মস্তিষ্কের ক্ষতি করে যেসব খাবার, বাড়ায় মানসিক উদ্বেগ

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২৪, ১৬:২০ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২৪, ১৬:১৮

মানুষের খাদ্যাভ্যাস মস্তিষ্কের গঠন ও স্বাস্থ্যের উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। মস্তিষ্কের স্বাস্থ্যকে ভালো রাখে এমন খাদ্যাভ্যাস সবসময় জরুরি। কারণ এটি মস্তিষ্কের দীর্ঘমেয়াদি কার্যক্রমে সহায়তা করে। তাই খাদ্যতালিকায় সেসব খাবারই রাখা উচিত।

আবার এমন কিছু খাবার আছে, যেগুলো নিয়মিত খেলে কমে যেতে পারে স্মৃতিশক্তি। এই ধরনের খাবার যদি আপনার খাদ্যতালিকায় থেকে থাকে, তাহলে বাদ দেওয়া উচিত। পুরোপুরি বাদ দেওয়া কঠিন হলে অন্তত সে সব খাবারের ব্যাপারে সংযমী হওয়া অপরিহার্য।

চলুন তবে জেনে আসি কোন খাবারগুলো আপনার মস্তিষ্কের ক্ষতি করতে পারে-

ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড অত্যন্ত প্রক্রিয়াজাত তেল যা সাধারণত সয়াবিন, ভুট্টা, রেপসিড (কানোলা তেলের উৎস), তুলা বীজ, সূর্যমুখী এবং সাফলোয়ার বীজ থেকে নিষ্কাশিত হয়।

ওমেগা-৬ শরীরে এমন রাসায়নিক পদার্থ তৈরি করতে পারে যা অতিরিক্ত খাওয়া হলে মস্তিষ্কে প্রদাহ তৈরি করতে পারে। নারকেল, অ্যাভোকাডো অথবা অলিভ অয়েল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

ব্রেইন হেলথকে সমর্থন করে এমন খাবারের মধ্যে রয়েছে পাতাযুক্ত সবুজ, রঙিন ফল এবং শাকসবজি, সামুদ্রিক খাবার, বাদাম, মটরশুঁটি এবং বীজ জাতীয় খাবার।

ডিপ ফ্রায়েড, নষ্ট হয়ে যাওয়া খাবারগুলোকে সবচেয়ে আরামদায়ক খাবার হিসেবে বিবেচনা করা যেতে পারে, কিন্তু সেগুলো হয়তো মস্তিস্কের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে। এর পরিবর্তে আপনার প্রিয় খাবারের বেকড, এয়ার-ফ্রাইড অথবা স্টাইড সংস্করণ বেছে নিন।

কৃত্রিম মিষ্টি, যার কোনো পুষ্টি মূল্য নেই তা খারাপ, গাট ব্যাক্টেরিয়া তৈরি করতে পারে। এটা আপনার মেজাজের ওপর একটি মারাত্মক প্রভাব ফেলতে পারে। এই মিষ্টিগুলোর মধ্যে রয়েছে স্টভিয়া, স্যাকারিন এবং সুক্রালোজ।

গবেষণায় দেখা গেছে, অ্যাঙজাইটি বা মানসিক উদ্বেগ এবং পক্ষাঘাত বেড়ে বিপদ বাড়াতে পারে এসব খাবারে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :