নির্বাচনের নাটক মঞ্চস্থ করতে আ.লীগ দেশকে বিপর্যয়ের পথে ঠেলে দিয়েছে: গণতন্ত্র মঞ্চ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ২০:৪৭ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৯:১৭

নির্বাচনের নামে মিথ্যা নাটক মঞ্চস্থ করতে গিয়ে আওয়ামী লীগ সরকার দেশকে ভয়ংকর ও অনিবার্য বিপর্যয়ের পথে ঠেলে দিয়েছে বলে অভিযোগ করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, দেশ আজ দেউলিয়া হওয়ার পথে। তাই সরকারকে বলব, অবিলম্বে পদত্যাগ ও সংসদ বিলুপ্ত করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন।

বৃহস্পতিবার রাজধানীর পল্টন মোড়ে এক বিক্ষোভ মিছিল-পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে তারা এ কথা বলেন। এ সময় বিচার বিভাগকে সরকারের অঙ্গ প্রতিষ্ঠানে পরিণত করারও অভিযোগ করেন তারা।

এর আগে বিএনপিসহ বিরোধী দলগুলোর চলমান অবরোধের সমর্থনে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে রাষ্ট্র সংস্কার আন্দোলন কার্যালয়ের সামনে থেকে মিছিল বের করে গণতন্ত্র মঞ্চ। মিছিলটি দৈনিক বাংলা মোড় থেকে কালভার্ট রোড দিয়ে বিজয়নগর পানির পাম্প হয়ে পল্টন মোড়ে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে এবং রাজনৈতিক পরিষদের সদস্য মীর মোফাজ্জল হোসেন মোস্তাকের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম আহবায়ক বাবুল বিশ্বাস, নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য মোফাখখারুল ইসলাম নবাব, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন মজুমদার সাজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের জাতীয় নির্বাহী কমিটির সদস্য প্রীতম দাশ প্রমুখ।

বিক্ষোভ-পরবর্তী সমাবেশে গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ বলেন, জবরদস্তি করে ক্ষমতায় থাকতে আরও একটি পাতানো নির্বাচনী তামাশা মঞ্চস্থ করতে যেয়ে সরকার দেশকে ভয়ংকর বিপর্যয়ের পথে ঠেলে দিয়েছে। সংগঠিত রাজনৈতিক ও অর্থনৈতিক মাফিয়াদের সিন্ডিকেটের ক্ষমতা নিরংকুশ করতে নির্বাচনের নামে একটি মিথ্যা খেলার আয়োজন চলছে। মানুষের ভোটের অধিকার নিয়ে এরকম জ্বালিয়াতি ও নয়ছয় দেশের মানুষ কোনোভাবেই বরদাশত করবে না।

নেতারা বলেন, সরকার তার অবৈধ ও অনৈতিক ক্ষমতা টিকিয়ে রাখতে এক ব্যক্তিকেন্দ্রিক ক্ষমতা কাঠামো ব্যবহার করে রাষ্ট্রযন্ত্রকে বিরোধী দলসমূহ তথা জনগণের বিরুদ্ধে ব্যবহার করছে। সাংবিধানিক প্রতিষ্ঠান বিচারবিভাগকে প্রকারান্তরে সরকারের অঙ্গ সংগঠনের মতো ব্যবহার করছে।

আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসন প্রলম্বিত করতে সকল সাংবিধানিক ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে নষ্ট করে নির্বাহী বিভাগের অধীনস্থ করা হয়েছে বলেও অভিযোগ করেন নেতৃবৃন্দ।

তারা বলেন, গায়ের জোরে ক্ষমতায় গিয়ে দেশের রপ্তানি বাণিজ্য এখন গুরুতর হুমকির মুখে। অনাকাঙ্ক্ষিত নিষেধাজ্ঞায় দেশের শিল্প, বাণিজ্য ও শ্রমজীবী লক্ষ লক্ষ মানুষ চরম বিপদে নিপতিত হওয়ার আশঙ্কা বৃদ্ধি করছে।

বক্তা বলেন, দেশ দেউলিয়া হওয়ার আগেই এই সরকারকে বিদায় দেওয়া দরকার। নেতৃবৃন্দ অনতিবিলম্বে ৭ জানুয়ারির নির্বাচনী তফসিল স্থগিত ঘোষণা করে দেশকে অনিবার্য সংঘাত-সংঘর্ষের পথ থেকে সরে আসতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকাসহ জেলাস্তরে মানববন্ধন ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। ঢাকায় বেলা সাড়ে ১১টায় কাওরানবাজারে মানবাধিকার কমিশনের সামনে এই কর্মসূচি পালন করা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া প্রমুখ।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/জেবি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :