দৌলতদিয়া পতিতাপল্লীর সত্যাশ্রয়ী গল্প নিয়ে মঙ্গলবার শিল্পকলায় ‘অচলায়তনের অপ্সরী’

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩:০৬ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫১

দৌলতদিয়া পতিতাপল্লীর গল্পকে উপজীব্য করে নির্মাণ করা হয়েছে সত্যাশ্রয়ী, গবেষণালব্ধ নাটক ‘অচলায়তনের অপ্সরী’। বাংলাদেশ পুলিশ থিয়েটার প্রযোজিত নাটকটির রচয়িতা ও নির্দেশক জাহিদ রহমান।

রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় (মূল মিয়নায়তন) মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় নাটকটির তৃতীয় মঞ্চায়ন হবে।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালেদ। আরও উপস্থিত থাকবেন পুলিশ থিয়েটারের প্রতিষ্ঠাতা অতিরিক্ত আইজিপি (ট্যুরিস্ট পুলিশ) হাবিবুর রহমানসহ বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বসে নাটকটির প্রদর্শনী উপভোগ করার জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে শ্রেণিভেদে যথাক্রমে ২০০, ৩০০ ও ৫০০ টাকা। তবে নাট্যকর্মী ও শিক্ষার্থীদের জন্য টিকিট মূল্য মাত্র ১০০ টাকা।

মঙ্গলবার নাট্যশালার হল কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করা যাবে বিকাল ৪টা থেকে। ০১৭৩৪৫৯০৩৮৩ নাম্বারে যোগাযোগ করেও অগ্রিম টিকিট সংগ্রহ করা যাবে।

নাটকের গল্পে যা দেখা যাবে

খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতকে এথেন্সের আইনপ্রণেতা মিস্টার সোলেন সর্বপ্রথম পতিতাবৃত্তিকে আইনি বৈধতা দিয়েছিলেন। তারপর থেকে দেশে দেশে বৈধতা পেতে থাকে সামাজিকভাবে ঘৃণিত এই পেশাটি।

উপমহাদেশেও মুঘল বা ফিরিঙ্গিরা এসে তাদের সৈন্যদের মনোরঞ্জনের জন্য পতিতালয় স্থাপন করেন। জোরপূর্বক এই পেশায় নিয়োজিত করা হয় ভারতীয় নারীদের। সেই ধারাবহিকতারই অংশ দৌলতদিয়া পতিতাপল্লী।

দৌলতদিয়ায় বিক্রি হওয়া এক তরুণী নিজেকে বাঁচাতে গিয়ে উপলব্ধি করে, প্রভাবশালীদের তৈরি করা এটি একটি শক্ত অচলায়তন। উপলব্দি করে, কোনো স্বাধীনতা, কোনো মানবাধিকার নেই এখানকার বাসিন্দাদের। এমনকি তাদের সন্তানরাও এই অচলায়তনে বন্দি।

এরই মধ্যে আবির্ভাব হয় এক পুলিশ অফিসারের। যিনি এগিয়ে আসেন পতিতা পেশায় নিয়োজিত নারীদের মানবাধিকার রক্ষায়। প্রচেষ্টা চালান তাদের সন্তানদের সমাজের মূলধারায় নিয়ে আসতে। উদ্যোগ গ্রহণ করেন মৃত্যুর পর এখানকার মেয়েদের লাশ দাফন-কাফনের। যে লাশগুলো আগে ভাসিয়ে দেয়া হতো নদীতে।

শুধু তাই নয়, ওই পুলিশ অফিসার পতিতাপল্লীর নাম বদলে করে দেন ‘দৌলতদিয়া বাজার পূর্ব পাড়া’। সেই পুলিশ অফিসারকে সহায়তা করতেন মেয়েটি। এ কারণেই প্রভাবশালীদের রোষানলে পড়ে সে। খুনের অভিযোগে ফাঁসি দেয়া হয় তাকে।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :