জাতীয় সংসদ নির্বাচন

আনসার-ভিডিপি কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০২৩, ১৪:৫০

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপমহাপরিচালক/পরিচালক ও জেলা কমান্ড্যান্টদের জন্য দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার রাজধানীর আগারগাঁও নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করে বাংলাদেশ নির্বাচন কমিশন।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৮টি রেঞ্জের উপমহাপরিচালক, কুমিল্লা রেঞ্জের পরিচালক ও ৬৪ জন জেলা কমান্ড্যান্ট প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন। এছাড়া প্রশিক্ষণ সমন্বয়কারী হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তরের পরিচালক (অপারেশনস্) সৈয়দ ইফতেহার আলী এবং উপপরিচালক (অপারেশনস্) কানিজ ফারজানা শান্তা।

প্রশিক্ষণে সংবিধান, নির্বাচন কমিশন এবং জাতীয় সংসদ নির্বাচনের গুরুত্ব ও নির্বাচন কমিশনের ভূমিকা-এর উপর সেশন পরিচালনা করেছেন নির্বাচন সচিবালয়ের সচিব মোঃ জাহাংগীর আলম।

গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ (সংশোধনীসহ), নির্বাচন পরিচালনা বিধিমালা-২০০৮, নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন-১৯৯১ এর উপর আলোচনা করেছেন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

ভোটকেন্দ্রে আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন ও সমন্বয়, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার এবং প্রিজাইডিং অফিসারের সঙ্গে আনসার ও ভিডিপি সদস্যদের সমন্বয় ও যোগাযোগ- এর উপর সেশন পরিচালনা করেছেন যুগ্ম-সচিব (প্রশাসন ও অর্থ) মোঃ মনিরুজ্জামান তালুকদার।

ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসারের নির্দেশনা সাপেক্ষে আনসার ও ভিডিপি সদস্যদের ব্যালট পেপার, ব্যালট বাক্সের নিরাপত্তা প্রদান। নির্বাচনি দায়িত্ব সমন্বয় সংক্রান্ত নির্দেশনাবলী- এর উপর সেশন নিয়েছেন যুগ্ম-সচিব (নির্বাচন ব্যবস্থাপনা-২) ফরহাদ আহাম্মদ খান।

আনসার ও ভিডিপি গ্রাম প্লাটুনের দায়িত্ব ও কর্তব্য, নির্বাচনী মালামাল সংগ্রহ ভোট পূর্ব, ভোট চলাকালীন ও ভোট গণনাকালীন এবং প্রত্যাবর্তনকালীন দায়িত্ব ও কর্তব্য, ভোটগ্রহণ কর্মকর্তাদের সাথে সমন্বয় ও যোগাযোগ, প্রিজাইডিং অফিসারের সঙ্গে আনসার ও ভিডিপি সদস্যদের নির্ধারিত সময়ে ও স্থানে উপস্থিত সংক্রান্ত নির্দেশনা সম্পর্কিত বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপমহাপরিচালক (অপারেশনস্) মোঃ ফখরুল আলম।

ভোটকেন্দ্রে আনসার ও ভিডিপি সদস্যদের করণীয় ও বর্জনীয় বিষয়সমূহের উপর সেশন নিয়েছেন নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট এর মহাপরিচালক এস এম আসাদুজ্জামান।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/এমএইচ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :