সালথায় রুবায়েতের ৪১ মণ ওজনের গরু তোলা হবে কোরবানির হাটে

সালথা-নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জুন ২০২৩, ০৮:৫৬

ফরিদপুরের সালথায় এবারের কোরবানির হাটে তোলা হবে রুবায়েতের ৪১ মণ ওজনের একটি গরু। সাদা-কালো গায়ের রংয়ের গরুটি লম্বায় ১২ ফুট ও উচ্চতা ৬ ফুট।

গরুটির মালিক সালথা উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের হড়েরকান্দী গ্রামে কৃষক আজিজল মোল্লার ছেলে ব্রাকের কৃত্রিম প্রজনন কর্মী মো. রুবায়েত হোসেন। ইতোমধ্যে গরুটির ছবি ফেসবুকের ভাইরাল হওয়ার পর তা এক নজর দেখতে প্রতিদিন রুবায়েতের বাড়িতে ভিড় করছেন উৎসুক জনতা। গরু ব্যবসায়ীরাও ছুটে যাচ্ছেন ওই বাড়িতে।

রুবায়েত হোসেন বলেন, গরুটিকে নিজের সন্তানের মতো লালন-পালন করে বড় করেছি। ওকে কখনো কষ্ট দেইনি। আমি ব্রাকের সামান্য একজন কৃত্রিম প্রজনন কর্মী। যা আয় করি তা দিয়ে সংসারই চলে না ঠিকমতো। তারপরও মাঝে মাঝে নিজেরা না খেয়ে গরুটিকে মাল্টা-কমলা, আঙ্গুর, কলা, ছোলা ও ভূষি কিনে খাইয়েছি। পাশাপাশি জমি বর্গা নিয়ে ঘাস আবাদ করে খাওয়াইছি। আমার কোনো পরিকল্পনা ছিল না গরুটিকে এত বড় বানানোর। কিন্তু লালন-পালন করেই আজ গরুটির ওজন হয়েছে ৪১ মণ। এটা মহান আল্লাহর নেয়ামত।

তিনি বলেন, গরুটি কিনতে একজন প্রবাসী বিদেশ থেকে ফোন দিয়েছিল। তিনি বলেছেন, দাম যাই হোক তিনিই কিনবেন। গরু কিনতে কোরবানির আগে তিনি দেশে আসছেন। তবে তিনি যদি না কেনেন তাহলে হাটের তুলবো। আমি ২৫ লাখ টাকায় গরুটি বিক্রি করতে চাচ্ছি।

ওই বাড়িতে গরু দেখতে আসা শফিকুল ইসলাম বলেন, আমার জীবনে আমি এত বড় গরু দেখিনি। আমাদের এলাকায় এত বড় গরু কেউ বানাতে পারেনি। তবে গরুর মালিকের বাড়ির যে অবস্থা দেখছি, তাতে মনে হচ্ছে তিনি অনেক গরীব। গরুটিকে এত বড় বানাতে গিয়ে তার মাথার ঘাম পায়ে ফেলতে হয়েছে।

সালথা উপজেলা প্রাণী সম্প্রসারণ কর্মকর্তা ডা. মো. নাহিদুল ইসলাম বলেন, রুবায়েতকে অনেক আগে থেকেই গরুটি লালন-পালনের জন্য কয়েক দফা প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আমাদের পক্ষ থেকে গরুটির জন্য সব ধরণের সহযোগিতা করা হয়েছে। নানা ধরণের রোগ-বালাইয়ের ওষুধ দেওয়া হয়েছে। যে কারণে গরুটি দ্রুত বেড়ে উঠেছে ও রুবায়েত সফল হয়েছে।

আরও পড়ুন: সালথায় ফসলি জমি থেকে মাটি কেটে বিক্রি: ৫০ হাজার টাকা জরিমানা

ফরিদপুর জেলা প্রাণী সম্পাদক কর্মকর্তা ডা. একেএম আসজাদ বলেন, ফ্রিজিয়ান জাতের গরু পালনে বেশিরভাগ মানুষ আগ্রহী নয়। তবে রুবায়েত এই জাতের গরু পালন করে সফল হয়েছেন। গরুটিকে মোটাতাজা করতে যাতে কোনো প্রকার ওষুধ প্রয়োগ না করা হয়, সে বিষয় আমরা নজর রাখছি।

(ঢাকাটাইমস/০৯জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :