বইমেলায় আসছে তরুণ লেখক আরিফের ‘লেটস ট্রাই টু এনসার ইউর বার্নিং কোশ্চেন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২৪, ১৯:৫৫

অমর একুশে বইমেলা ২০২৪-এ প্রকাশিত হতে যাচ্ছে তরুণ কথাসাহিত্যিক ও গবেষক হোসাইন মোহাম্মদ আরিফের ‘লেটস ট্রাই টু এসনসার ইউর বার্নিং কোশ্চেন’ নামের একটি বই। বইটি প্রকাশ করছে অর্জন প্রকাশনী।

বইটি সম্পর্কে তরুণ লেখক হোসাইন মোহাম্মদ আরিফ বলেন, এটি একটি গবেষণামূলক বই। আমাদের মানবজীবনের সবচেয়ে রহস্যময় এবং অমিমাংসিত প্রশ্নটি হলো ‘আমি কে? কোথা থেকে এলাম?’ এই প্রশ্নের সুরাহা করার জন্য রয়েছে আমাদের তিনটা উৎস। দর্শন, বিজ্ঞান এবং ধর্ম। বিশ্বতাত্ত্বিক উৎপত্তি, গঠন কাঠামো এবং তার বিনাশ একটি দূর কল্পনা এবং অনিশ্চিত বিষয়। বিজ্ঞানকেই আমরা প্রমাণিত সত্য অনুসন্ধানের সবচেয়ে বিশুদ্ধ উপায় এবং মানদণ্ড হিসেবে জানি।

তিনি আরও বলেন, আমরা এটাও জানি বিজ্ঞানের একটি জোর প্রচেষ্টা থাকে বিশ্বতাত্ত্বিক সকল সমস্যা সমাধানের জন্য একটি স্বতঃস্ফূর্ত এবং সার্থক তত্ত্বের অবতারণা করা। কিন্তু সেই তাত্ত্বিক সফলতা কি কখনও সম্ভব? আমাদের মৌলিক বাধাটা কোথায়? এই মহাবিশ্বে আমাদের জীবন, আমাদের প্রবাহ কোন অসীমতার দিকে ধাবমান? জীবন, প্রবাহ এবং মৌলিক চিন্তায় আমাদের কীভাবে ভাবা উচিত? এই অলক্ষা ব্রহ্মাণ্ডে আমাদের উৎপত্তি, যাত্রা, এবং গন্তব্যের অনন্তরেখা কেমন হবে সেই বিষয়ে এক নিগূঢ় চিন্তার খোরাক হতে পারে এই বইটি।

জীবন এবং অস্তিত্বের এই মহা উৎসবের চিন্তাকে শান দিতে বইটি পড়ুন।

(ঢাকাটাইমস/০২ জানুয়ারি/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :