স্থায়ী যুদ্ধবিরতির আগে বন্দিবিনিময় আর নয়: হামাস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২৩, ১৪:১০

গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন পুরোপুরি বন্ধ না হলে বন্দি বিনিময়ে হবে না বলে ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন দল হামাসের রাজনৈতিক শাখার উপ প্রধান সালেহ আল-আরুরি।

শনিবার কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে আরুরি বলেছেন, যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত বন্দি বিনিময় নিয়ে আর কোনো আলোচনা হবে না। তিনি বলেন, হামাসসহ সকল প্রতিরোধ আন্দেলন এখন এই বিষয়ে একমত যে, গাজার বিরুদ্ধে ইহুদিবাদী সন্ত্রাসীদের তাণ্ডব পুরোপুরি ও চূড়ান্তভাবে বন্ধ না হওয়ার পর্যন্ত আর কোনো বন্দি বিনিময় হবে না। আলোচনা চালিয়ে যেতে হলে ইসরায়েলকে স্থায়ী যুদ্ধ বিরতি ঘোষণা করতে হবে।

ইসরায়েল দাবি করছে হামাসের হাতে এখনো ১৫ নারী ও শিশু বন্দি রয়েছে। কিন্তু হামাস বলছে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্য ও সেনাবাহিনীতে কাজ করতে পারে এমন সক্ষম পুরুষ ছাড়া কোনো নারী বা শিশু তাদের হাতে জিম্মি নেই। দুই পক্ষের কাছে থাকা তথ্যে পরিচয় জটিলতার বিষয়ে আলোচনার জন্য কাতারে একটি গোয়েন্দা দল পাঠিয়েছিল নেতানিয়াহু সরকার। গাজায় আবার যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করে হামাসের হাতে আটক ইসরায়েলি বন্দিদের মুক্ত করে নেয়ার লক্ষ্যে এক সপ্তাহ আগে মোসাদের এই প্রতিনিধিদল দোহা পৌঁছে। কিন্তু আলোচনায় অচলাবস্থা দেখা দেওয়ায় শনিবার রাতেই দলটিকে তেল আবিবে ডেকে নেয়া হয়। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সালেহ আল-আরুরি আল জাজিরাকে নিজেদের অবস্থান পরিস্কার করেন।

তিনি বলেন, দখলদার ইসরায়েল ভেবেছিল আবার গাজায় আগ্রাসন শুরু করলে আমরা ভয় পেয়ে বন্দিদের ছেড়ে দিতে শুরু করব। কিন্তু আমাদের আনুষ্ঠানিক অবস্থান হচ্ছে, বাকি বন্দিদের নিয়ে আলোচনা হবে যুদ্ধ শেষ হয়ে যাওয়ার পর। এ পর্যন্ত যাদেরকে মুক্তি দেওয়া হয়েছে তারা বেসামরিক নাগরিক ছিল তাই তাদের ছেড়ে দেয়া হয়েছে। এবার আর সুযোগ নেই, যুদ্ধ বন্ধ হওয়া ছাড়া।

তিনি বলেন, এখন যারা আমাদের হাতে বন্দি আছে তারা হয় ইসরায়েলি সেনা সদস্য অথবা সাবেক সেনা। কাজেই তাদেরকে সম্পূর্ণ নতুন শর্তে মুক্ত করবে হামাস।

সালেহ আল-আরুরি আরো বলেন, আমরা প্রথম দিন থেকে বলে এসেছি, আমাদের হাতে আটক ইসরায়েলি বন্দিদের ফেরত নিতে হলে সকল ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিতে হবে। তিনি বলেন, ইসরায়েল যদি মনে করে গায়ের জোরে তারা আমাদের ওপর তাদের সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারবে তাহলে তারা মারাত্মক বিভ্রান্তির মধ্যে রয়েছে। তিনি এ বিষয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন যে, দখলদার সেনারা গাজা উপত্যকার ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারবে না।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/এসএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :