একটা সেতু নিয়ে এত গান পৃথিবীর ইতিহাসে বিরল

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুন ২০২৩, ১২:০৮

বাংলাদেশের মানুষের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন হয় গত বছরের ২৫ জুন। রবিবার সেই সেতুর বয়স এক বছর পূর্ণ হলো। পদ্মা সেতু এ দেশের মানুষের এক আবেগের নাম। ফলে সেতুর উদ্বোধনকে ঘিরে তৈরি হয়েছিল অনেক গান। একটা স্থাপনা নিয়ে এত গান তৈরির ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল।

জনপ্রিয় ১০ শিল্পীর গাওয়া থিং সং

পদ্মা সেতু নিয়ে সবচেয়ে বড় পরিসরে গান তৈরি করেন গীতিকার কবির বকুল। এটি ছিল সেতুর থিম সং। গানটির কয়েকটি লাইন হলো- ‘তুমি অবিচল দৃঢ় প্রতিজ্ঞ তুমি ধূমকেতু/পৃথিবী তাকিয়ে রয়/মাথা নোয়াবার নয়/বঙ্গবন্ধু দিয়েছেন দেশ, তুমি দিলে পদ্মা সেতু।’ গানটিতে কণ্ঠ দেন সাবিনা ইয়াসমিন, রফিকুল আলম, কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, রেজওয়ানা চৌধুরী বন্যা ও মমতাজসহ ১০ জন খ্যাতিমান শিল্পী।

থিম সংটির সুর ও সংগীত পরিচালনা করেন কিশোর দাস। বাংলাদেশ সেতু মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে তৈরি হয় গানটি। গত বছরের ২৫ জুন এই গানটি বাজিয়েই পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দেশের সব অডিও-ভিজ্যুয়াল গণমাধ্যমে গানটি বাজে।

মমতাজের গাওয়া একক গান

সমবেত গানের পাশাপাশি একটি একক গানেও কণ্ঠ দেন ফোক সম্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগম। ‘পদ্মা সেতু’ শিরোনামে সে গানটি লেখেন হাসান মতিউর রহমান। সুর ও সংগীত পরিচালনা করেন ইমন চৌধুরী। পদ্মা সেতুর উদ্বোধনের দিন গানটি প্রকাশ পায়।

আঁখি আলমগীরের কণ্ঠেপদ্মা সেতু

স্বপ্নের পদ্মা সেতু নিয়ে একটি গান তৈরি করে বাংলাদেশ টেলিভিশনও (বিটিভি)। ‘পদ্মা সেতু’ শিরোনামে ওই গানটিতে কণ্ঠ দেন আঁখি আলমগীর। এর কয়েকটি লাইন হলো- ‘পদ্মা সেতুর বিজয়গাথা/ ইতিহাসে বিস্ময়/ শেখ হাসিনা দেখিয়ে দিলেন কেমন করে এগিয়ে যেতে হয়’। গানের কথা লেখেন মোকাম আলী খান। সুর ও সংগীত পরিচালনা করেন মিল্টন খন্দকার।

তবে আঁখি আলমগীর একা নন। এটি ছিল একটি সম্মিলিত গান। সেখানে আঁখির সঙ্গে কণ্ঠ দেন কিশোর, কোনাল, রাজীব, সাব্বির জামান ও ঝিলিক।

সাবেক ক্রীড়া সাংবাদিক ব্যাংক কর্মকর্তা মিন্টুর কণ্ঠে সেতুর গান

পদ্মা সেতু নিয়ে তৈরি অনেক গানের ভিড়ে সাবেক ক্রীড়া সাংবাদিক ও বর্তমানে ব্যাংক কর্মকর্তা মনিরুজ্জামান মিন্টুর গানের স্বাতন্ত্র হলো কথার মাদকতা ও সুরের যাদু। নিজের কথা ও সুরে নিজস্বতা বজায় রেখেই গানটি করেন তিনি। গানটির সংগীত পরিচালনায় ছিলেন আব্দুর রহিম সান্টু ও আরিফ হাসান।

পান্থ কানাই গৌরবেরবাংলার অহংকার

কবি ও লেখক সাদেকুর রহমান পরাগের কথায় গানটির সুর-সংগীতায়োজনে ছিলেন লাবিক কামাল গৌরব। নন্দিত সংগীতশিল্পী পান্থ কানাইয়ের সঙ্গে গৌরব নিজেও কণ্ঠ দেন এই গানে। গানটির শিরোনাম ‘বাংলার অহংকার’। রেকর্ডিং শেষে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে গানটির ভিডিওধারণ করা হয়। নির্মাণে ছিলেন প্রযোজক জাভেদ রুমি।

আকাশ মাহমুদের কণ্ঠেপদ্মা সেতুর উদ্বোধনী গান

পদ্মা সেতু নিয়ে একটি গান করেন তরুণ কণ্ঠশিল্পী আকাশ মাহমুদ। গানটির শিরোনাম ‘পদ্মা সেতুর উদ্বোধনী গান’। এটি লেখেন ও সুর করেন আকাশ মাহমুদের বাবা জাকির মাস্টার। গানটির ভিডিওর শুটিং হয় সেতু সংলগ্ন পদ্মার পাড়ে। ভিডিও নির্মাণ করেন আশিক মাহমুদ।

এর আগে আকাশ মাহমুদ পদ্মা সেতু নিয়ে ‘পদ্মা সেতু করিব নির্মাণ’, ‘পদ্মা সেতু করতেছি নির্মাণ’, ‘বীর বাঙালি পদ্মা সেতু’, ‘ধুম ধাড়াক্কা পদ্মা সেতু’ ও ‘পদ্মা সেতু হইলো’ শিরোনামের গান নিজের কণ্ঠে তুলেছিলেন।

ঝিলিকও গেয়েছেনপদ্মা সেতুশিরোনামে গান

উদ্বোধনের আগে ঢাকার বিভিন্ন স্টুডিওতে পদ্মা সেতু নিয়ে কোনো না কোনো শিল্পীর গান রেকর্ডিং হয়। সেই ধারাবাহিকতায় চ্যানেল আই সেরাকণ্ঠ চ্যাম্পিয়ন ঝিলিকও একটি গান করেন। সেটি লেখেন মোকাম আলী খান ও সুর করেন মিল্টন খন্দকার। ‘পদ্মা সেতু’ শিরোনামের এই গানটি বাংলাদেশ টেলিভিশনে প্রচার সেতুর উদ্বোধনের পরদিন।

কাজী শুভরগর্বের পদ্মা সেতু

পদ্মা সেতুর উদ্বোধনকে সামনে রেখে একটি গান করেন জনপ্রিয় কণ্ঠশিল্পী কাজী শুভ। ‘গর্বের পদ্মা সেতু’ শিরোনামের গানটি গত ডিএন্ডএম এন্টারটেইনমেন্ট নামের একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়। গানটি লেখেন ওমর ফারুক ফারহান। সুর ও সংগীত করেন রোহান রাজ। গানের কথাগুলো হলো- বিশ্বের দরবারে, মাথা উঁচু করে/ দাঁড়াবার সময়, এসেছে আজ/ নিজেরাও গড়তে পারি, ভাঙতে পারি লোহার বেড়ি/ পরতে পারি তাজ/ আমাদের গর্বের দিন শোধিব ঋণ/ ডাকছে নতুন প্রভাত দূরে নয় সে তো/ আমাদের আবেগের ভালোবাসার।

ফিরোজ প্লাবনের কণ্ঠেদেশের টাকায় পদ্মা সেতু বানায় শেখ হাসিনা

ফিরোজ প্লাবন। একাধারে গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক। পদ্মা সেতু নিয়ে তিনি করেন ‘দেশের টাকায় পদ্মা সেতু বানায় শেখ হাসিনা’ শিরোনামের একটি গান। গানটি বাজনা মাল্টিমিডিয়ার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়।

মফিজুল ইসলাম ও ফিরোজ প্লাবনের যৌথ গীতিকথায় গানটিতে সহশিল্পী হিসেবে ছিলেন কণ্ঠশিল্পী এসএম সোহেল ও রুমি খান। গানটির সুর ও সংগীত পরিচালনা করেন কন্ঠশিল্পী ফিরোজ প্লাবন নিজেই। গানটির ভিডিওতে কণ্ঠশিল্পীদের সঙ্গে পতাকা হাতে অভিনয় করেন বিটিভির সিনিয়র সাংবাদিক জিহাদুর রহমান জিহাদ, আরুক মুন্সী ও একুশে আগস্টের গ্রেনেড হামলা মামলার বাদী ইঞ্জিনিয়ার বদর আজিজউদ্দিন।

সালমা কণ্ঠেসাবাস বাংলাদেশ সাবাস বাংলাদেশ

তারকা কণ্ঠশিল্পী মৌসুমী আক্তার সালমা। পদ্মা সেতু নিয়ে লেখা একটি গানে কণ্ঠ দেন তিনিও। গানটির শিরোনাম ‘সাবাস বাংলাদেশ সাবাস বাংলাদেশ’। এই গানের কথা ও সুর শাহ আলম সরকারের। সংগীতায়োজন করেন রোহান রাজ।

সামিনা চৌধুরীরপদ্মার ওপর পদ্মা সেতু

দীর্ঘ ৩৭ বছর পর একসঙ্গে কাজ করেন বরেণ্য সংগীতশিল্পী সামিনা চৌধুরী ও প্রখ্যাত গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক মিল্টন খন্দকার। সাড়ে তিন দশকেরও বেশি সময় আগে সর্বশেষ মিল্টন খন্দকারের লেখা সামিনা ‘ভুলে যেতে বলেছো অতীত’ শিরোনামে একটি গানটি গেয়েছিলেন। এরপর করেন ‘পদ্মার উপর পদ্মা সেতু’। মোকাম আলী খানের লেখা এ গানটির সুর করেন মিল্টন খন্দকার। সেতুর উদ্বোধনের দিনে গানটি প্রকাশ পায়।

এছাড়া নামে বেনামে আরও বেশ কয়েকজন শিল্পী পদ্মা সেতু নিয়ে গান করেন। সেই তালিকায় আছেন ফেসবুক ও ইউটিউবের ভাইরাল তারকা হিরো আলমও। তবে শুধু গান নয়, পদ্মা সেতু নিয়ে ‘পদ্মার বুকে স্বপ্নের সেতু’ নামে একটি সিনেমাও তৈরি হয়। আলী আজাদের পরিচালনায় সেই সিনেমায় অভিনয় করেন সাঞ্জু জন ও অলিভিয়া মাইশা।

(ঢাকাটাইমস/২৫জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :