বিবৃতি দেওয়া ৪০ নাগরিককে বিএনপির দালাল বললেন ওবায়দুল কাদের 

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ ডিসেম্বর ২০২৩, ১৫:২৩ | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০২৩, ১৪:৫২

বিবৃতি দেওয়া ৪০ নাগরিককে বিএনপির দালাল বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, দেশের ৪০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি বিএনপির এজেন্ডা বাস্তবায়নের অংশ, এরা বিএনপির দালাল।

সোমবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দেশের ৪০ জন বুদ্ধিজীবীর দেওয়া বিবৃতির সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ৪০ জন বুদ্ধিজীবী নাগরিক এক বিবৃতি দিয়ে সংসদ ভেঙে দিয়ে নির্বাচন দেওয়ার কথা বলেছেন। এ নির্বাচনে নাকি প্রকৃত জনপ্রতিনিধি নির্বাচন অসম্ভব হয়ে যাবে। আসলে এ বুদ্ধিজীবীরা বিএনপির রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে ব্যস্ত। আমি তাদের বলবো তাদের এই বিবৃতি দেওয়ার আগে উচিত ছিল, বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানানো।

কাদের বলেন, তাদের বিবৃতি যখন দেওয়া উচিত ছিল তখন তারা দেয়নি। তাদের উচিত ছিল বিএনপি নির্বাচন অংশগ্রহণ করছে না বলে তিরস্কার করা। আমি ৪০ জন নাগরিককে বলবো, আপনারা কেন জ্বালাও-পোড়াওর বিরুদ্ধে বিবৃতিতে অপারগ। দেশে যে নাশকতা হচ্ছে, গাজীপুরের ট্রেন লাইন কেটে দেওয়া হয়েছে, পুলিশকে মারা হলো, আনসারকে মারা হলো, কোর্টের এজলাসে গিয়ে হামলা চালানো হলো, এতগুলো বাসে আগুন দেওয়া হলো, ট্রেনের ফিসপ্লেট খুলে ফেলা হলো এসব ব্যাপারে ৪০ জন নাগরিক নীরব কেন?

তিনি আরও বলেন, হরতাল অপরাধ কি তারা সাপোর্ট করেন? যে বুদ্ধিজীবীরা আজকে জ্বালা-পোড়াও, হরতাল-অবরোধ সাপোর্ট করছেন তারা আসলে বিএনপির দালাল। ২৭টা দল অংশ নিচ্ছে তারপরও বলছেন একতরফা নির্বাচন। আসলে বিএনপির জন্য তাদের মন কাঁদে। তাদের দেশের জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা নেই। তারা দেশের জনগণকে নিয়ে ভাবে না। তারা কায়েম করতে চায় গোষ্ঠী স্বার্থ, বাংলাদেশের জন্মের চেতনা বিরোধী সাম্প্রদায়িক বাংলাদেশ।

বিএনপি নেতাদের নিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক যে বক্তব্যে দিয়েছেন এটা তার ব্যক্তিগত মতামত বলে মন্তব্য করে কাদের বলেন, আওয়ামী লীগ কোনো দেউলিয়া দল নয়। দলীয় নিয়মনীতি ভঙ্গ করে, গণতন্ত্রের প্রতি আওয়ামী লীগের যে কমিটমেন্ট এটা বিনষ্ট করে এ ধরনের উদ্ভট প্রস্তাব বিএনপি বা কাউকে দিবে এটা কখনো সঠিক হতে পারে না। এ ধরনের প্রস্তাব সরকার এবং দল দেয়নি। তিনি যা বলছেন এটা তার ব্যক্তিগত মতামত।

তার বিরুদ্ধে দল কোনো ব্যবস্থা নেবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা দলের বিষয়। দল ব্যবস্থা নেবে কি না সেটা দলই বুঝবে।

ওবায়দুল কাদের বলেন, এবারের নির্বাচনে এ পর্যন্ত ২৭টি দল অংশ নিচ্ছে, প্রার্থী সংখ্যা ১৮৯৬ জন। স্বতন্ত্র ৩৫৭ জন। নির্বাচনের সর্বাত্মক প্রস্তুতি চলছে।

বিএনপি নেতা মঈন খানের উদ্দেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ৭ জানুয়ারি সারা দেশের দিকে একটু নজর দিয়েন, ভোটকেন্দ্রের দিকে একটু তাকায়েন তাহলে বুঝতে পারবেন সারা দেশের মানুষ ভোট দেওয়ার জন্য কতটা উন্মুখ হয়ে আছে। বিএনপির আন্দোলনকে মানুষ বিশ্বাস করে না। আগামী ৫ বছরও তারা আন্দোলনের ডাক দিয়ে যাবে।

তিনি বলেন, আজ দলীয় প্রার্থীসহ সকল প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ হয়েছে। তারপর শুরু হচ্ছে আনুষ্ঠানিক নির্বাচনি প্রচারণা। আওয়ামী লীগের প্রার্থীদের নির্বাচনি আচরণবিধি মেনে চলার জন্য, আমাদের দলীয় কর্মীদের আহবান জানাচ্ছি।

ওবায়দুল কাদের বলেন, আমাদের নেত্রী শেখ হাসিনা আগামী ২০ ডিসেম্বর হযরত শাহজালাল, শাহ পরানের মাজার জিয়ারতের মধ্য দিয়ে সিলেটে নির্বাচনের প্রথম জনসভা করবেন।

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের দিকে ইঙ্গিত করে কাদের বলেন, বিএনপি নেতা নজরুল সাহেব বলেছেন সোমবারের মধ্যে ঠিক হয়ে যাবে কারা এমপি হচ্ছেন। এ ধরনের ভাগ-বাটোয়ারা করে নির্বাচন আসলে বিএনপির আমলেই সম্ভব। তারা তো বঙ্গবন্ধুর খুনি রশিদ, নজরুল হুদা ছাড়া প্রার্থীই পাননি। উনি এখন জ্যোতিষী, গণকের ভূমিকা নিচ্ছেন। এতই যদি ভবিষ্যৎ পড়তে পারেন, তাহলে জানান কবে তারেক রহমান দেশে ফিরে বিচারের মুখোমুখি হবে।

তিনি বলেন, আমরা তো বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান জানিয়েছিলাম, তারা আসেনি। নির্বাচনে আসলে একটা সম্ভাবনা নিয়ে তো থাকতে পারতেন। ঢালাওভাবে কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না, সুনির্দিষ্ট অভিযোগ ও অবিচারের ভিত্তিতে গ্রেপ্তার করা হচ্ছে। গাজীপুরে রেল লাইন কাটার নাশকতার সাথে জড়িতদের গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে একজন কাউন্সিলর। গ্রেপ্তার হওয়া সাতজনই বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মী।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য মেরিনা জাহান কবিতা, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, সুজিত রায় নন্দী, শিক্ষা ও মানব বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাপা, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য শাহাবুদ্দিন ফরাজি, উপদপ্তর সম্পাদক সায়েম খানসহ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/জেএ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আওয়ামী লীগের যৌথসভা বিকালে

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১৯ শর্তে নয়াপল্টনে সমাবেশের অনুমতি পেল বিএনপি, কী সেগুলো?

মেডিকেল বোর্ডে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন খালেদা জিয়া 

বিশিষ্ট রাজনীতিক ব্যারিস্টার সৈয়দ কামরুল ইসলাম মোহাম্মদ সালেহউদ্দিনের ৪১তম মৃত্যুবার্ষিকী ২৪ মে

নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

স্বাধীনতার পর আ. লীগ দেশে বিভাজন সৃষ্টি করেছে: সালাম

১৯৭১ সালে দেশ স্বাধীন হলেও জনগণ এখনো পরাধীন: গয়েশ্বর

ভারতের কারণেই বাংলাদেশের গণতন্ত্র হত্যা হয়েছে: মান্না

ফিলিস্তিনে দখলদার ইসরায়েলের বর্বরোচিত হামলার প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ  

এই বিভাগের সব খবর

শিরোনাম :