ইতিহাস গড়ে বিশ্বকাপে জায়গা করে নিল উগান্ডা, বাদ জিম্বাবুয়ে

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২৩, ১৬:১৮

আগামী বছর যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর।আসন্ন এই বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল উগান্ডা। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে তারা বিশ্বকাপের মূলপর্বে এক পা দিয়ে রেখেছিল আগেই। আজ নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে হারিয়ে নিশ্চিতই হয়ে গেল উগান্ডার বিশ্বকাপের অংশগ্রহণ। প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে খেলতে যাচ্ছে আফ্রিকান এই দেশটি।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের বাছাইয়ে রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়েছে উগান্ডা। ৬৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ৮.১ ওভারেই জয় নিশ্চিত করেছে তারা। ফলে ২০২৪ বিশ্বকাপে শেষ দল হিসেবে জায়গা নিশ্চিত হলো তাদের। একই গ্রুপ থেকে বিশ্বকাপের টিকিট পেয়েছে নামিবিয়াও।

আফ্রিকা অঞ্চলের বাছাইয়ের শীর্ষ দুই দল নামিবিয়া ও উগান্ডা বিশ্বকাপের টিকিট পেলেও কপাল পুড়েছে জিম্বাবুয়ে ও কেনিয়ার। নিজেদের পরের ম্যাচে জিতলেও বিশ্বকাপে খেলা হবে না তাদের। কেননা এক ম্যাচ হাতে রেখে দুদলের পয়েন্টই এখন ৬ করে। অন্যদিকে টেবিলের এক ও দুই নম্বরে থাকা নামিবিয়া ও উগান্ডার পয়েন্ট ১০ করে।

শুধু এবারের বাছাইয়েই না, গত বছর থেকেই দারুণ ক্রিকেট খেলছে উগান্ডা। ২০২২ সালে এসিএ আফ্রিকা টি-টোয়েন্টি কাপের দক্ষিণাঞ্চলের বাছাইয়ে

চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এরপর পূর্ব আফ্রিকা টি-টোয়েন্টি সিরিজেও চ্যাম্পিয়ন হয় তারা। এই সিরিজে এবারও চ্যাম্পিয়ন হয়েছে দলটি, এ বছর চ্যাম্পিয়ন হয়েছে মহাদেশীয় আফ্রিকা টি-টোয়েন্টি কাপেও।

ফুটবলের মতো ক্রিকেটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে দল সংখ্যা বাড়িয়েছে আইসিসি। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল।

গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিং বিবেচনায় ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ আগে থেকেই নিশ্চিত আফগানিস্তান ও বাংলাদেশের। মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান এবং নামিবিয়া। আর রুয়ান্ডাকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের খেলার সুযোগ পেলো উগান্ডা।

(ঢাকাটাইমস/৩০ নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

টাইগারদের বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন নামিবিয়ান ব্যাটার

এক সেঞ্চুরিতে প্রায় কোটি রুপির গাড়ি উপহার পেলেন বাবর আজম

ফাইনালের আগে বড় সুখবর পেল কুমিল্লা ভিক্টোরিয়ান্স

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের চূড়ান্ত সূচি প্রকাশ বিসিবির

পাপনের জন্য অটোগ্রাফসহ জার্সি পাঠিয়েছেন বিশ্বকাপজয়ী ডি মারিয়া

একাদশে মিলবে না সুযোগ, কান্নাভেজা চোখে অবসরের ঘোষণা কিউই পেসারের

‘মেসি, মেসি’ স্লোগান শুনে অশ্লীল অঙ্গভঙ্গি, শাস্তির শঙ্কায় এবার রোনালদো

মিরপুরে শান্তদের নিয়ে চন্ডিকা হাথুরুসিংহের রুদ্ধদ্বার অনুশীলন

বিপিএল: ফাইনালে কুমিল্লা, দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি সাকিব-তামিম

এই বিভাগের সব খবর

শিরোনাম :