পুতিন-এরদোয়ান আলোচনার ঠিক আগেই ইউক্রেনের শস্য বন্দরে রাশিয়ার হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১০

ইউক্রেন দানিউব নদীর ইজমাইল বন্দরে ১৭টি ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের ইউক্রেনীয় শস্য রপ্তানি নিয়ে আলোচনার ঠিক কয়েকঘণ্টা আগেই এই হামলার ঘটনা ঘটে।

ওডেসার গভর্নর ওলেহ কিপার জানিয়েছে, দক্ষিণ অঞ্চলে ১৭টি রাশিয়ান ড্রোন ভূপাতিত করা হয়েছে। তবে এই হামলা বন্দর অবকাঠামোর ব্যাপক ক্ষতি করেছে। প্রাথমিকভাবে কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি। ইউক্রেনের বিমানবাহিনী সোমবার ভোরে ওডেসা অঞ্চলের ইজমাইল বন্দরের বাসিন্দাদের নিরাপদ আশ্রয় নেওয়ার আহ্বান জানায়।

টানা দ্বিতীয় রাতে রাশিয়ান ড্রোনগুলি ওডেসার দানিউব নদীর বন্দরে আক্রমণ করেছে। ইউক্রেনীয় কর্মকর্তারা সোমবার বলেছেন, জুলাই মাসে মস্কো কৃষ্ণ সাগরের শস্য চুক্তি থেকে বেরিয়ে আসার পর থেকেই এই বন্দরের উপর হামলা চালাচ্ছে।

ড্রোন হামলাটি ঘটে যখন পুতিন এবং এরদোয়ান রাশিয়ার ব্ল্যাক সি রিসোর্ট সোচিতে একটি ইউক্রেনীয় শস্য রপ্তানি চুক্তি নিয়ে আলোচনা করার জন্য মিলিত হওয়ার ঠিক কয়েকঘণ্টা আগে। আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার কিছু অংশে খাদ্য সংকট কমাতে সাহায্য করার জন্য ইউক্রেনীয় শস্য রপ্তানি চুক্তি নিয়ে আলোচনা করবে রাশিয়া- তুরস্ক।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। এরপর তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় শস্য চুক্তিতে রাজি হয় দেশ দুইটি। যদিও সম্প্রতি সেই চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে রাশিয়া। এরপর কৃষ্ণসাগর দিয়ে বন্ধ হয়ে পড়েছে জাহাজ চলাচল।

এমন পরিস্থিতিতে ফের রাশিয়াকে চুক্তিতে ফেরাতে কাজ করছেন এরদোয়ান। এবারের বৈঠকে এ বিষয়ে রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবেন তিনি। এরদোয়ানের প্রধান বৈদেশিক নীতি ও নিরাপত্তা উপদেষ্টা আকিফ কাগাতে কিলিক বলেন, সোমবারের শীর্ষ সম্মেলনে বর্তমান অবস্থা (শস্য চুক্তির) নিয়ে আলোচনা করা হবে। আমরা এখানে অগ্রণী ভূমিকা পালন করছি। শস্য করিডোর বাস্তবায়নের জন্য সারা বিশ্ব থেকে শক্তিশালী সমর্থন দেখতে পাচ্ছি আমরা। সূত্র: আল জাজিরা

(ঢাকাটাইমস/০৪সেপ্টেম্বর/জেডএএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :