বিদেশি কর্মীদের জন্য যুক্তরাজ্যের নতুন ভিসানীতি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৬:১১

বৈধ পথে আসা অভিবাসীদের সংখ্যা কমানোর জন্য নতুন পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাজ্য। এর মধ্যে ওয়ার্কিং ভিসা পাওয়ার ক্ষেত্রে বিদেশি কর্মীদের জন্য ন্যূনতম বেতনের সীমা বৃদ্ধি এবং বিদেশি শিক্ষার্থীদের পরিবার নিয়ে যাওয়ার সুযোগ সীমিত করার সিদ্ধান্তসহ একটি প্যাকেজ ঘোষণা করেছে ঋষি সুনাকের সরকার।

মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে পরিসংখ্যান অনুযায়ী ২০২২ সালে রেকর্ডে ৭ লাখ ৪৫ হাজার অভিবাসী যুক্তরাজ্যে পাড়ি জমিয়েছেন এবং এখন পর্যন্ত এই ধারা অব্যাহত রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পরিবর্তে তার যুক্তরাজ্যকে বেছে নিচ্ছে। মূলত ভারত, নাইজেরিয়া এবং চীনের মতো দেশ থেকে অভিবাসীরা আসছেন।

অভিবাসীদের এ সংখ্যা বৃদ্ধি যুক্তরাজ্যের রাজনীতিতে একটি বড় ইস্যু হয়ে উঠেছে। বিরোধীদল ও নিজ দল কনজারভেটিভ পার্টির আইনপ্রনেতাদের চাপের মুখে এমন সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভালি বলেছেন, যুক্তরাজ্যজুড়ে অভিবাসীদের সংখ্যা অনেক বেড়ে গেছে। তাই এ সংখ্যা কমিয়ে আনার জন্য কঠোর পদক্ষেপ নিয়েছে সরকার। নতুন প্যাক্যেজের আওতায় নতুন অভিবাসীর সংখ্যা ৩ লাখের কামিয়ে আনা হবে।

ক্লেভালি জানিয়েছেন, নতুন প্যাক্যেজে বিদেশি দক্ষ কর্মীদের জন্য প্রয়োজনীয় ন্যূনতম বেতন ৩৮ হাজার ৭০০ পাউন্ড (৪৮ হাজার ৯০০ ডলার বা প্রায় ৫৩ লাখ ৯৩ হাজার টাকা) নির্ধারণ করা হয়েছে, যা তার বর্তমান ২৬ হাজার ২০০ পাউন্ড। তবে স্বাস্থ্য ও সমাজকর্মীদের ক্ষেত্রে এটি শিথিল করা হয়েছে।

এ ছাড়াও নতুন সিদ্ধান্ত অনুসারে, শুধু স্নাতকোত্তর গবেষণা ডিগ্রিতে পড়া বিদেশি শিক্ষার্থীরাই পরিবারের সদস্যদের যুক্তরাজ্যে নিতে পারবেন। অন্যদিকে বিদেশি সেবাকর্মীদের পরিবারের সদস্য নিয়ে আসা বন্ধ করা এবং ভিসা স্পন্সরের জন্য ইংল্যান্ডের কেয়ার ফার্মগুলোকে কেয়ার কোয়ালিটি কমিশনে নিবন্ধিত হতে হবে। এর বাইরে কোনো শিক্ষার্থী পরিবারের সদস্যদের নেওয়ার সুযোগ পাবেন না।

ফ্যামিলি ভিসার জন্য দক্ষ কর্মীদের ন্যূনতম আয়ের (৩৮ হাজার ৭০০ পাউন্ড) দ্বিগুণ আয় থাকা। বিদেশি শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের যুক্তরাজ্য প্রবেশের ক্ষেত্রে নিয়ম কঠোর করা। তবে এর জন্য স্নাতক রুট উপদেষ্টা কমিটি পর্যালোচনা করবে। আর এসব সিদ্ধান্ত আগামী বছরের শুরুর দিকে কার্যকর হবে।

এসব সিদ্ধান্ত আগামী বছরের শুরুর দিকে কার্যকর হবে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/এমআর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

শর্ত না মানলে কারাগারের ভেতরেই শায়িত করা হবে নাভালনির মরদেহ

চীনের নানজিংয়ে আগুনে ১৫ জনের মৃত্যু

নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ: সুপ্রিম কোর্টে ইমরানের পিটিআই

অনুমতি ছাড়া হজ করলে যে গুরুদণ্ড দেবে সৌদি কর্তৃপক্ষ 

দ্বিতীয় রাশিয়ান এ-৫০ গুপ্তচর বিমান ভূপাতিত করার দাবি ইউক্রেনের

সেনাবাহিনীতে যোগ দেওয়ার শর্তে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে চায় মিয়ানমারের জান্তা সরকার

ঢাকা সফরে আসছেন মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী

শপথ নিলেন পাকিস্তানের পাঞ্জাব বিধানসভার নবনির্বাচিত এমপিরা

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত, প্রাণহানি ছাড়াল সাড়ে ২৯ হাজার  

এই বিভাগের সব খবর

শিরোনাম :