হরিণাকুণ্ডুতে নৌকা-স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে উত্তেজনা, ১৪৪ ধারা জারি

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৪২ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৪০

ঝিনাইদহের হরিণাকুণ্ডু প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর কর্মী ও সমর্থকরা একই স্থানে একই সময়ে নির্বাচনি সভা আহ্বান করায় উভয়পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পরে সেখানে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রবিবার সন্ধ্যা ৭টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

রবিবার সন্ধ্যায় উপজেলার জটারখালি বাজারে উভয়পক্ষের কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিরুপমা রায় বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার জোড়াদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদুল বাবু মিয়া কয়েকদিন আগে থেকেই ইউনিয়ন পরিষদের কার্যালয়ের সামনে রবিবার বিকালে নৌকা প্রতীকের সমর্থনে কর্মিসভার আহ্বান করেন। বিকাল থেকেই সেখানে জড়ো হতে থাকেন ওই ইউনিয়নের নৌকা প্রতীকের কর্মী ও সমর্থকরা। সন্ধ্যায় সেখানে স্বতন্ত্র প্রার্থী নাসের শাহরিয়ার জাহেদী মহুলের ঈগল প্রতীকের সমর্থকরা সভা করার জন্য জড়ো হতে থাকেন। এ সময় উভয়পক্ষের কর্মী ও সমর্থকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। উভয়পক্ষের লোকজনই লাঠিসোঠা নিয়ে সেখানে স্লোগান দিতে থাকেন। সেখানে উপস্থিত হন ঈগল প্রতীকের প্রার্থী নাসের শাহরিয়ার জাহেদী মহুল। উভয়পক্ষ একই স্থানে সভা করার বিষয়ে অনড় থাকলে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। সেখানে উপস্থিত হন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিরুপমা রায়। তিনি সহকারী রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও‘র পক্ষ থেকে ওই এলাকায় ভোর পর্যন্ত ১৪৪ ধারা জারি করেন।

জোড়াদাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও নৌকা প্রতীকের সমর্থক জাহিদুল ইসলাম বাবু মিয়ার ভাষ্য, ওই এলাকায় রবিবার সন্ধ্যায় নৌকা প্রতীকের সমর্থনে কর্মিসভা আহ্বান করা হয়। কয়েকদিন আগেই এই সভা ডাকা হয়। সেই অনুযায়ী বিকাল থেকেই সেখানে নৌকা প্রতীকের কর্মী ও সমর্থকরা জড়ো হতে থাকেন। কিন্তু হঠাৎ করেই স্বতন্ত্র প্রার্থীর ঈগল প্রতীকের সমর্থকরা এসে সভা করতে চান। সেখানে স্বতন্ত্র প্রার্থীও আসেন। তারা গায়ের জোরে পায়ে পাড়া দিয়ে গোলযোগ করতে চান। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে কিছুটা উত্তেজনার সৃষ্টি হয়েছিল। স্বতন্ত্র প্রার্থীর ঈগল প্রতীকের সমর্থক ইউনিয়ন আ‘লীগের (একাংশ) সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম পালুর ভাষ্য, তারাও কয়েকদিন আগেই ওই একই স্থানে সভা আহ্বান করেছিলেন। সেখানে স্বতন্ত্র প্রার্থী নাসের শাহরিয়ার জাহেদী মহুল বক্তব্য দেওয়ার কথা ছিল। কিন্তু সেখানে আগে থেকেই ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে নৌকার সমর্থকরা জড়ো হয়ে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করে। এ নিয়ে একটু উত্তেজনার সৃষ্টি হয়েছিল। পরে তারা পাশের একটি স্কুলে নির্বাচনি সভা করেছেন।

সহকারী রিটানিং কর্মকর্তা ও ইউএনও আক্তার হোসেন জানান, সন্ধ্যায় সময়ে একই স্থানে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর সমর্থকরা নির্বাচন কমিশন বা রিটার্নিং কর্মকর্তার বিনা অনুমতিতে সভা করার জন্য জড়ো হয়। এতে ওই এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কায় সন্ধ্যা ৭টা থেকে কাল ভোর পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে।

সহকারী পুলিশ সুপার (শৈলকূপা সার্কেল) অমিত কুমার বর্মণ জানান, খবর পেয়ে সেখানে পুলিশ পাঠিয়ে উভয় পক্ষকে সরিয়ে দেওয়া হয়েছে। প্রশাসন ১৪৪ ধারা জারি করেছেন। ওই এলাকার বর্তমান পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

(ঢাকা টাইমস/২৫ডিসেম্বর/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :