চট্টগ্রামের বাঁশখালী

দুই লাখ চাঁদা না পেয়ে লবণচাষিদের সর্বনাশ করল সন্ত্রাসীরা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২৪, ১৬:৪১
মহেশখালীতে ২০ বর্গাচাষির ১৫ একর লবণ মাঠের প্রায় ৫০০ পাটি পলিথিন কেটে দিয়েছে একদল দুর্বৃত্ত। এতে ১৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ধারদেনা করে মোটা অংকের খাজনা দিয়ে লবণচাষে নেমেছিলেন বাঁশখালী উপকূলীয় সরল এলাকার প্রান্তিকের লবণ চাষিরা। শীত মৌসুমে দিনের বেশিরভাগ সময় কুয়াশা ও তাপমাত্রা কম থাকায় কাঙ্ক্ষিত লবণ উৎপাদনে কয়েকদিন ধরে বিঘ্ন ঘটছিল।

এ কঠিন অবস্থায় স্থানীয় অসহায় ২০ বর্গাচাষির ১৫ একর লবণ মাঠের প্রায় ৫শ পাটি পলিথিন কেটে ফুটো করে দিয়েছে একদল দুর্বৃত্ত। এতে লবণ চাষিদের অর্ধ ফুটন্ত লবণসহ ১৪ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ভুক্তভোগী লবণ চাষিরা।

সোমবার দিবাগত রাত আনুমানিক ১১টার দিকে সরল ইউনিয়নের পশ্চিম সরল ২ নম্বর ওয়ার্ডের বঙ্গোপসাগর উপূকলীয় সচিবের ঘোনা এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় নুরুল হোসেন, মো. ইসমাইল, সাইফুল হক, বাদশা, শাহনেওয়াজ, দেলোয়ারসহ ২০ লবণ চাষি ক্ষতিগ্রস্ত হন। এ ঘটনায় পৃথক দুই ঘোনার প্রায় ১৫ একর জমির ৫শ পাটি পলিথিন ও অর্ধ-ফুটন্ত লবণসহ প্রায় ১৪ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি চাষিদের।

এ ব্যাপারে ভুক্তভোগী লবণ চাষি মো. মনজুর আলম বাঁশখালী থানায় একটি মৌখিক অভিযোগ জানিয়েছেন। অভিযোগ দেওয়ার পরপরই ঘটনাস্থল পরিদর্শন করে বাঁশখালী থানা পুলিশের একটি টিম।

চাষিরা জানায়, ঘটনার দুইদিন পূর্বে স্থানীয় কিছু সন্ত্রাসী লবণ চাষিদের কাছ থেকে দুই লাখ টাকা চাঁদা দাবি করে। এতে চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে তাঁরা দলবল নিয়ে লবণ চাষিদের ১৫ একর লবণ মাঠের ১৪ লাখ টাকার পলিথিন এবং ফুটন্ত লবণ নষ্ট করে ফেলে।

এতে ঘটনাস্থলে ঘুমিয়ে থাকা লবণ চাষিরা প্রতিহত করতে চাইলে তাদের প্রাণনাশের হুমকি প্রদান করে ফাঁকা গুলি করে ভীতি সঞ্চার করে পালিয়ে যায় সন্ত্রাসীরা। এ সময় তাদের দাবিকৃত চাঁদা সঠিক সময়ে পৌঁছে দেওয়ার হুমকি দেয়।

ভুক্তভোগী লবণ চাষি মো. মনজুর আলম বলেন, ‘রাতের আঁধারে আমাদের লবণ মাঠে বিছানো পলিথিন কেটে দিয়ে লবণ উৎপাদন ব্যাহত করেছে তাঁরা। ১৫ একর লবণ মাঠের সম্পূর্ণ পলিথিন কেটে ‘অর্ধ ফুটন্ত’ লবণ নষ্ট করে ফেলেছে। এতে আমাদের ১৪/১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে বাঁশখালী থানার উপ-পরিদর্শক বাবুল বলেন, ‘আমরা মৌখিক অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থল পরিদর্শন করেছি। কে বা কারা এ ঘটনা করেছে তা এখনো জানতে পারিনি। তবে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

বাঁশখালী থানার ওসি (তদন্ত) সুধাংশু শেখর হাওলাদার বলেন, ‘এ বিষয়ে একটি মৌখিক অভিযোগ পেয়েছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। বিষয়টি তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

(ঢাকাটাইমস/৯জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :