রাজশাহীতে ৫ হাজার বৃক্ষ রোপণের পরিকল্পনা রাবি সায়েন্স ক্লাবের

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০২৩, ২৩:০৬

রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব রাজশাহী অঞ্চলে প্রতি বছর পাঁচ হাজার বৃক্ষ রোপণ করার পরিকল্পনা গ্রহণ করেছে ৷

রবিবার (১৬ জুলাই) রাজশাহীর মদীনাতুল উলুম কামিল মাদরাসায় প্রায় ১০০০ গাছ শিক্ষার্থীদের মাঝে বিতরণের মাধ্যমে চতুর্থবারের মতো মাসব্যপি এ কর্মসূচি শুরু করে ক্লাবটি।

এ সময় মদীনাতুল উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ মোঃ মোকাদ্দাসুল ইসলাম বলেন,"বৈশ্বিক উষ্ণতা প্রতিরোধে আমাদের প্রচুর পরিমাণ গাছ লাগাতে হবে। রাজশাহীতে গাছের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের ভারসাম্য রাখার জন্য আমাদের গাছ লাগানো উচিত"।

রাবি সায়েন্স ক্লাবের সভাপতি মো. আব্দুল লতিফ বলেন,"পরিবেশ রক্ষায় রাবির সায়েন্স ক্লাবের এমন কার্যক্রমের ধারাবাহিকতা পরবর্তীতেও বজায় থাকবে। পরিবেশ রক্ষার রাবি সায়েন্স ক্লাব সব সময় প্রতিজ্ঞাবদ্ধ "।

তিনি আরও বলেন, বৃক্ষ শুধু পরিবেশের বন্ধু নয়, পরিবেশের প্রাণও। পরিবেশ-প্রকৃতিকে সুন্দর করে বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে বৃক্ষের অবদানকে অস্বীকার করার উপায় নেই। পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ সব থেকে বড় সাহায্যকারী। বৃক্ষ না থাকলে পৃথিবীর মানব জাতির অস্তিত্ত্বই বিলীন হয়ে পড়ত। মানুষ ও অন্যান্য প্রাণী বৃক্ষের উপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভশীল।

বৃক্ষের প্রয়োজনীতার দিক বিবেচনা করেই সায়েন্স ক্লাবের সভাপতি আব্দুল লতিফ'র সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ আব্দুস সালাম মন্ডল। স্থায়ী কমিটির সদস্য মোঃ রেজাউল করিম এবং ক্লাবের সহ-সভাপতি কারিমা খাতুন ও অন্যান্য সদস্যবৃন্দ। (ঢাকাটাইমস/১৬জুলাই/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :