ফিনল্যান্ড আ. লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

কমরেড খোন্দকার, হেলসিংক (ফিনল্যান্ড) থেকে
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ১৮:৩০

ফিনল্যান্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে সালেহ আহম্মেদকে সভাপতি এবং মাইনুল ইসলামকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়।

শনিবার রাজধানী হেলসিংকের স্থানীয় একটি হলরুমে সালেহ আহম্মেদের সভাপতিত্বে এবং মাইনুল ইসলামের পরিচালনায় সম্মেলনের শুরুতেই টেলি কনফারেন্সে বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জার্মান আওয়ামী লীগের সভাপতি বশিরুল আলম চৌধুরী সাবু, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহিদুল হক, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম জমারদার, ডেনমার্কে আওয়ামী লীগের সভাপতি খোকন মজুমদার, স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আই রবিন, সুইডেন আওয়ামী লীগের সাবেক সভাপতি মনজুরুল আহসান মন্জু, নরওয়ে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান,

ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সুইডেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. ফরহাদ আলী খান, নরওয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

আরো উপস্থিত ছিলেন- বেলজিয়াম আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সোহেল খান, গ্রিস আওয়ামী লীগের সহ সভাপতি মো. আল আমিন, সুইডেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি খালেদ চৌধুরী, স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি ইকরামুজ্জামান কিরন, ফ্রান্স আওয়ামী লীগের সহ সভাপতি মনজুরুল হাসান চৌধুরী সেলিম, ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ মামুন, ইতালি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কমরেড খোন্দকার, ডেনমার্ক আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শামীম খালাসী, সুইজারল্যান্ড আওয়ামী লীগের প্রচার সম্পাদক আইয়ান জুবায়ের,

পোল্যান্ড আওয়ামী লীগ নেতা শেখ এরশাদুর রহমান, এম মনিরুজ্জামান মনির, মো. নান্নু শেখ, দেলোয়ার হোসেন অপুসহ প্রমুখ।

শুরুতেই ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দেয়া বাণী পাঠ করেন।

জাহাঙ্গীর কবির নানক বলেন, দেশে জামাত-বিএনপি আগুন সন্ত্রাসে মেতে উঠেছে। তারা দেশটাকে একটি জঙ্গি রাষ্ট্রে পরিণত করতে চায়।

তিনি আরো বলেন, দণ্ডপ্রাপ্ত জিয়াপুত্র তারেক রহমান লন্ডনে বসে সরকারের বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্র করছে আর জামায়াত-বিএনপি তা বাস্তবায়ন করছে। আপনারা প্রবাস থেকে সরকার বিরোধী সমস্ত ষড়যন্ত্র রুখে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা করি। সেই সাথে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার বিজয়ের জন্য প্রবাস থেকেই কাজ করে যাবেন।

সম্মলনে বক্তারা জাতির পিতার মহীয়ান জীবন ও বাংলাদেশের জন্য তার অবদান শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

বক্তারা বলেন, ঐক্যবদ্ধ ফিনল্যান্ড আওয়ামী লীগের কোন বিকল্প নেই। দলের দুঃসময়ে নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হয়ে একটি শক্তিশালী ফিনল্যান্ড আওয়ামী লীগ গঠন করে জননেত্রী শেখ হাসিনা হাতকে শক্তিশালী করতে হবে। ফিনল্যান্ড আওয়ামী লীগের সম্মেলনে ইউরোপের নেতৃবৃন্দ, নৌকাকে জয়যুক্ত করার মধ্য দিয়ে জননেত্রী শেখ হাসিনাকে আবারো প্রধানমন্ত্রী করার অঙ্গিকারাবদ্ধ হোন।

বক্তারা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারণ করে, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির ভাগ্য উন্নয়নে সারা বাংলা জুড়ে নৌকা বিজয়ের আহ্বান জানান।

বক্তারা আরো বলেন, বিএনপি জামায়াতচক্র বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার যে অপচেষ্টা চালাচ্ছে ফিনল্যান্ড আওয়ামী লীগের নবনির্বাচিত কমিটি তা প্রতিহত করবে এবং প্রবাসে দলের প্রয়োজনে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহবান জানান।

এ সম্মেলনের মাধ্যমে সংগঠনের সৎ, আদর্শিক, ত্যাগী ও নিবেদিতপ্রাণ কর্মীরা দলীয় পদে আসীন হবে। দেশপ্রেমিক, গতিশীল ও নিষ্ঠাবান নেতৃত্ব সম্ভাব্য রাজনৈতিক সব প্রতিকূল পরিস্থিতি ঐক্যবদ্ধভাবে সাহসের সঙ্গে মোকাবিলা করবে বলে মনে করেন দলের নেতাকর্মীরা।

ফিনল্যান্ড আওয়ামী লীগের পক্ষে বক্তব্য দেন সহ সভাপতি নাজিব মোর্শেদ সংগ্রাম তপন বঙ্গবাসি

যুগ্ম সাধারন সম্পাদক মহিবুল ইসলাম, কামরান হোসেন, বেলাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মাশরুর রহমান রাব্বী, তথ্য ও গবেষণা সম্পাদক ইমাম হোসেন, চট্রগাম পোর্ট সিটি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ইন্জি . কাজীম উদ্দীন প্রমুখ।

(ঢাকা টাইমস/১৯নভেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :