সাঈদীর মৃত্যুতে শোক: শতাধিক ছাত্রলীগ নেতাকর্মী বহিষ্কার, অপেক্ষায় সহস্রাধিক

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ২২ আগস্ট ২০২৩, ১০:২২ | প্রকাশিত : ২২ আগস্ট ২০২৩, ০৯:০২

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে শোক প্রকাশ ও তার প্রশংসা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেওয়ায় শতাধিক ছাত্রলীগ নেতা-কর্মীকে বহিষ্কার করা হয়েছে। দলের ভাবমূর্তি নষ্ট করে সংগঠনবিরোধী এমন কাজে জড়িত থাকার দায়ে বিভিন্ন জেলার আরও হাজারের বেশি নেতাকর্মী শাস্তির মুখে পড়তে যাচ্ছেন। এমনটি ঘটলে তা হবে এই ছাত্র সংগঠনের ইতিহাসে বহিষ্কারের সবচেয়ে বড় ঘটনা।

কেন্দ্রীয় ছাত্রলীগ সূত্রে জানা গেছে, বিভিন্ন জেলার দায়িত্বপ্রাপ্ত নেতারা আরও প্রায় এক হাজার ছাত্রলীগ নেতা-কর্মীকে বহিষ্কারের জন্য সুপারিশ করেছেন। যাদের ইতোমধ্যে বহিষ্কার করা হয়েছে তাদের ব্যাপারে তথ্য প্রমাণ পাওয়ার পর স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত হতে পারে। আর যাদেরকে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে তাদের বিষয়টি যাচাই-বাচাই করার জন্য ইউনিট কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে। তথ্য প্রমাণ পাওয়ার পরেই ছাত্রলীগ থেকে তাদেরকে বহিষ্কার করা হবে।

কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি ঢাকা টাইমসকে বলেন, সংগঠনবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ এখনো পর্যন্ত বিভিন্ন জেলায় থেকে সে সুপারিশ আসছে তা থেকে প্রায় শতাধিক নেতাকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া বহিষ্কার করার জন্য আরও এক হাজার জনের নাম সুপারিশ করা হয়েছে। যাদেরকে বহিষ্কার করার সুপারিশ করা হয়েছে তাদের বিষয়টি যাচাই-বাচাই করার জন্য ইউনিট কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে। তথ্য প্রমাণ পাওয়া পরেই ছাত্রলীগ থেকে তাদেরকে বহিষ্কার করা হবে।

গত ১৪ আগস্ট রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান দেলাওয়ার হোসেন সাঈদী। এরপরই অন্যান্যদের পাশাপাশি তার মৃত্যুতে শোক প্রকাশ করে ফেসবুকে পোস্ট দিতে দেখা যায় অনেক ছাত্রলীগ নেতাকর্মীকে। সাঈদী ইসলামের জন্য দীর্ঘদিন কাজ করেছেন বলে প্রশংসা করেন অনেকে। বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের মধ্যে কেউ কেউ ফেসবুকে সাঈদীকে ‘বেহেস্তের মেহমান, কুরআনের পাখি’সহ নানা ধরনের উপমা দিয়ে প্রশংসা করেন। এ নিয়ে খোদ কেন্দ্রীয় আওয়ামী লীগও বিব্রত। এরপরই গত এক সপ্তাহে বিভিন্ন জেলায় বহিষ্কার হন শতাধিক নেতা-কর্মী। বহিষ্কৃতদের মধ্যে রয়েছেন নরসিংদী, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, রংপুর, জামালপুর, লক্ষ্মীপুর, লালমনিরহাটসহ বেশ কয়েকটি জেলার নেতাকর্মীরা।

স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সাঈদীর মৃত্যুতে শোক প্রকাশ ও প্রশংসা করাকে সংগঠনের নীতি ও আদর্শবিরোধী কাজ হিসেবে বিবেচনা করা হচ্ছে। তাই এমন কাজে জড়িতদের দল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে এবং কেন্দ্রীয় কমিটির কাছে তাদের স্থায়ী বহিষ্কারের অনুরোধ করা হয়েছে।

নেতাকর্মী বলছেন, যুদ্ধাপরাধী জামায়াত নেতার মৃত্যুর পর বহিষ্কৃতরা তাদের নিজেদের ফেসবুক আইডিতে যারা সাঈদীর প্রশংসা করেছেন তারা শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত এবং ছাত্রলীগের কমিটিতে ঘাপটি মেরে ছিলেন। যেহেতু তারা দলের আদর্শপরিপন্থি কাজ করেছেন এবং দলীয় আদর্শে বিশ্বাসী নয়; তাই তাদের বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃতরা হলেন: নরসিংদীর মাধবদী থানা শাখার সহসভাপতি সুজন ভূঁইয়া এবং একই থানার পাইকারচর ইউনিয়নের সহসভাপতি শরীফুল ইসলাম শরীফ ও মনোহরদী উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের যুগ্ম আহবায়ক জে এস জুনাইদ, পলাশ উপজেলার সহসভাপতি মো. নাসিম মিয়া ও একই উপজেলার জিনারদী ইউনিয়নের সহসভাপতি হাফিজুর রহমান এবং বেলাবো উপজেলার নারায়ণপুর ইউনিয়নের যুগ্ম আহবায়ক সাকিব আহমেদ।

চট্টগ্রামে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে ৩ নেতাকে। তারা হলেন, লোহাগাড়া উপজেলা ছাত্রলীগের সহসভাপতি গাজী আমজাদ, সহ-সভাপতি মো. তাউসিফ ও উপ-দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মাসুম।

ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগের বহিষ্কৃত হলেন, আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজ ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক বাইজিদ খান, আশুগঞ্জের তালশহর ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক নিয়াজ সোহান, আখাউড়ার মোগড়া ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক ফুরকান আহম্মেদ, আখাউড়া পৌর ছাত্রলীগের ২ নম্বর ওয়ার্ডের সাবেক সভাপতি রবিন খান খাদেম, কসবার গোপীনাথপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সদস্য নাজমুল সরকার ও সরাইল উপজেলা ছাত্রলীগের কর্মী রিয়াজ উদ্দিন খান মাইনুর।

এছাড়া সাঈদীর মৃত্যুর পর ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় লক্ষ্মীপুরের রামগঞ্জে ছাত্রলীগ নেতা শরীফ হোসেনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তিনি উপজেলা ভাদুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। এ বিষয়ে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ঢাকা টাইমসকে বলেন, ছাত্রলীগের যেসব নেতাকর্মী নীতি-আর্দশবিরোধী কর্মকাণ্ডে জড়িত ছিলেন তাদেরকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে।

(ঢাকাটাইমস/২২আগস্ট/জেএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

কোরবানির ঈদ সামনে, মশলার বাজারে উত্তাপ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :