বোয়ালমারীতে নিরাপদ সবজি লাউ চাষ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

বোয়ালমারী (ফরিদপুর) ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুন ২০২৩, ২৩:৩৪

রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্টের আওতায় ‘ইকোলোজিবান্ধব নিরাপদ সবজি উৎপাদন ও বাজারজাতকরণ’ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকপ্লের উদ্যোগে বুধবার ফরিদপুরের বোয়ালমারী উপজেলার রামদিয়া গ্রামে নিরাপদ সবজি (লাউ) চাষ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।অনুষ্ঠানে উপস্থিত ছিলেনপ্রিন্সিপাল কাদিরদী কলেজ মোঃ নুরুজ্জামান মোল্লা। উপ-সহকারী কৃষি অফিসার মোঃ আবু বক্কর সিদ্দিক।

আরো উপস্থিত ছিলেন- এসডিসির মার্কেটিং ম্যানেজার কাজি শাকিব হাসান,প্রসেনজিৎ পাল সমন্বয়কারী সমৃদ্ধি কর্মসূচি, মো. শাহিন আলম প্রজেক্ট ম্যানেজার আর এমটিপি শরিষা প্রকল্প ইনসাফ সিড কোম্পানীর প্রতিনিধি উপকরণ সরবরাহকারী, সবজি পাইকার আড়তদারসহ এলাকার সবজি উৎপাদনকারী কৃষক বৃন্দ।

উপ-সহকারী কৃষি অফিসার বলেন, মাটি পরীক্ষার ফলে পরিমিত পরিমাণ সার প্রয়োগ করা যায়। জৈব সার ব্যবহারের মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি পায় এবং বিভিন্ন জৈব বালাইনাশক ব্যবহারের ফলে পরিবেশবান্ধব উপায়ে সবজি উৎপাদন করা যায়। ফলে খরচ কম হয় এবং আশানুরূপ ফলন পাওয়া যায়।

প্রদর্শনী চাষি রাকিবুল ইসলাম বলেন, তিনি প্রকল্পের সহযোগিতায় মৃত্তিকা পরীক্ষা করেন এবং ভার্মি কম্পোস্ট, হলুদ ফাদ, ট্রাইকোডার্মা,মেহেগুনির বিজের রস, নিমপাতার রস, বিষ টোপ ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করে লাউ চাষ করেন। এতে তার উৎপাদন খরচ কম হয়, ফলনও বৃদ্ধি পায় এবং ভাল বাজারমূল্য পাবেন বলে আশা করেন।

উপ-প্রকল্পটি আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) ও ড্যানিডার অর্থায়নে এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর কারিগরি সহযোগিতায় এবং সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি)- এর মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে।

(ঢাকাটাইমস/১৪জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :