অতিরিক্ত তাপমাত্রায় ইতালিতে নিহত ২, বিমানবন্দর বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুলাই ২০২৩, ১৫:৪৮ | প্রকাশিত : ২৫ জুলাই ২০২৩, ১৫:২৫

অতিরিক্ত তাপপ্রবাহে পুড়ছে ইউরোপ। এর মধ্যে তীব্র গরম ও বৈরী আবহাওয়ার কারণে ইতালিতে দুই ব্যক্তি প্রাণ হারিয়েছে। দাবানলের কারণে মঙ্গলবার সিসিলির পালের্মো বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। খবর রয়টার্সের।

কর্তৃপক্ষ টুইটারে বলেছে, সিসিলিয়ান রাজধানীতে বিমানবন্দরটি বাংলাদেশ সময় বিকাল ৩টা পর্যন্ত বন্ধ থাকবে। অগ্নিনির্বাপক কর্মীরা বিমানবন্দরের কাছাকাছি একটি এলাকায় বড় ধরনের অগ্নিনির্বাপণ করতে কাজ করছে যার ফলে স্থানীয় সড়ক ও রেল ট্রাফিক চলাচলে বাধাগ্রস্ত হচ্ছে।

ঘটনাটি পর্যটন মৌসুমের শীর্ষে থাকা সিসিলির ভ্রমণ দুর্দশাকে আরও বাড়িয়ে দিয়েছে। কাতানিয়া দ্বীপের প্রধান বিমানবন্দরটি ইতালির পঞ্চম বৃহত্তম বিমানবন্দর। বন্দরটির একটি টার্মিনাল বিল্ডিংয়ে আগুন লাগার কারণে গত সপ্তাহে বন্ধ ছিল এবং শুধু কয়েকটি ফ্লাইটের জন্য আবার চালু হয়েছে।

বর্তমানে তীব্র তাপপ্রবাহ দক্ষিণ ইউরোপজুড়ে তান্ডব চালাচ্ছে। এতে দাবানল এবং মৃত্যুর ঝুঁকি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

পূর্ব সিসিলির কিছু অংশে সোমবার তাপমাত্রা বেড়ে ৪৭.৬ সেলসিয়াস হয়েছে, যা দুই বছর আগে দ্বীপে রেকর্ড করা ইউরোপের তাপমাত্রা ৪৮.৮ সেলসিয়াসের কাছাকাছি।

মঙ্গলবার ইতালিতে উচ্চ তাপমাত্রার কারণে ১৬টি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এর মধ্যে রয়েছে পালের্মো এবং ক্যাটানিয়া। শহরগুলোতে অতিরিক্ত তাপের কারণে বিদ্যুৎ এবং জল সরবরাহ হ্রাসের ঘটনা প্রায়ই ঘটেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

অপরদিকে মিলানে ঝড়ের তাণ্ডব দেখা গেছে। সোমবার ও মঙ্গলবার উত্তরাঞ্চলীয় মনজা ও ব্রেসিয়া প্রদেশে গাছ পড়ে পিষ্ট হয়ে দুই নারী নিহত হয়েছেন বলে জানা গেছে।

সোমবার মিলানের মালপেনসা বিমানবন্দর থেকে একটি ডেল্টা ফ্লাইট নিউইয়র্কের দিকে রওনা হয়েছিল। বিমানটি শিলাবৃষ্টিতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে শেষ পর্যন্ত বাধ্য হয়ে রোমে অবতরণ করে।

জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ইউরোপীয় দেশগুলোর মধ্যে একটি ইতালি। দেশটিতে মে মাসে মারাত্মক বন্যা হয়েছিল।

(ঢাকাটাইমস/২৫জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :