তৃতীয় দিনে ইসিতে আরও ১৫৫ প্রার্থীর আপিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৯ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৬:৫০

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল হওয়া প্রার্থিতা ফিরে পেতে তৃতীয় দিনে স্বতন্ত্র ও বিভিন্ন রাজনৈতিক দলের আরও ১৫৫ প্রার্থী নির্বাচন কমিশনে আপিল করেছেন। এ নিয়ে মোট আপিলকারীর সংখ্যা দাঁড়াল ৩৩৮ জনে।

বৃষ্টিভেজা আবহাওয়ায় বৃহস্পতিবার আগারগাঁও নির্বাচন ভবনের অস্থায়ী ক্যাম্পের বুথগুলোতে সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত এসব আবেদন জমা পড়ে। এর আগে ইসিতে আপিল আবেদন কার্যক্রম শুরুর দিনে ৪২ জন এবং দ্বিতীয় দিনে ১৪১ জন প্রার্থী আপিলের আবেদন করেন।

ইসির অস্থায়ী বুথের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, সকাল ১০টায় আপিল আবেদন শুরুর পর থেকে বিকাল ৪টা পর্যন্ত সর্বমোট ১৫৫টি আপিল আবেদন জমা পড়েছে। এর মধ্যে রংপুর অঞ্চলের বুথে ২৪টি, খুলনা অঞ্চলের বুথে ১৭, বরিশাল অঞ্চলের বুথে ৪, ময়মনসিংহ অঞ্চলের বুথে ৮, ফরিদপুর অঞ্চলের বুথে ৪, চট্টগ্রাম অঞ্চলের বুথে ১১টি, ঢাকা অঞ্চলের বুথে ২৬টি, কুমিল্লা অঞ্চলের বুথে ৩৩টি, সিলেট অঞ্চলের বুথে ৯টি এবং রাজশাহী অঞ্চলের বুথে ১৭টি আপিল জমা পড়েছে।

এর মধ্যে খুলনা-৪ আসনে আওয়ামী মনোনীত প্রার্থী এনামুল হক বাবুল, বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সাদিক আবদুল্লাহ এবং ময়মনসিংহ-৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হাসানের বৈধতার বিরুদ্ধে তিনটি আপিল আবেদন জমা পড়েছে।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত বৃহস্পতিবার। মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে সোমবার। যাচাই–বাছাই শেষে ২ হাজার ৭১২ জনের মধ্যে ৭৩১ জনের মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন। আর বৈধ ঘোষণা করা হয়েছে ১ হাজার ৯৮৫ জনের মনোনয়নপত্র। স্বাক্ষর সংক্রান্ত জটিলতা, ঋণ কিংবা বিল খেলাপি আর দ্বৈত নাগরিকত্বের কারণে এসব মনোনয়নপত্র বাতিল হয়েছে বলে জানিয়েছে কমিশন।

যাচাই-বাছাইয়ে বাদ পড়া এবং সংক্ষুব্ধ প্রার্থীদের আপিল আবেদন শুরু হয়েছে গত মঙ্গলবার, যা চলবে আগামী শনিবার পর্যন্ত। মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের আপিল আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হবে ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ১৫ ডিসেম্বর নিজেদের সিদ্ধান্ত জানাবে নির্বাচন কমিশন। এতে মোট প্রার্থীর সংখ্যায় কিছুটা পরিবর্তন আসতে পারে।

গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রেকর্ড ৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল করেছিল নির্বাচন কমিশন। পরে আপিলের প্রেক্ষিতে প্রার্থিতা ফিরে পান ২৪৩ জন।

তফসিল অনুযায়ী দ্বাদশ সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর, আর প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনের প্রচার শুরু হবে ১৮ ডিসেম্বর থেকে। চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোট হবে আগামী ৭ জানুয়ারি।

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/এলএম/এএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :