তৈরি যুদ্ধবিমানগুলি কিয়েভের অনুরোধ করা কয়েকটি অস্ত্র ব্যবস্থার মধ্যে একটি যা বর্তমান প্রশাসন সরবরাহ করতে রাজি হয়নি। এক্ষেত্রে লজিস্টিক সমস্যা এবং ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণের জন্য দীর্ঘ সময়ের কথা উল্লেখ করেছে পেন্টাগন।

পেন্স তার আনুষ্ঠানিক প্রচারাভিযানের কথা বলার পর ঘোষণায় বলেন, ‘আমি বিশ্বাস করি মার্কিন যুক্তরাষ্ট্রকে ইউক্রেনের সাহসী সৈন্যদের তাদের প্রয়োজনীয় সংস্থানগুলি সরবরাহ করা চালিয়ে যেতে হবে। রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে এবং তাদের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধারে সহায়তা করতে হবে।’

মস্কো ইউক্রেনের শত্রুতাকে রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন প্রক্সি যুদ্ধের অংশ বলে মনে করে। এটি বলেছে, ২০২১ সালের শেষের দিকে ন্যাটো রাশিয়ার নিরাপত্তা উদ্বেগগুলিকে মোকাবিলা করতে অস্বীকার করার পরে এবং ইউক্রেনের মধ্যে ক্রমবর্ধমানভাবে গভীর সম্পৃক্ততার পরে সামরিকভাবে কাজ করা ছাড়া আর কোনো বিকল্প ছিল না।

দলের কিছু হেভিওয়েটরা বিশ্বাস করেন ইউক্রেনে পাঠানো কোটি কোটি ডলার সীমান্ত নিরাপত্তার মতো অভ্যন্তরীণ সমস্যা মোকাবিলায় কাজে লাগানো যেতে পারে। কিয়েভের দুর্নীতির রেকর্ড আরেকটি সমস্যা যা কিছু রিপাবলিকানকে বিরতি দিয়েছে। সংশয়বাদীরাও সতর্ক করেছেন যে ওয়াশিংটন রাশিয়াকে চীনের দিকে ঠেলে দিচ্ছে, এমন একটি জাতি যেটিকে তারা আমেরিকান স্বার্থের জন্য সবচেয়ে বড় হুমকি বলে মনে করে।

পেন্সসহ অন্যরা বাইডেনকে রাশিয়া এবং তার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের প্রতি নরম হওয়ার জন্য অভিযুক্ত করেছেন। টাউন হল চলাকালীন, তিনি রাশিয়ার নেতাকে ‘যুদ্ধাপরাধী’ বলে অভিহিত করেছিলেন এবং পুতিনকে ‘জিনিয়াস’ বলার জন্য আপাতদৃষ্টিতে তার সাবেক সহযোদ্ধা ডোনাল্ড ট্রাম্পকে তিরস্কার করেছিলেন।

(ঢাকাটাইমস/৮জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :