শেষ মুহূর্তের ব্যস্ততায় প্রতিমা শিল্পীরা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২৩, ২০:৩০

আর মাত্র কয়েকদিন পরেই শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। এ উপলক্ষ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে চলছে পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি। এদিকে পূজাকে ঘিরে মণ্ডপে মণ্ডপে সব রকমের প্রস্তুতি সম্পন্ন করতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। শুক্রবার পূজার শেষ মুহূর্তের ব্যস্তুার খবর জানিয়েছেন আত্রাই, সাতক্ষীরা ও কেন্দুয়া প্রতিনিধি।

আত্রাই (নওগাঁ) : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা আসতে আর মাত্র কিছু দিন বাকি। হিন্দুসম্প্রদায়ের ঘরে-ঘরে দেবীদুর্গার আগমনী বার্তা যেন কড়া নাড়ছে। এ উৎসবকে পূর্ণাঙ্গরুপে সাজিয়ে তুলতে নওগাঁর আত্রাইয়ের পূজা মণ্ডপগুলোতে প্রতিমা তৈরিতে শিল্পীর রঙ তুলির আঁচড়ে মূর্ত হয়ে উঠেছে দেবীর রুপ। মৃৎশিল্পীদের নিপুন হাতের ছোয়ায় ইতোমধ্যে মাটির কাজ শেষ করে চলছে রঙ তুলির কাজ। শিল্পীর রঙ তুলির আঁচড়ে গড়ে তোলা হচ্ছে দশভূজা দেবীদুর্গাসহ বিভিন্ন দেবদেবীর প্রতিমূর্তি। সনাতন ধর্মাবলম্বীদের কাছে দেবীদুর্গা শক্তি ও সুন্দরের প্রতীক। প্রতি বছর অশ্বরের বিনাশ কল্পে মা দেবী দুর্গা এই ধরাধামে আবির্ভূত হয়।

তাই সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, সমাজ থেকে অন্যায় অবিচার গ্লানি দূর করার জন্যই এই পূজার আয়োজন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানা যায়, এবছর আত্রাই উপজেলায় ৪৯টি মণ্ডপে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গাপূজা। সরেজমিনে উপজেলার বিভিন্ন পূজা মণ্ডপ ঘুরে দেখা যায়, পূজা উৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোতে চলছে সাজসজ্জার প্রস্তুতি। ইতোমধ্যে বেশির ভাগ মণ্ডপে প্রতিমায় মাটি লাগানোর কাজ প্রায় শেষ। কিছু কিছু মন্দিরে শুরু হয়েছে রং তুলির কাজ।

স্থানীয় শিল্পী ছাড়াও বিভিন্ন স্থান থেকে আগত শিল্পীরা এখানে এসে প্রতিমা তৈরি ও রং তুলির কাজ করছেন। অন্যদিকে প্রতিমার পাশাপাশি বাদ্যযন্ত্র ঠিক ও তৈরি করতে ব্যস্ত সময় পার করছে ঢাক-ঢোল, কাঁশি ও বাঁশির কারিগররা। জানা যায়, আগামী ১৩ অক্টোবর মহালয়ার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসবের আমেজ ছড়িয়ে পড়বে। ১৯ অক্টোবর মহা পঞ্চমী, ২০ অক্টোবর ষষ্ঠী, ২১ অক্টোবর সপ্তমী, ২২ অক্টোবর অষ্টমী, ২৩ অক্টোবর নবমী, ২৪ অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে ৫ দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার পরিসমাপ্তি ঘটবে।

আলাপচারিতায় নিজের সম্পর্কে ভবানীপুর গ্রামের নয়ন মালাকার যা বললেন, ছোটবেলা থেকে কাদামাটি ও রঙতুলির সঙ্গে বেড়ে ওঠা নয়ন মালাকারের জন্মস্থান নওগাঁ জেলার আত্রাই থানার ভবানীপুর গ্রামে। এখানে তিনি প্রতিমা তৈরি করে থাকেন। প্রতি বছর তিনি ২৫ থেকে ৩০ সেট প্রতিমা তৈরির অর্ডার নেন। এবার ও তার ব্যতিক্রম ঘটেনি। ইতোমধ্যে ৭ সেট প্রতিমা ডেলিভারি দিয়েছেন তিনি। প্রতি সেট প্রতিমা তৈরিতে ব্যয় হয় প্রায় ১৫ হাজার টাকা। তা আবার বিক্রি হয় ২৫ হাজার টাকায়।

এ বিষয়ে শাহাগোলা ইউনিয়ন পূজা উদযাপন কমিটির সভাপতি শ্রী. কালিদাশ মালাকার জানান, আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে সার্থক করতে শিশু-কিশোর, নারী-পুরুষসহ সব বয়সী মানুষ এখন শুধু প্রহর গুনছে।

তিনি আরও জানান, বর্তমান সরকার তাদের সার্বিকভাবে সহযোগীতার পাশাপাশি আর্থিকভাবে ও সহযোগীতা করে আসছে। এবং এবারের পূজায় তাদের আনন্দও বেশি হবে।

পূজাকে সামনে রেখে সম্ভাবনার কথা জানালেন আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. তারেকুর রহমান সরকার। তিনি জানান, শান্তিপূর্ণভাবে হিন্দু ধর্মালম্বীদের প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠান সম্পন্ন করার লক্ষে আইনশৃঙ্খলা বাহিনী সজাগ দৃষ্টি রাখছে। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে তিন স্থরের নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং থানার উপ-পরিদর্শক (এস আই) ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) দের বিভিন্ন মণ্ডপের দায়িত্ব দিয়ে নিয়মিত টহল দেওয়া হচ্ছে। পাশাপাশি সবকটি পূজামণ্ডপ গোয়েন্দা নজরদারিতে থাকবে। অন্যান্য বছরের চাইতে এবার জোরালো প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আশা করি এবারের পূজায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটবেনা। তবে এ জন্য তিনি সকলের সহযোগীতা কামনা করেন।

এ বিষয়ে ইউএনও সঞ্চিতা বিশ্বাস বলেন, দুর্গাপূজা উৎসবমুখর ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি আরো বলেন, সবার সহযোগিতায় সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্যদিয়ে উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে উদযাপিত হবে দুর্গাপূজা এমনটাই আশা করছেন উপজেলাবাসী।

সাতক্ষীরা: সাতক্ষীরার কলোরোয়ায় ধান দিয়ে তৈরি করা হয়েছে ব্যতিক্রমী প্রতিমা। সোনালী রঙের চিনিগুঁড়া ধানের শৈল্পিক কারুকাজে নির্মাণ করা প্রতিমাগুলো দেখে মনে হচ্ছে যেন মোড়ানো হয়েছে সোনা দিয়ে। পূজা শুরু হওয়ার আগেই এই প্রতিমা দেখতে প্রতিদিন ভিড় করছেন শত শত মানুষ। পূজামণ্ডপটি কলোরোয়া উপজেলার পৌর সদরের মুরারীকাটি উত্তর পালপাড়ায় অবস্থিত। আয়োজকেরা মনে করছেন, হাজারো মানুষ এবার এখানে প্রতিমা দেখতে আসবেন। পুরো জেলায় এই প্রতিমার কথা ছড়িয়ে পড়েছে।

সরেজমিনে পূজামণ্ডপে দেখা গেছে, পুঁতির মতো একটা একটা করে ধান দিয়ে গেঁথে তৈরি করা হয়েছে দশভুজা দেবী দুর্গার অবয়ব। প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। পূজামণ্ডপে তৈরি করা হয়েছে ১৮টি প্রতিমা। ব্যতিক্রমী এই প্রতিমা তৈরির কারিগর শিল্পী প্রহ্লাদ বিশ্বাস বলেন, এই মণ্ডপে দুর্গা, কার্তিক, গণেশ, সরস্বতী, লক্ষ্মী, অসুর, মহিষাসুরসহ ১৮টি প্রতিমা তৈরির জন্য প্রথমে কাঠ, বাঁশ, পাট ও মাটি দিয়ে কাঠামো করা হয়েছে।

পরে নকশি পাড় বসানোর পর একটি একটি করে বসানো হয়েছে চিনিগুঁড়া ধান। কিছু কিছু অংশে সোনালি রং স্প্রে করা হয়েছে। প্রহ্লাদ জানান, ১৮টি প্রতিমা পূর্ণাঙ্গভাবে তৈরি করতে সম্পূর্ণ এক মাস সময় লেগেছে। শুরু করেছিলেন সেপ্টেম্বরের ১ তারিখে। অক্টোবরের মাসের ১ তারিখে মোটামুটি কাজ গুটিয়ে আনতে পেরেছেন। তবে রংতুলির কাজ চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। সবাই তার কাজের প্রশংসা করছেন, তার ভালো লাগছে।

মুরারীকাটি পালপাড়া পূজা উদযাপন কমিটির সভাপতি জীবন কুমার ঘোষ বলেন, ৪০তম বছরে এসে এবার ভিন্ন রকমের প্রতিমা করার চেষ্টা করেছি যেন ভক্ত ও দর্শনার্থীদের ভালো লাগে। প্রতিমা তৈরিতে ব্যবহার করা হয়েছে ১০০ কেজি চিনিগুঁড়া ধান। প্রতিমাগুলো সোনালি আভা ছড়াচ্ছে। প্রতিমাশিল্পীর সঙ্গে প্রতিমা তৈরির জন্য এক লাখ টাকা চুক্তি ছিল। তবে খরচ হয়েছে লাখ টাকারও বেশি। এ ছাড়া পূজার পাঁচ দিনে তাদের ব্যয় হবে আরও প্রায় ১ লাখ ২০ হাজার টাকা।

তিনি আরও বলেন, পুরো জেলায় এই প্রতিমার কথা ছড়িয়ে পড়েছে। কয়েক হাজার মানুষ এবার এখানে প্রতিমা দেখতে আসবেন।

কলারোয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, শারদীয় দুর্গাপূজা যাতে সকলে শান্তি-শৃঙ্খলার সাথে উদযাপন করতে পারে এজন্য প্রতিটি পূজা মণ্ডপে বাড়তি নজরদারি রাখা হবে। মন্ডপে আনসার, গ্রাম পুলিশসহ পুলিশের কয়েকটি টিম গঠন করা হয়েছে যারা শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে।

কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়ায় ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। আগামী ২০ অক্টোবর থেকে সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। ইতোমধ্যে শিল্পীদের দক্ষ হাতের ছোঁয়ায় পূর্ণরুপে ফুটে ওঠছে দৃষ্টিনন্দন অধিকাংশ প্রতিমা।

সারাদেশের ন্যায় নেত্রকোনার কেন্দুয়াতেও চলছে ৫১টি পূজা মণ্ডপে প্রতিমা তৈরির কাজ। এ কাজে খুবই ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। মৃৎশিল্পীরা জানান, দেবী দূর্গা আসছেন অন্ধকার আচ্ছন্ন পৃথিবীকে আলোকিত করতে। ঢাক, ঢোল, শঙ্খ-ধ্বনী আর উলুধ্বনী দিয়ে দেবী দূর্গাকে বরণ করে নেয়ার অধির আগ্রহে অপেক্ষা করছে ভক্তরা। নিজেদের মনের মতো করে প্রতিমার নকশায় নিজেকে সেরা শিল্পী হিসেবে তুলে ধরতে দিন রাত পরিশ্রম করে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

প্রতি বছরের মতো এবারও ধর্মীয় প্রথা অনুযায়ী ২০ অক্টোবর থেকে শারদীয় দূর্গোৎসবের আয়োজন শুরু হবে। প্রতি বছর মহাআনন্দ উৎসবের মধ্য দিয়ে দূর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকলেও কোভিড-১৯ এর কারণে গত দুবছর বাংলাদেশে ভালোভাবে এ পূজা উপভোগ করা যায়নি। এবার আগে থেকেই আয়োজন শুরু হওয়ায় ভক্তদের মধ্যে বেশ আনন্দ বিরাজ করছে।

উপজেলার অবিভক্ত ভারতের অর্থমন্ত্রী প্রয়াত নলীনি রঞ্জন সরকার কর্তৃক প্রতিষ্ঠিত সাজিউড়া দেব মন্দিরে কর্মরত কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার ধামিহা গ্রাম থেকে আসা মৃৎশিল্পী টুটন আচার্য্য জানান, আমি দীর্ঘ ২০ বছর যাবৎ প্রতিমা তৈরির কাজ করে আসছি, আমার বাপ-দাদারাও এ কাজে নিয়োজিত ছিলেন, তাদের উত্তরসুরী হিসেবে আমিও এই কাজ করছি। প্রতি মণ্ডপের প্রতিমা তৈরি বাবদ ২০ থেকে ৩০ হাজার টাকা পারিশ্রমিক গ্রহণ করে থাকি।

উপজেলা পূজা উৎযাপন পরিষদের সাধারণ সম্পাদক সজল সরকার বলেন, সরকারি নির্দেশনা মেনে কেন্দুয়া উপজেলায় এবার ৫১টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে এ উৎসব সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

কেন্দুয়া থানার অফিসার ইনচার্জ এনামুল হক বলেন, সংসদ সদস্য অসীম কুমার উকিল এমপির নির্দেশনায় শারদীয় দুর্গাপূজার উৎসবকে সামনে রেখে শহরে পুলিশের টহল বৃদ্ধি করা হয়েছে। ইতোমধ্যে সকল মণ্ডপের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের নিয়ে প্রস্তুতিমূলক সভা করেছি। দু’এক দিনের মধ্যেই ৫১টি পূজা মণ্ডপে সিসি ক্যামেরা বসানো হবে।

উপজেলা নির্বাহী অফিসার কাবেরী জালাল বলেন, শারদীয় দূর্গোৎসব উপলক্ষে কেন্দুয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতি খুবই ভালো। প্রত্যেকটা পূজা মণ্ডপে সরকারি বিধি মোতাবেক পূজা সম্পন্ন হওয়ার জন্য নেতৃবৃন্দকে নিয়ে প্রস্তুতিমূলক সভা করা হয়েছে এবং প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। আইনশৃঙ্খলার যেন কোন অবনতি না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখতে পুলিশ ও আনসার বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৩ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :