গরুর খামারে সফল ষাটোর্ধ্ব মান্নান, কোরবানির হাটে নেবেন ২১টি ষাঁড়

আজহারুল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ২০ জুন ২০২৩, ১২:৪৫

গরুর খামার গড়ে সফল হয়েছেন ময়মনসিংহের গফরগাঁও উপজেলার দত্তের বাজার ইউনিয়নের যাত্রাসিদ্ধি গ্রামের আব্দুল মান্নান শেখ (৬৫)। ষাটোর্ধ্ব মান্নান নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছেন।

জানা গেছে, ২০১৩ সালে মাত্র ৫টি ষাঁড় গরু কিনে গবাদিপশুর খামার গড়েন তিনি। পরে তা বেড়ে ১০টি হয়। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ১০ থেকে ধীরে ধীরে ২১টি বিভিন্ন আকারের ষাঁড় ও ১১টি গাভি রয়েছে মান্নান শেখের ‘ফাহাদ ডেইরী ফার্ম’ নামের এই খামারে। আর এতেই ধীরে ধীরে মান্নান হয়ে উঠেন সফল খামারি।

মান্নান শেখ জানান, এবার ছোট-বড় মিলিয়ে ২১টি ষাড় গরু কোরবানির হাটে নেবেন তিনি। এরমধ্যে ৩টি ষাড় আড়াই লাখ, ৩টি ২লাখ, ৪টি দেড় লাখ ও বাকি ১১টি ষাড় লক্ষাধিক টাকায় বিক্রি করতে পারবেন বলে তিনি আশা করছেন।

এদিকে মান্নানের সাফল্যে অনুপ্রাণিত হয়ে অনেকেই খামার করেছেন। প্রায় প্রতিদিনই লোকজন আসেন তার কাছে। নেন খামার সম্পর্কে নানা পরামর্শ।

আরও পড়ুন: কক্সবাজারে অবৈধভাবে বালু উত্তোলন, ড্রেজার মেশিন ধ্বংস

গফরগাঁও উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আরিফুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, এখানকার খামারে ক্ষতিকারক কোনো ওষুধ ব্যবহার করেন না খামারিরা। উপজেলায় বিপুল দেশি গরু পাওয়া যায়। এ কারণে অনেকেই গরু পালনকে ব্যবসায়িকভাবে নিতে শুরু করেছেন। প্রাণিসম্পদ বিভাগ থেকেও তাদের উৎসাহ ও পরামর্শ দেওয়া হচ্ছে। আর সফল খামারি মান্নান অন্যদের খামার গড়ার পরামর্শ দিয়ে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে অবদান রাখছেন।

(ঢাকাটাইমস/২০জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :