অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি উরুগুয়ে-ইতালি

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জুন ২০২৩, ১৭:১৩

ইতিমধ্যেই শেষ হয়েছে অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালেপর্বের খেলা। নিজ নিজ যোগ্যতায় ফাইনালে উঠেছে ইতালি ও উরুগুয়ের যুবারা। ফাইনালে উঠার লড়াইয়ে দক্ষিণ কোরিয়াকে ২-১ গোল ব্যবধানে হারিয়েছে ইতালি। আর প্রথম সেমিফাইনাল ম্যাচে ইসরায়েলকে ১-০ গোলে হারিয়েছে উরুগুয়ে।

এর আগে লা প্লাটার দিয়াগো ম্যারাডোনা স্টেডিয়ামে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে বিস্ময়করভাবে শক্তিশালী ব্রাজিলকে হারিয়ে শেষ চারে জায়গা করে নেয় মধ্যপ্রাচ্যের দলটি। ম্যাচের প্রথমার্ধে উরুগুয়ের স্ট্রাইকার এন্ডারসন ডুয়ার্তের একটি প্রচেস্টা রুখে দেন ইসরাইলের গোল রক্ষক টোমার জারফাতি। ১৯ বছর বয়সী ওই স্ট্রাইকারের আরেকটি প্রচেস্টা ব্যর্থ হয় বারে লেগে।

নিখুঁত খেলার মাধ্যমে দীর্ঘক্ষণ উরুগুয়েকে ঠেকিয়ে রাখতে সক্ষম হয়েছিল ইসরাইল। তবে ম্যাচের ৬১ মিনিটে ফ্রাঙ্কো গঞ্জালেজ লক্ষ্য ভেদ করলে বিদায় নিতে হয় ইসরাইলকে। তবে ফুটবলের ইতিহাসে এটিই ছিল ইসরাইলের সেরা সাফল্য।

এই নিয়ে তৃতীয়বারের মতো অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ফাইনালে উঠেছে উরুগুয়ে। এর আগে ২০১৩ সালের ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সের কাছে পরাজিত হওয়া দলটি ১৯৯৭ সালে ২-১ গোলে হেরে যায় আর্জেন্টিনার কাছে।

এবারের টুর্নামেন্টটি আয়োজন করার কথা ছিল ইন্দোনেশিয়ার। কিন্তু দেশটিতে ইসরাইলিদের অংশগ্রহনের প্রতিবাদ শুরু হওয়ায় শেষ মুহুর্তে সেখান থেকে টুর্নামেন্টটি প্রত্যাহার করে আর্জেন্টিনায় নিয়ে যায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

এদিকে দ্বিতীয় সেমিতে ইতালির সঙ্গে পেরে উঠলো না দক্ষিণ কোরিয়া। লা-প্লেটে অনুষ্ঠিত ম্যাচের ১৪তম মিনিটেই এগিয়ে যায় শক্তিশালী ইতালি। তবে বেশিক্ষণ পিছিয়ে ছিল না কোরিয়া। নয় মিনিট পরেই সমতায় ফেরে তারা। তবে সিমোনে পাফুন্দির করা গোলে শেষ পর্যন্ত জয় নিশ্চিত হয় ইতালির।

(ঢাকাটাইমস/০৯জুন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :