ইসরায়েলি সাইবার হামলায় অচল ইরানের ৭০ শতাংশ পেট্রোল স্টেশন 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০২৩, ১৫:৫০

ইরানে সাইবার হামলা চালিয়েছে বলে দাবি করেছে ইসরায়েলের একটি হ্যাকিং গ্রুপ। এরফলে সোমবার ইরান জুড়ে বেশিরভাগ পেট্রোল স্টেশনগুলোতে পরিষেবা ব্যাহত হয়েছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টিভি এবং ইসরায়েলি স্থানীয় মিডিয়া৷ খবর রয়টর্সের।

ইরানের তেলমন্ত্রী জাভেদ ওজি দেশটির রাষ্ট্রীয় টিভিতে এক সাক্ষাতকারে বলেছেন, সম্ভাব্য সাইবার হামলার কারণ ইরানের প্রায় ৭০ শতাংশ পেট্রোল স্টেশনে পরিষেবাগুলো ব্যাহত হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টিভির খবরে বলা হয়েছে, ‘প্রিডেটরি স্প্যারো গ্রুপ’ দাবি করেছে তারা পেট্রোল স্টেশনে পরিষেবা ব্যাহত হওয়ার জন্য দায়ী।ইসরায়েলের স্থানীয় সংবাদমাধ্যমগুলোও গ্রুপটির এ দাবির খবর জানিয়েছে।

ইরানের সিভিল ডিফেন্স এজেন্সি, (যা দেশের সাইবার নিরাপত্তায় নিযুক্ত) বলেছে, তারা এই সাইবার হামলার পেছনে সম্ভাব্য সব কারণ বিবেচনা করে তদন্ত করা হচ্ছে।

ইরানের রাষ্ট্রীয় টিভি আরও বলছে, একই হ্যাকার গোষ্ঠী অতীতেও ইরানের পেট্রোল স্টেশন, রেল নেটওয়ার্ক এবং ইস্পাত কারখানার বিরুদ্ধে সাইবার হামলার সঙ্গে জড়িত ছিল।

ইরানি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সোমবার সকাল থেকে পেট্রোল স্টেশনগুলোতে বিভ্রাট শুরু হয়েছিল, বিশেষ করে তেহরানে। এর ফলে পেট্রোল স্টেশনগুলোতে জ্বালানি সংগ্রহের লম্বা লাইন দেখা গেছে এবং অনেক পেট্রোল স্টেশনকে ম্যানুয়ালি জ্বালানি সরবরাহ করতে হয়েছিল।

ইরানের পেট্রোল স্টেশন অ্যাসোসিয়েশনের মুখপাত্র রেজা নাভার আধা-সরকারি বার্তা সংস্থা ফারসকে বলেছেন, দেশজুড়ে কিছু স্টেশনে জ্বালানি সিস্টেমের একটি সফ্টওয়্যার সমস্যা নিশ্চিত করা হয়েছে এবং বিশেষজ্ঞরা বর্তমানে সমস্যাটি সমাধান করছেন।

নাভার আরও বলেছেন, জ্বালানী সরবরাহের কোন ঘাটতি নেই তবে চালকদেরকে পেট্রোল স্টেশনে না যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রীয় টিভি বলেছে, সমস্যাগুলো সমাধান করতে কমপক্ষে ৬ থেকে ৭ ঘন্টা সময় লাগবে।

এদিকে ইরানে সাইবার হামলার বিষয়ে ইসরাইল এখনো কোনো মন্তব্য করেনি। তবে ইসরায়েলের সাইবার ইউনিট সোমবার বলেছে, প্রায় তিন সপ্তাহ আগে উত্তর ইসরায়েলের একটি হাসপাতালে সাইবার হামলার চেষ্টার পেছনে ইরান এবং হিজবুল্লাহ ছিল। আক্রমণটি ব্যর্থ হলেও হ্যাকাররা ‘হাসপাতালের তথ্য ব্যবস্থায় সংরক্ষিত কিছু সংবেদনশীল তথ্য সংগ্রহ করতে সক্ষম হয়েছিল৷

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :