ন্যাটোতে যোগ দিলে ইউক্রেন নামে কোনো দেশ থাকবে না: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২৩, ২২:২৭

আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যদি ইউক্রেন যোগ দেয় তবে ইউক্রেন নামে কোনো দেশ থাকবে না। ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেছেন রাশিয়ার জাতীয় সংসদের নিম্নকক্ষ দুমার ডেপুটি স্পিকার পিয়োত্রো তলস্তয়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে তার সামরিক অভিযান শুরু করার পর সেপ্টেম্বরে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটোর সদস্য হওয়ার আবেদন করেন। মূলত ইউক্রেন যাতে ন্যাটোর সদস্য হতে না পারে তা ঠেকানোর লক্ষ্য নিয়ে এই অভিযান শুরু করেছিল রাশিয়া।

চলতি মাসের প্রথম দিকে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন জেলেনস্কি। সে সময় তিনি বলেছিলেন, ন্যাটো জোটের সদস্য হওয়ার অধিকার রাখে ইউক্রেন।

ন্যাটো জোটে ইউক্রেনের সদস্য পদ লাভের বিষয়ে তুরস্কের সমর্থন রয়েছে- এ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তলস্তয় বলেন, এ নিয়ে রাশিয়ার মাঝে কোনো ইতিবাচক মতামত নেই। তিনি সরাসরি বলেন, জেলেনস্কি ন্যাটো জোটে যোগ দিতে পারেন তবে সঙ্গে ইউক্রেন থাকবে না।

ইস্তাম্বুল সফরের পর জেলেনস্কি ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদী আযভ ব্যাটালিয়নের ৫ কমান্ডারকে দেশে ফিরিয়ে নেন। রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার এক চুক্তির আওতায় এসব কমান্ডারের ইউক্রেন যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত তুরস্কে অবস্থান করার কথা ছিল।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :