এমপি বাহারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুসন্ধান কমিটির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৭:৩৫ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৭:২৩

কুমিল্লায় নির্বাচনী জনসংযোগে সাংবাদিকের ওপর হামলার ঘটনায় কুমিল্লা-৬ (সদর) আসনে নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আ.ক.ম. বাহাউদ্দীন বাহারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে (ইসি) সুপারিশ জানিয়েছে কুমিল্লা জেলা নির্বাচনি অনুসন্ধান কমিটি।

সোমবার অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কুমিল্লা জেলার যুগ্ম জেলা জজ মো. সিরাজ উদ্দিন ইকবাল নির্বাচন কমিশনে এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদন পাঠান।

প্রতিবেদনে তদন্ত কমিটি জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসনের কুমিল্লা-৬ এর বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী আ.ক.ম বাহাউদ্দিন বাহার গত ১৮ ডিসেম্বর সংসদীয় আসনের এলাকায় একটি উঠান বৈঠকে বলেন, যদি কোনো বিএনপি এবং জামায়াতের কর্মীকে কোনো প্রার্থীর পক্ষে পাওয়া যায় তার হাত, ঠ্যাং ভেঙ্গে দিবেন। ‘আমি আ.ক.ম. বাহাউদ্দিন আপনাদের সাথে আছি’ মর্মে উচ্চানিমূলক নির্দেশনা সম্বলিত বক্তব্য প্রদান করেছেন মর্মে একাত্তর টেলিভিশনে ভিডিও ফুটেজসহ সংবাদ প্রচারিত হলে তা অত্র কমিটির দৃষ্টিগোচর হয়। পরবর্তীতে উক্ত বক্তব্য সম্বলিত ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। স্থানীয় সরকারের উপপরিচালক কুমিল্লা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা বক্তব্য সম্বলিত ভিডিও ফুটেজ কমিটির নিকট প্রেরণ করেন। নৌকা মার্কার প্রার্থীর অনুরূপ বক্তব্য নির্বাচনী আচরণ বিধির লঙ্ঘন মর্মে অত্র কমিটির নিকট প্রতীয়মান হওয়ায় কমিটি তা অনুসন্ধানের সিদ্ধান্ত গ্রহন করেন।

প্রতিবেদনে আরও বলা হয়, অনুসন্ধানের অংশ হিসাবে নৌকা মার্কার প্রার্থী বাহাউদ্দিন বাহারকে অভিযোগের বিষয়ে ব্যাখ্যা প্রদানের নির্দেশ প্রদান করা হলে তিনি তার স্বাক্ষরিত ব্যাখ্যা প্রতিনিধির মাধ্যমে দাখিল করেন। লিখিত ব্যাখ্যায় নৌকা মার্কার প্রার্থী তার বক্তব্যকে খন্ডিতভাবে প্রকাশ করা হয়েছে মর্মে উল্লেখ করেন এবং নির্বাচন বানচালের কর্মকাণ্ডের সাথে জড়িতদের বিরুদ্ধে সচেতনতামূলক বক্তব্য প্রদান করেছেন মর্মে দাবি করেছেন। গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত ভিডিও ফুটেজ, পরবর্তীতে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত সংবাদ, অভিযোগের বিষয়ে লিখিত ব্যাখ্যা, অনুসন্ধানকালে প্রাপ্ত তথ্য-উপাত্ত্য পর্যালোচনায় দেখা যায় যে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনী প্রচারণা শুরুর তারিখ বিগত ১৮ ডিসেম্বর আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী আ.ক.ম. বাহাউদ্দিন বাহারের সমর্থনে নির্বাচনী এলাকায় একাধিক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

অনুসন্ধান কমিটি জানায়, একটি বৈঠক বা সভায় অন্যান্য বক্তব্যের সাথে তিনি ‘যদি কোনো বিএনপি এবং জামায়াতের কোনো কর্মীকে কোনো প্রার্থীর পক্ষে পাওয়া যায় তার হাত ঠ্যাং ভেঙ্গে দিবেন আপনারা তার হাত ঠ্যাং ভেঙ্গে দিবেন, আমি আ.ক.ম. বাহাউদ্দিন আপনাদের সাথে আছি’। তার উক্ত বক্তব্যের সাথে সাথে উপস্থিত লোকজনকে ‘ইনশাআল্লাহ’ বলতে শোনা যায়। নির্বাচন বানচালের কর্মকাণ্ডের সাথে জড়িতদের বিরুদ্ধে উক্তরূপ সচেতনতামূলক বক্তব্য প্রদান করেছেন মর্মে নৌকা মার্কার প্রার্থীর বক্তব্য আইনত গ্রহণযোগ্য নয়।

প্রতিবেদনে বলা হয়, নির্বাচন বানচালের নাশকতামূলক যেকোনো কর্মকান্ড দেশের প্রচলিত আইনে ফৌজদারি অপরাধ এবং এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করার দায়িত্ব সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। নির্বাচনে অংশগ্রহনকারী কোনো প্রার্থী তার কর্মী-সমর্থকদেরকে আইন নিজের হাতে তুলে নিয়ে কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গের হাত-পা ভেঙ্গে দেওয়ার নির্দেশনা দিতে পারেন না। নিবন্ধিত কিংবা অনিবন্ধিত, নির্বাচনে অংশগ্রহনকারী কিংবা নির্বাচন বর্জনকারী যেকোনো রাজনৈতিক দলের নেতাকর্মীদের নির্বাচনে অংশগ্রহনকারী যেকোন প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রক্রিয়ায় শান্তিপূর্ণভাবে অংশগ্রহন করার আইনানুগ ও সাংবিধানিক অধিকার রয়েছে। নৌকা মার্কার প্রার্থীর অনুরুপ নির্দেশনা সুষ্ঠু, অবাধ, উৎসবমুখর ও ভীতিমুক্ত নির্বাচনী পরিবেশ বিঘ্নিত করার সামিল। অনুরুপ নির্দেশনা নির্বাচনী আইনের পরিপন্থী এবং নির্বাচনী আচরণ বিধির লঙ্ঘন মর্মে অত্র কমিটির অভিমত।

অনুসন্ধান কমিটির প্রতিবেদনে আরও বলা হয়, নৌকা মার্কার প্রার্থীর বর্ণিত নির্দেশনা ‘The Representation of People Order 1972' এর আর্টিকেল ৭৩ এবং রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ১১(ক) বিধি স্পষ্ট লঙ্ঘন মর্মে প্রতীয়মান হয়।

এই পরিপ্রেক্ষিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসন কুমিল্লা-৬ এর বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী আ.ক.ম. বাহাউদ্দিন বাহার গত ১৮ ডিসেম্বর নির্বাচনী প্রচারণাকালে ‘‘The Representation of People Order 1972' এর আর্টিকেল ৭৩ এবং রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ১১(ক) বিধি ভঙ্গ করায় তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহন করা যেতে পারে বলে সুপারিশ করছে ‘অনুসন্ধান কমিটি’।

(ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/এলএম/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :