মিশ্র ফল চাষে সফল ময়মনসিংহের শিব্বির

আজহারল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ২৩ জুন ২০২৩, ১১:৫৪

২০১৩ সালে ১৯টি বড়ই গাছ লাগান কৃষক শিব্বির আহমেদ (৫৩)। এক বছরের মাথায় ফলন আসে। কিন্তু প্রথম বছর বিক্রি করেন মাত্র ৫ হাজার টাকার বড়ই। তাতে তিনি দমে যাননি। এতে পরেই বছরই দেখেন সফলতার মুখ। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি শিব্বিরকে। এখন তিনি প্রতি বছরই বিক্রি করেন লাখ টাকার বড়ই ও আম।

চলতি বছর তিনি ১ লাখ ৭০ হাজার টাকার বড়ই বিক্রি করেছেন। বড়ই গাছ লাগানোর প্রায় ৩ বছর পর ২০১৬ সালে ফাঁকা জায়গায় আম রুপালী জাতের ৩৫-৪০টি আম গাছ লাগান। এক বছরের মাথায় গত বছর প্রথম ফলন পান। এখন পর্যন্ত তিনি প্রায় ৫০ হাজার টাকার আম বিক্রি করেছেন। আরও একমাস পর্যন্ত তিনি আম বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

এছাড়াও শিব্বির আহমেদের বাগানে ৬টি মাল্টা গাছ, চায়না কমলা গাছ ৮টি, বিয়েতনামী নারিকেল গাছ ৩টি, তেজপাতা গাছ ২টি, সুপারি গাছ ১০টি, কদবেল, লটকনসহ আরও বেশ কয়েক জাতের ফল গাছ রয়েছে।

শিব্বির আহমেদের এই মিশ্র ফলের বাগান ময়মনসিংহের গফরগাঁও উপজেলা সদর থেকে প্রায় ১৬ কিলোমিটার দূরে দত্তের বাজার ইউনিয়নের বারইগাঁও গ্রামে।

শিব্বিরের আম ও বড়ই গাছগুলো দেখতে অনেকেই আসছেন তার বাগানে। মিশ্র বাগান করার আগ্রহ দেখানোর পাশাপাশি নিচ্ছেন পরামর্শ।

শিব্বিরের বাগানে গিয়ে দেখা যায়, আম গাছের সবুজ পাতার ফাঁকে ফাঁকে ছোট-বড় আম ঝুলছে। আমগাছ লাগানোর পর থেকে উপসহকারী কৃষি কর্মকর্তা নিশাত হাসান নিয়মিত পরামর্শ দিয়ে আসছেন বলে জানা গেছে।

শিব্বির আহমেদ ঢাকা টাইমসকে বলেন, আমি প্রবাসে ছিলাম। প্রবাস থেকে বাড়ি আসার পর একদম বেকার হয়ে পড়ি। একটি বাড়ি একটি খামার প্রধানমন্ত্রীর এমন ঘোষণার পর আমি নিজ উদ্যোগে মিশ্র ফল বাগার গড়ে তুলি। প্রথমে কিছুটা অসুবিধা হলেও পরে সফলতার মুখ দেখি। গত বছর বাগান থেকে ১ লাখ ৭০ হাজার টাকার বড়ই ও ৫০ হাজার টাকার আম বিক্রি করেছি। এ বছর সবেমাত্র আমগাছ থেকে আম তোলা শুরু করেছি। এখন পর্যন্ত ৩০-৩৫ হাজার টাকার আম বিক্রি করেছি। আগামী আরও একমাস পর্যন্ত আম বিক্রি করতে পারবো বলে আশা করছি।

আরও পড়ুন: ১৪০০ কেজির ‘কুমিল্লার বস’, দাম ১৬ লাখ

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নূর মোহাম্মদ ঢাকা টাইমসকে বলেন, শিব্বির আহমেদ একজন সফল আধুনিক কৃষক। তার বাড়িতে বিভিন্ন ফসলের সমাহার রয়েছে। সেখানে ফল শাক-সবজি সবই রয়েছে। তার বাড়িটি এখন আদর্শ খামার বাড়িতে পরিণত হয়েছে। তিনি আধুনিক চিন্তা ভাবনার একজন মানুষ ও পরিশ্রমী কৃষক। অল্প জায়গায় কিভাবে ফল, মাছ শাক-সবজি চাষ করা যায় এবং কিভাবে লাভজনক করা যায় সেদিক থেকে তিনি একজন মডেল কৃষক। আসলে সামগ্রিক সমন্বিত একটি পরিকল্পনার প্রয়াস তার বাড়িতে গিয়ে দেখতে পেয়েছি।

(ঢাকাটাইমস/২৩জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :