নির্বাচন-পরবর্তী সহিংসতা 

কুষ্টিয়ায় আ.লীগের দুই গ্রুপের একাধিক সংঘর্ষ, ৩ মামলায় আটক ৪

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২৪, ২২:৩৯

কুষ্টিয়া-৪ (কুমারখালী ও খোকসা) আসনের বিজয়ী প্রার্থী আবদুর রউফ (ট্রাক প্রতীক) ও পরাজিত প্রার্থী সেলিম আলতাফ জর্জের (নৌকা প্রতীক) সমর্থকদের সংঘর্ষের ঘটনায় চারদিনে থানায় ৩টি মামলা হয়েছে। আটক করা হয়েছে ৪ জনকে।

গত রবিবার ও বুধবার কুমারখালীর পৃথক কয়েকটি স্থানে এসব সহিংসতায় দুজনকে মাথায় ও কোমরে কোপানো হয়েছে। ঘরবাড়ি ভাঙচুর ও খেতের ফসল তছরুপের ঘটনা ঘটেছে।

সব মিলিয়ে উভয় পক্ষের অন্তত ছয়জন আহত হয়েছেন। তার মধ্যে তোফাজ্জেল হোসেন (ট্রাকের সমর্থক) ও মানিক হোসেন (নৌকার সমর্থক) নামে গুরুতর আহত দুজনকে কুষ্টিয়া সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এসব ঘটনায় চার দিনে থানায় তিনটি মামলা রেকর্ড হয়েছে। পুলিশ চারজনকে আটক করেছে।

কুষ্টিয়ার-৪ আসনের খোকসার জয়ন্তী হাজরা, আমবাড়িয়া, জানিপুর ইউনিয়নসহ ৯ ইউনিয়ন ও পৌরসভা এলাকায় নির্বাচন আগে ও পরে কমপক্ষে ২৫টি সহিংসতার ঘটনা ঘটেছে। তবে নির্বাচন পরবর্তী সময়ে ট্রাকপ্রতীকে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আব্দুর রউফ ও আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী সেলিম আলতাফ জর্জ-এর সমর্থকদের মধ্যে হামলা পাল্টা হামলার ঘটনা বেড়ে গেছে। প্রতিদিনই ইউনিয়ন পর্যায়ের নেতাদের মধ্যে আধিপত্য বিস্তার ও টিকে থাকার যুদ্ধের বলি হচ্ছেন গ্রামের সাধারণ মানুষ।

জয়ন্তী হাজারা ইউনিয়নের চেয়ারম্যান ও নৌকার সমর্থক সকিব খান টিপু এবং সদ্য বিজয়ী ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থীর সমর্থক আরিফুল ইসলাম নয়ন গ্রুপ নির্বাচনের দিন থেকে কমপক্ষে পাঁচ বার হামলা পাল্টা হামলা জড়িয়েছে। এ সময়ে থানায় ৩টি মামলাও রেকর্ড হয়েছে।

বুধবার দিনগত রাত ৮টার দিকে খোকসার জয়ন্তী হাজরা ইউনিয়নের উথলী ও রাধানগর গ্রামে মসজিদের মাইক থেকে ঘোষণা দিয়ে পাল্টা পাল্টি হামলা করা হয়। বিবাদমান নৌকা সমর্থক টিপু ও স্বতন্ত্র ট্রাক প্রতীকের সমর্থক আরিফুল ইসলাম নয়ন গ্রুপের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। ট্রাক প্রতীকের সমর্থকরা প্রতিপক্ষের সম্ভাব্য হামলা প্রতিহত করার জন্য মহিষবাথান মসজিদের মাইক থেকে ঘোষণা দেয়। এ সময় নৌকার সমর্থকরা প্রতিপক্ষের হামলা প্রতিহত করতে রাধানগর মজিদের মাইক থেকে পাল্টা ঘোষণা দেয়। ইতোমধ্যে প্রতিপক্ষের লোকেরা উথলী গ্রামে নৌকা সমর্থক ও স্থানীয় ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের মেম্বর আব্দুর রাজ্জাকের বাড়িসহ নৌকার অপর সমর্থক সাবেক ইউপি সদস্য বদিয়ার রহমান, মোস্তফা সালাম ও কুতুবের বাড়িতে ভাঙচুর ও লুটতরাজ করে বলে অভিযোগ পাওয়া যায়।

এ হামলা ও মামলার ঘটনার সত্যতা নিশ্চিত করেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আননুর জায়েদ। তিনি জানান, রাধানগর ও উথলী গ্রামে পরপর কয়েকটি ঘটনায় তিনটি মামলা হয়েছে। বুধাবার রাত পর্যন্ত চারজনকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার রাধানগর ও উথলী গ্রামে সরেজমিন গিয়ে হামলা ক্ষতিগ্রস্তদের সাথে কথা হয়। এসব গ্রামের কেউ ভয়ে মুখ খুলতে রাজি হয়নি। গোয়ালের গরু ছাগল নগদ টাকা লুট হয়ে যাওয়ার শোকে অসুস্থ হয়ে পড়েছেন মেম্বার আব্দুর রাজ্জাক। তাকে ঘিরে পরিবার ও গ্রামের মহিলারা ব্যস্ত। উঠানে বসিয়ে তার মাথায় পানি দেওয়া হচ্ছে। কেউ বুকে তেল মাখিয়ে দিচ্ছেন।

আহত স্বামীর সেবা করার ফাঁকে হামলার বর্ণনা দেন শেফালি বেগম। তখনও রাতের খাবার শেষ হয়নি। এমন সময় হঠাৎ মাইকে ঘোষণা শুনতে পান। এর কয়েক মুহূর্তের মধ্যে তার বাড়ির আঙ্গিনায় ট্রাকের লোকেরা স্লোগান দিয়ে ৪-৫ রাউন্ড গুলি চালায়। এ সময় তিনি সন্তানদের নিয়ে বাড়ির পাশের আখ ক্ষেতে আশ্রয় নেন। রাতে পুলিশ আসলে তিনি সন্তানদের নিয়ে বাড়ি ফিরে আর কিছুই অক্ষত পাননি। সোনার গহনা নগদ ২ লাখ ৭০ হাজার টাকা নিয়ে গেছে প্রতিক্ষের হামলাকারীরা।

জয়ন্তী হাজরা ইউনিয়নের মেম্বার আব্দুর রাজ্জাক জানান, মাইকে ঘোষণা দিয়ে ট্রাকের সমর্থকরা হামলা করেছে। তিনি এ সময় বাড়ি ছিলেন না। এ হামলার পর থেকে তিনি ও তার লোকেরা চরম নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছেন। তিনি বাদী হয়ে থানায় মামলা করেছেন। তিনি হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

ট্রাকের সমর্থক মিজানুর রহমান মিজান ডাক্তারের সঙ্গে কথা হলে তিনি জানান, প্রতিপক্ষ নৌকার সমর্থকরা তার বাড়িতে হামলার জন্য মসজিদের মাইক থেকে ঘোষণা দেয়। তার বাড়ির মহিলারা হামলাকারীদের প্রতিহত করতে পাল্টা আক্রমণ চালালে নৌকার সমর্থকরা কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টি করে।

ইউপি চেয়ারম্যান ও নৌকার সমর্থক সাকিব খান টিপু ও ট্রাক প্রতীকের সমর্থক আরিফুল ইসলাম নয়নের সাথে কথা বলার চেষ্টা করা হয়। কিন্তু তাদের পাওয়া যায়নি।

ওসি আননুর জায়েদ বলেন, বুধবার রাতের হামলার ঘটনায় নতুন একটি মামলা রেকর্ড হয়েছে। এ ঘটনায় চার জনকে আটক করা হয়েছে।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

শাশুড়িকে বাঁচাতে ঝাঁপ, হাওরে অন্তঃসত্ত্বা পুত্রবধূসহ সলিল সমাধি

কুমিল্লায় ৫৫ কেজি গাঁজাসহ ৪ মাদককারবারি গ্রেপ্তার

যশোরে বিধবার মাটি চাপা লাশ উদ্ধার এক নারীসহ ৩ জন পুলিশ হেফাজতে

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে সিডিএ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ

সুনামগঞ্জে তৃতীয় দফায় বন্যা আতঙ্ক, ১০ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত

বগুড়ায় ট্রাকে পিষ্ট প্রাইভেটকা‌র, নিহত ২

রাজশাহীতে শিক্ষার্থীদের রেলপথ অবরোধ, ৪ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক

ইউটিউবে শিখে সফল ফ্রিল্যান্সার ফারুক, স্বপ্ন দেখাচ্ছে বেকার তরুণদের

যশোরে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক খাদে, নিহত ১

এই বিভাগের সব খবর

শিরোনাম :