দিনাজপুরে জমে উঠেছে দুদিনব্যাপী ভোজন রসিক মেলা

দিনাজপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ নভেম্বর ২০২৩, ১৭:৪৫ | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০২৩, ১৭:২৬

দিনাজপুরে হরেক রকম পিঠা-পুলি আর বাহারি পোশাক ও প্রসাধনীর নজরকাড়া কালেকশন নিয়ে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ে জমে উঠেছে দুদিন ব্যাপী ভোজন রসিক মেলা।

শনিবার (১৮ নভেম্বর) বিকালে দিনাজপুর ইনস্টিটিউট মাঠে উৎসবমুখর পরিবেশে এ মেলার উদ্বোধন করেন, প্রধান অতিথি দিনাজপুর অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সিফাত ই রাব্বান।

দিনাজপুরের উদ্যোক্তাবর্গ সভাপতি সম্পা দাস মৌ-এর সভাপতিত্বে ‘ভোজন রসিক] মেলায় উদ্বোধনি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রংপুর উদ্যোক্তা উন্নয়ন ফেডারেশনের চেয়ারম্যান জয়িতা লিমা নাসরিন এনি, দিনাজপুর চেম্বার অফ কমার্স-এর সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীম, দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, জেলা কালচারাল অফিসার মীন আরা পারভীন, নারী লেখিকা জিনাত রহমান বক্তব্য দেন।

মেলার আয়োজক সম্পা দাস মৌ জানিয়েছেন, 'ব্যতিক্রম এই ভোজন রসিক মেলায় শুধু হরেক রকম পিঠা-পুলি আর সুস্বাদু খাবারই নয়, স্থান পেয়েছে বাহারি পোশাক ও প্রসাধনীর নজরকাড়া কালেকশন। গ্রাম বাংলার ঐতিহ্য আর উদ্যোক্তাদের প্রতিভা তুলে ধরতে মূলত এ আয়োজন।'

মেলায় অংশ গ্রহণকারী মাহবুব সুমি বলেন,'বিউটি পার্লারের বাহারি কালেকশন নিয়ে মেলায় অংশ গ্রহণ করেছি। মেলায় বেশ সারা পাওয়া যাচ্ছে।'

আরেক অংশ গ্রহণকারী মৌসুমি আকতার বলেন, এই মেলায় অংশ গ্রহণের উদ্দেশ্যই হলো সাধারণ মানুষকে প্রিয় পিঠা পুলির সঙ্গে পরিচয় করিয়ে দেয়া। জেলায় ঐতিহ্য বহনকারী পিঠা পুলি নিয়ে আমি তাই অংশ নিয়েছি মেলায়।

মেলা ঘুরে দেখা গেলো, পাটিসাপটা, ধুপি পিঠা, নকশি পিঠা, মালপোয়া, পাকন পিঠা, তেল পিঠা, ছিতা পিঠা, মুগ পিঠা, চিতুই, ভাপা, নারিকেল পিঠা, নুনিয়া পিঠা, ক্ষীরকুলিসহ নানা রকমের পিঠা সবার দৃষ্টি কাড়ছে।

ব্যতিক্রম এই মেলা সম্পর্কে দিনাজপুরের উদ্যোক্তাবর্গের সাধারণ সম্পাদক সায়কা ইয়াসমিন এলিন জানান, 'ভোজন রসিক' শব্দটির মূল অর্থ হচ্ছে - যিনি খাবারকে সম্মান করেন, বিভিন্ন খাবারের বিদ্যমান স্বাদ, উপাদান এবং বৈশিষ্ট্যকে স্বতন্ত্রভাবে মূল্যায়ন করার পাশাপাশি উপযুক্ত আয়োজন করে খাবারটি গ্রহণ করতে পারেন। আরো সহজভাবে বললে, যে কোনো সাধারণ খাবারকে যিনি মজা এবং আয়েশ করে খেতে পারেন, তিনিই ভোজন রসিক। একজন ভোজন রসিক হলেন, এমন একজন ব্যক্তি যার খাবারের প্রতি প্রবল আগ্রহ রয়েছে এবং যিনি কেবল ক্ষুধার্ত নন, শখের জন্যও খাবার খান ।'

দিনাজপুরের উদ্যোক্তাবর্গ আয়োজিত সেরা রাধুনীদের নিয়ে দুদিন দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণে এ ভোজন রসিক মেলা চলবে রবিবার রাত ১০টা পর্যন্ত। সন্ধ্যায় পর থেকে গভীর রাত পর্যন্ত মেলার মঞ্চে চলছে জেলার গুণী সংগীত ও নৃত্য শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলায় স্থান পেয়েছে উদ্যোক্তাদের প্রায় ৪০টি স্টল। হরেক রকম পিঠা-পুলি আর বাহারি পোশাক ও প্রশাধনীর নজরকারা কালেকশন, সেলফি, আড্ডা, নাচ-গান আর আনন্দ উল্লাস নিয়ে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ে জমে প্রথম দিনেই উঠেছে মেলা।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :