৮ নৌসেনার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে ভারতের আপিল গ্রহণ করল কাতার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২৩, ১১:৫৩

গত মাসে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটজন প্রাক্তন ভারতীয় নৌবাহিনীর কর্মীদের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে ভারতের আপিল আবেদন গ্রহণ করেছে কাতারের একটি আদালত।

বিষয়টির সঙ্গে ঘনিষ্ঠ সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আপিল খতিয়ে দেখে শুনানির তারিখ নির্ধারণ করবে কাতারের আদালত।

প্রসংগত, গুপ্তচরবৃত্তির অভিযোগে কাতারের গোয়েন্দা সংস্থা ২০২২ সালের আগস্টে আটজনকে গ্রেপ্তার করেছিল। কিন্তু কাতারি কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে আনা অভিযোগ এখনো প্রকাশ করেনি। তাদের জামিনের আবেদন বেশ কয়েকবার খারিজ করা হয় এবং গত মাসে কাতারের আদালত অব ফার্স্ট ইনস্ট্যান্স তাদের বিরুদ্ধে রায় ঘোষণা করে।

গ্রেফতারকৃত ভারতীয় নৌবাহিনীর কর্মীরা হলেন- কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকর পাকালা, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার সঞ্জীব গুপ্ত, ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার ভার্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ট এবং নাবিক রাগেশ গোপাকুমার।

তারা সবাই ভারতীয় নৌবাহিনীতে ২০ বছরের অধিক সময় প্রশিক্ষকসহ গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছেন। ভারতীয় নৌবাহিনী থেকে অবসরের কাতারের বেসরকারি প্রতিষ্ঠান ‘দাহরা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসালট্যান্সি সার্ভিসেস’–এ কর্মরত ছিলেন। ওই সংস্থা কাতারের সশস্ত্র বাহিনীর প্রশিক্ষণসহ অন্যান্য কাজে যুক্ত ছিল। তবে ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তি করতেন বলে অভিযোগ ওঠার পর তাদের গ্রেপ্তার করা হয়।

এদিকে, মৃত্যুদণ্ডের খবর আসার সঙ্গে সঙ্গেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংক্ষিপ্ত বিবৃতি দেয়। তাতে বলা হয়েছে, তারা পূর্ণাঙ্গ রায়ের অপেক্ষায় রয়েছে। ওই কর্মীদের পরিবার ও আইনজ্ঞদের সঙ্গে সরকার যোগাযোগ রাখছে। সব ধরনের আইনি পথ খোলা আছে। সরকার সব ধরনের সহায়তা করবে।

বিবৃতিতে বলা হয়েছে, কাতার সরকারের সঙ্গে ভারত নিবিড় যোগাযোগ রক্ষা করে চলেছে। বিষয়টি নিয়ে তাদের সঙ্গে নিরন্তর আলোচনা চলছে। বিষয়টির গুরুত্ব ও গোপনীয়তার দরুন এ মুহূর্তে ভারত কোনো মন্তব্য করছে না বলে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :