দ্বাদশ জাতীয় নির্বাচন: ইসিতে তৃতীয় দিনের মতো চলছে আপিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১১:৫১

আসন্ন জাতীয় নির্বাচনের মনোনয়নপত্র বাছাইয়ে বাদ পড়া বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা তাদের প্রার্থীতা ফিরে পেতে তৃতীয় দিনের মতো নির্বাচন কমিশনে আপিল করছেন।

বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের বাম পাশে বানানো অস্থায়ী ক্যাম্পের ১০টি বুথে এ কার্যক্রম শুরু হয়েছে। তবে সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি হওয়ার কারণে প্রার্থীদের সংখ্যা কিছুটা কম। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই আপিল কার্যক্রম চলবে আরও দুইদিন। এরপর ১০ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে আপিল শুনানির মাধ্যমে রায় ঘোষণা করা হবে।

এর আগে বুধবার আপিল কার্যক্রম শুরুর দ্বিতীয় দিনে ১৪১ জন প্রার্থী আপিল আবেদন করেন। আর প্রথম দিন আবেদন করেছেন ৪১ জন প্রার্থী।

কোন জেলার প্রার্থীরা কোথায় আপিল করবেন

৩০০ আসনের মধ্যে ১ থেকে ৩৩ পর্যন্ত সংসদীয় আসনের প্রার্থীরা বুথ-১ (রংপুর অঞ্চল) আপিল করবেন। জেলাগুলো হলো- পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধা।

রাজশাহী অঞ্চলের অর্থাৎ ৩৪ থেকে ৭২ নম্বর পর্যন্ত আসনের প্রার্থীরা আপিল করতে পারবেন ২ নম্বর বুথে। জেলাগুলো হলো- জয়পুরহাট, বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, রাজশাহী, নাটোর, সিরাজগঞ্জ, পাবনা।

তিন নম্বর বুথ সংসদের ৭৩ নম্বর থেকে ১০৮ নম্বর আসনের মনোনয়নপত্র বাতিল হওয়া খুলনা অঞ্চলের প্রার্থীদের আপিল গ্রহণের জন্য। জেলাগুলো হলো- মেহেরপুর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, যশোর, মাগুরা, নড়াইল, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা।

বরিশাল অঞ্চলের মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা আপিল করবেন ৪ নম্বর বুথে। এ অঞ্চলে রয়েছে সংসদের ১০৯ নম্বর থেকে ১২৯ নম্বর আসন। জেলাগুলো হলো- বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর।

সংসদের ১৩০ নম্বর থেকে ১৬৭ নম্বর আসন তথা ময়মনসিংহ অঞ্চলের প্রার্থীরা বুথ-৫-এ আপিল করতে পারবেন। এ অঞ্চলের জেলাগুলো হলো- টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোণা ও কিশোরগঞ্জ।

বুথ-৬ এ আপিল করতে পারবেন সংসদের ১৬৮ নম্বর থেকে ২০৮ নম্বর আসনের প্রার্থীরা। জেলাগুলো হলো- মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জ।

বুথ-৭ ফরিদপুর অঞ্চলের মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের জন্য। এই বুথে আপিল করতে পারবেন সংসদের ২০৯ নম্বর থেকে ২২৩ নম্বর আসনের প্রার্থীরা। জেলাগুলো হলো- রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুর।

সিলেট অঞ্চলের প্রার্থীদের আপিলের জন্য বুথ-৮। এ অঞ্চলে জাতীয় সংসদের ২২৪ নম্বর থেকে ২৪২ নম্বর আসনের প্রার্থীরা আপিল করবেন। জেলাগুলো হলো- সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জ।

কুমিল্লা অঞ্চলের মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা আবেদন করতে পারবেন বুথ-৯ এ। অঞ্চলটিতে থাকছে সংসদের ২৪৩ নম্বর থেকে শুরু করে ২৭৭ নম্বর পর্যন্ত আসন। জেলাগুলো হলো- ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চাঁদপুর, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুর।

বুথ-১০-এ চট্টগ্রাম অঞ্চলের মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ অঞ্চলের সংসদীয় আসনগুলো হলো ২৭৮ নম্বর থেকে ৩০০ নম্বর পর্যন্ত। জেলাগুলো হলো- চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এলএম/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

মির্জা ফখরুলের সঙ্গে গণতন্ত্র মঞ্চ ও ১২ দলের বৈঠক

সরকার জনগণের সঙ্গে নিষ্ঠুর রসিকতা করছে : মান্না

অবশেষে বিদেশে সম্পদ থাকার কথা স্বীকার করলেন সাইফুজ্জামান চৌধুরী

ছাত্রদলের নবগঠিত কমিটির আনন্দ মিছিল

শুধু বেইলি রোড নয়, ত্রাসের রাজত্বে পুরো দেশই মৃত্যু উপত্যকা: ববি হাজ্জাজ

দুর্ঘটনায় সরকার মানুষ বাঁচাতে পারে না, সিন্ডিকেট বাণিজ্য করে মারতে পারে: এবি পার্টি

বিদ্যুতের দাম বৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে: হেলাল উদ্দিন

নতুন রাজনৈতিক দল গণতান্ত্রিক সংস্কার পার্টি’র আত্মপ্রকাশ

বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিরপুরে জামায়াতের বিক্ষোভ

বেইলি রোডে আগুনে ৪৬ মৃত্যু: আনন্দ মিছিল করবে না ছাত্রদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :