অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র সামরিক মহড়ায় হেলিকপ্টার বিধ্বস্ত, চার ক্রুর প্রাণহানির আশঙ্কা

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০২৩, ১২:০৫

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়া একটি হেলিকপ্টার সাগরে বিধ্বস্ত হয়ে চার বিমান ক্রু নিখোঁজ হয়েছেন। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের উপকূলীয় সাগরে শুক্রবার রাতে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া আয়োজিত বড় ধরনের যৌথ সামরিক মহড়ায় অংশ নিয়েছিল বলে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস জানিয়েছেন। এ ঘটনায় চার বিমান ক্রুর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এএফপির খবরে বলা হয়েছে, ‘এমআরএইচ-৯০ টাইপান’ নামের হেলিকপ্টারটি শুক্রবার রাতে কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেন থেকে প্রায় ৮৯০ কিলোমিটার উত্তরে হ্যামিলটন দ্বীপের সাব-ট্রপিক্যাল জলসীমায় বিধ্বস্ত হয়।

প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস জানিয়েছেন, প্রায় ১২ ঘণ্টা ধরে অভিযান চালানো হলেও নিখোঁজ চার বিমান ক্রুকে এখনো খুঁজে পাওয়া যায়নি। তাদের সন্ধানে শনিবারও অভিযান অব্যাহত থাকবে।

‘আমরা একেবারে আন্তরিকভাবে আজকের মধ্যেই ভাল খবর আশা করছি। চার বিমান ক্রুর পরিবারকে ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছে’—যোগ করেন অস্ট্রেলিয়ার মন্ত্রী।

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার দুই সপ্তাহব্যাপী যৌথ সামরিক মহড়ায় ৩০ হাজার সৈন্য অংশগ্রহণ করেছে। তালিসম্যান সাব্রি নামে এ মহড়ায় জাপান, ফ্রান্স, জার্মনি এবং দক্ষিণ কোরিয়ার সৈন্যরাও রয়েছে। মহড়ায় আকাশ ও স্থল যুদ্ধের অনুশীলনসহ উভয়চর যান থেকে স্থলে নামার অনুশীলনও করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৯জুলাই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :