চট্টগ্রামে গ্যাস সরবরাহ শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২০ জানুয়ারি ২০২৪, ১২:০৫ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২৪, ১১:২৬

কারিগরি ত্রুটি সারিয়ে কক্সবাজারের মহেশখালীর ভাসমান টার্মিনাল থেকে চট্টগ্রামে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ শুরু করেছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি। দুপুর ১২টার পর সরবরাহ পুরোপুরি স্বাভাবিক হতে পারে।

শনিবার সকালে বাংলাদেশ তেল, গ্যাস, খনিজ সম্পদ করপোরেশন—পেট্রোবাংলা ও গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) জানায়, শুক্রবার রাত সাড়ে ১০টা থেকে পাইপলাইনে গ্যাস সরবরাহ শুরু হয়। আজ সকাল ১০টা পর্যন্ত সর্বোচ্চ ২৩ কোটি ঘনফুট করে সরবরাহ করা হয়েছে।

বিতরণ কোম্পানি কর্ণফুলী বলছে, চট্টগ্রামের গ্রাহকেরা স্বল্প চাপে হলেও গ্যাস পেতে শুরু করেছেন। পরিস্থিতির উন্নতি হচ্ছে। টার্মিনাল থেকে পাইপলাইনে গ্যাস সরবরাহ শুরুর পর ধীরে ধীরে গ্যাসের চাপ বাড়তে থাকে। চাপ বাড়লে সরবরাহ বাড়ে। এরপর তা বিতরণ সংস্থা হয়ে গ্রাহকের কাছে যায়।

পেট্রোবাংলার পরিচালক (অপারেশন অ্যান্ড মাইনস) মো. কামরুজ্জামান খান গণমাধ্যমকে বলেন, ‘এলএনজি থেকে রূপান্তরিত গ্যাস পাইপলাইনে সরবরাহ শুরু হয়েছে। ধীরে ধীরে চাপ বাড়ছে, সরবরাহও বাড়তে শুরু করেছে।’

গ্যাস সরবরাহ বন্ধের খবরে সিএনজি স্টেশনে যানবাহনের দীর্ঘ লাইন

এর আগে মহেশখালীর এলএনজি ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) কারিগরি ত্রুটির কারণে চালু করতে না পারায় চট্টগ্রাম, কুমিল্লা, নারায়ণগঞ্জ, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুরে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। এ ব্যাপারে সতর্ক করতে কোনো ধরনের বিজ্ঞপ্তিও দেয়নি বিতরণ কোম্পানি কর্ণফুলী। ফলে হঠাৎ গ্যাস বন্ধ হওয়ায় খাবার রান্না নিয়ে বিপাকে পড়েন সাধারণ গ্রাহকরা। শিল্পকারখানার উৎপাদনও থেমে যায়।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :