‘রহস্যময় নিউমোনিয়া’ খুবই সাধারণ অসুখ: চীনা পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২৩, ১৪:০৫

চীনের বিভিন্ন শহর ও প্রদেশের শিশুদের মধ্যে সম্প্রতি ছড়িয়ে পড়া ‘রহস্যময়’ নিউমোনিয়ার বৃদ্ধি একটি খুবই সাধারণ অসুখ এবং এটি ‘কার্যকর নিয়ন্ত্রণ’ রয়েছে বলে দাবি করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। খবর রয়টার্সের।

বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে আয়োজিত এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে সাংবাদিকের এ তথ্য জানিয়েছেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওয়াং ই বলেন, ‘সম্প্রতি চীনের শিশুদের মধ্যে এক ধরনের ফ্লু ছড়িয়ে পড়তে দেখছি আমরা। আসলে এটা খুবই সাধারণ একটি অসুখ এবং বিশ্বের অনেক দেশেই এ ধরনের ফ্লু দেখা যায়। বর্তমানে এটি আমাদের কার্যকর নিয়ন্ত্রণে রয়েছে।’

গত অক্টোবরের শেষ দিক থেকে বেইজিং এবং লিয়াওনিংয়ের শিশুদের মধ্যে রহস্যজনক নিউমোনিয়া ছড়িয়ে পড়তে শুরু করে। অজানা এই রোগটিতে আক্রান্ত শিশুদের মধ্যেও এ উপসর্গের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। তবে নিউমোনিয়ার রোগীদের শ্বাসকষ্ট ছাড়াও কফ ও বুকে ঘড়ঘড় শব্দের মতো উপসর্গ দেখা যায়। আক্রান্ত শিশুদের ক্ষেত্রে তা দেখা যায়নি। তবে শ্বাসকষ্টের পাশাপাশি উচ্চমাত্রার জ্বরের মতো উপসর্গও রয়েছে আক্রান্ত শিশুদের।

প্রসঙ্গত, গত ১২ নভেম্বর এক সংবাদ সম্মেলনে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় ন্যাশনাল হেলথ কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, দেশজুড়ে এই রোগে আক্রান্ত শিশুদের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। নতুন এ রোগে আক্রান্ত শিশুদের প্রথমে ইনফ্লুয়েঞ্জার বিভিন্ন উপসর্গ দেখা দিচ্ছে। আর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে শুরু হচ্ছে শ্বাসকষ্ট, যা নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের লক্ষণ। এই নিউমোনিয়ার ছড়িয়ে পড়া রোধ করতেও দেশের লোকজনজকে সেসব বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানান কর্মকর্তারা।

এর পরই গত সপ্তাহে চীনের কাছে এ রোগের বিষয়ে বিস্তারিত তথ্য চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেই অনুযায়ী তা সরবরাহও করেছে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় ন্যাশনাল হেলথ কমিশন।

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্ত শিশুদের দেহে নতুন ধরনের কোনো জীবাণু পাওয়া যায়নি, বরং মাইকোপ্লাজমা নামে এক ধরনের পরিচিত ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাঠানো তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে তা মেনে নিয়ে সোমবার এক বিবৃতিতে ডব্লিউএইচও বলছে, চীনের সাম্প্রতিক এই শ্বাসতন্ত্রের রোগ করোনার মতো প্রাণঘাতী নয় এবং বিশ্বজুড়ে এটি ছড়িয়ে পড়ার আশঙ্কাও নেই।

ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আমাদের মিথস্ক্রিয়া সবসময়ই চলমান রয়েছে এবং কোনো কারণেই তাতে ছেদ পড়ার আশঙ্কা নেই। যারা এই রোগ সম্পর্কে তথ্য নিতে চীনে আসতে চান, তাদের সবাইকে আমরা স্বাগত জানাব।’

এদিকে, চীনে এই নতুন নিউমোনিয়া শুরু হওয়ার পর থেকে নতুন আতঙ্ক দেখা দেয় বিশ্বজুড়ে। রোগটি নিয়ে সতর্কতা জারি করেছে ভারতে অন্তত ৬টি রাজ্যে। দেশটিতে এখন পর্যন্ত কোনো শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার খবর না পাওয়া গেলেও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি করা সতর্কবার্তায় সমস্ত হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোকে ফুসফুসের সংক্রমণে আক্রান্ত রোগীদের যথাযথ চিকিৎসার জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :