শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৯ নভেম্বর ২০২৩, ১৪:৩০ | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০২৩, ১৪:২৪

বিশ্বকাপে নিজেদের নবম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। সেমিফাইনাল নিশ্চিত করার জন্য আজকের ম্যাচে জয়ের বিকল্প নেই কিউইদের। অন্যদিকে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখতে আজকের ম্যাচে কিউইদের হারাতে চায় লঙ্কানরা।

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।

বিশ্বকাপে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে অস্ট্রেলিয়া। আফগানিস্তানের বিপক্ষে ম্যাক্সওয়েলের অতিদানবীয় ডাবল সেঞ্চুরিতে সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করেছে অজিরা। এর আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা।

সেমিফাইনালের দৌড়ে আর বাকি আছে এক দল। সে দল কোনটি হবে তা নিয়েই এখন চলছে যত হিসাব-নিকাশ। পয়েন্ট টেবিলের চার নম্বরে এখন অবস্থান নিউজিল্যান্ডের। জায়গা পাকাপোক্ত করতে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে কিউইরা।

আফগানিস্তান, পাকিস্তান এবং নিউজিল্যান্ড-তিন দলেরই পয়েন্ট সমান ৮। তবে রান রেটে এগিয়ে থেকে চার নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। অন্যদিকে চ্যাম্পিয়নস ট্রফির লড়াইয়ে টিকে থাকতে নিউজিল্যন্ডের বিপক্ষে জয় তুলে নিতে মরিয়া শ্রীলঙ্কা। মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচের দিকে বাড়তি নজর থাকবে পাকিস্তান এবং বাংলাদেশেরও।

লঙ্কানরা আজ যদি কিউইদের হারাতে পারে তাহলে সবচেয়ে বড় সুবিধাটা পাবে পাকিস্তান। সেক্ষেত্রে ১১ তারিখ ইংল্যান্ডের বিপক্ষে ন্যূনতম ব্যবধানে জয় পেলেও বাবর-রিজওয়ানরা চলে যাবে সেমিফাইনালে। কারণ পাকিস্তানকে টপকে আফগানিস্তানের সেমিফাইনালে যাওয়া অনেকটাই অসম্ভব।

শ্রীলঙ্কার জয়ে পাকিস্তানের যেখানে সুবিধা হবে সেখানে বিপাকে পড়বে বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে জিতে এরই মধ্যে বাংলাদেশকে পেছনে ফেলেছে ইংল্যান্ড। নিজেদের শেষ ম্যাচে সাকিবরা যদি অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় না পায় এবং আজকের ম্যাচে শ্রীলঙ্কা যদি জেতে তাহলে পয়েন্ট টেবিলে সেরা আটে থাকা নিয়ে বড় রকমের সমস্যায় পড়তে হবে বাংলাদেশকে। চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিত করার জন্য আজ নিউজিল্যান্ডের জয়ের দিকেই তাকিয়ে থাকবে বাংলাদেশ।

আর বৃষ্টির কারণে যদি শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড ম্যাচ পরিত্যক্ত হয় সেক্ষেত্রে পাকিস্তান বা বাংলাদেশ দুই দলই নিজেদের শেষ ম্যাচে জয় পেলে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।

দুই দলেই আজ একটি করে পরিবর্তন রয়েছে। ইনজুরি থেকে ফিরেই নিউজিল্যান্ড একাদশে ফিরেছেন লকি ফার্গুসন। আর শ্রীলঙ্কার দলে রাজিথার জায়গায় ফিরেছেন চামিকা।

নিউজিল্যান্ড একাদশ: ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ড্যারিল মিচেল, মার্ক চ্যাপম্যান, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টম ল্যাথাম (উইকেটরক্ষক), টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন।

শ্রীলঙ্কা একাদশ: পাথুম নিসাঙ্কা, কুশল পেরেরা, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক/অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, চরিথ আসালাঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, চামিকা করুণারত্নে, মহেশ থেকশানা, দুশমন্থা চামিরা, দিলশান মাদুশঙ্কা।

(ঢাকাটাইমস/০৯নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :