সিকৃবিতে হাল্ট প্রাইজের রেজিস্ট্রেশন শুরু 

সিকৃবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩, ০৯:১৯ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২৩, ০৯:১১

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) শুরু হয়েছে হাল্ট প্রাইজ প্রতিযোগিতার অন ক্যাম্পাস রেজিস্ট্রেশন। ১৫তম বারের মতো আয়োজিত হতে যাওয়া এই আন্তর্জাতিক প্রতিযোগিতার অন ক্যাম্পাস রেজিস্ট্রেশন চলবে আগামী বছরের ৮ জানুয়ারি পর্যন্ত।

মঙ্গলবার সিকৃবি ক্যাম্পাসে শিক্ষার্থীদের ‘নোবেল পুরস্কার’ খ্যাত আন্তর্জাতিক বিজনেস আইডিয়া প্রতিযোগিতা ‘হাল্ট প্রাইজ’ এর ক্যাম্পাস পর্যায়ের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়। টিম রেজিস্ট্রেশন পরবর্তী সময়ে রেজিস্ট্রেশনকৃত টিমগুলোর জন্য গ্রুমিং সেশনের আয়োজন করা হবে যার মাধ্যমে শিক্ষার্থীরা স্টার্টআপ প্রতিযোগিতা সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবে।

হাল্ট প্রাইজ সিকৃবির আয়োজক কমিটির সদস্যরা জানান, বিশ্বের টেকসই উন্নয়নে ভূমিকা রাখতে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন প্রতি বছর একটি নির্দিষ্ট থিম এর উপর ভিত্তি করে ‘স্টার্ট আপ’ প্রতিযোগিতা পরিচালনা করে থাকে। তবে হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের ১৫ বছর পূর্তি উপলক্ষ্যে এ বছর হাল্ট প্রাইজ ২০২৪ চ্যালেঞ্জে ‘আনলিমিটেড থিম’র উপর ভিত্তি করে এ প্রতিযোগিতাটি পরিচালিত হবে। এবছর সিকৃবিতে ৪র্থ বারের মতো এই প্রতিযোগিতা আয়োজিত হতে যাচ্ছে।

এ বিষয়ে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন সিকৃবির ক্যাম্পাস ডিরেক্টর সাখাওয়াত হোসেন রাজু বলেন, ‘কর্মসংস্থান সৃষ্টিতে চাকরির পাশাপাশি উদ্যোক্তা হওয়ার কোনো বিকল্প নেই। আমাদের বিশ্ববিদ্যালয় একটি টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় হওয়ায় আমাদের অর্জিত ব্যবহারিক জ্ঞান কে কাজে লাগিয়ে খুব সহজেই বিভিন্ন ব্যবসায়িক উদ্যোগ গ্রহণ করা যেতে পারে। যার জন্য দরকার শুধুমাত্র সঠিক দিকনির্দেশনা এবং প্রয়োজনীয় আর্থিক সহযোগিতা। আমি আশাবাদী যে আমাদের শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার স্বপ্ন পূরণে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন একটি বৃহৎ ভূমিকা রাখবে।’

হাল্ট প্রাইজ ফাউন্ডেশন সিকৃবির ডেপুটি ক্যাম্পাস ডিরেক্টর মিতানুর ববি বলেন, ‘হাল্ট প্রাইজ ফাউন্ডেশন প্রতি বছর একটি নির্দিষ্ট থিম এর উপর প্রতিযোগিতা পরিচালনা করায় সব সেক্টরের শিক্ষার্থীরা তাদের সৃষ্ট বিজনেস আইডিয়া নিয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হতো।তবে এবছর আনলিমিটেড থিম হওয়াতে সবাই স্বতঃস্ফূর্তভাবে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে এবং ভবিষ্যতে ভালো কোনো ব্যবসা প্রতিষ্ঠান সৃষ্টিতে অবদান রাখবে বলে আমরা আশাবাদী।’

প্রসঙ্গত, বিশ্বের ১২০টি দেশ এবং বাংলাদেশের প্রায় ৮০টি বিশ্ববিদ্যালয়ে হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের কার্যক্রম অব্যহত আছে। এরই ধারাবাহিকতায় বিগত কয়েক বছর ধরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের কার্যক্রম সফলতার সঙ্গে চলে আসছে। এরআগে ২০২২ সালে সিকৃবির বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের একটি টিম ‘দ্যা সেভিয়রস’ কাঠমুন্ডু সামিটে আঞ্চলিক পর্বে অংশগ্রহণ করে। এছাড়াও ২০২৩ সালে একই অনুষদের অন্য একটি টিম ‘ফ্যাশন ক্লিক’ আঞ্চলিক পর্ব অতিক্রম করে অস্ট্রেলিয়ার মেলবোর্ন সামিটে সেমিফাইনালে অংশগ্রহণ করার গৌরব অর্জন করে।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার তাগিদ দিলেন শিল্পমন্ত্রী

ঢাকার তাপমাত্রা দেখে সারাদেশে স্কুল বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ৪৮তম বার্ষিক কাউন্সিল সভা অনুষ্ঠিত 

তাপপ্রবাহের ঝুঁকির মধ্যেই খুলল শিক্ষা প্রতিষ্ঠান

বেরোবিতে উৎসবমুখর পরিবেশে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৮৭ শতাংশ

এসএসসি ও সমমানের ফলাফল মে’র দ্বিতীয় সপ্তাহে

ভর্তি পরীক্ষার্থীদের মাঝে হাবিপ্রবি সমকাল সুহৃদের শরবত বিতরণ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতে ক্লাস শুরু রবিবার

এই বিভাগের সব খবর

শিরোনাম :