লাভজনক হওয়ায় ভালুকায় বেড়েছে সরিষার চাষ

আনোয়ার হোসেন, ভালুকা (ময়মনসিংহ)
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২৪, ০৮:২৯

সরকারি সহায়তায় ময়মনসিংহের ভালুকায় ব্যাপকহারে বেড়েছে সরিষার চাষ। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ভালো ফলনের আশা করছেন কৃষকরা। এর জন্য উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের সরকারি প্রণোদনাসহ দেওয়া হচ্ছে নানা পরামর্শ। যতদূর চোখ যায় ফুলে ফুলে ছেয়ে গেছে ময়মনসিংহের ভালুকার ফসলি মাঠ। দূর থেকে দেখে মনে হয় যেন হলুদ চাদর বিছানো। এ যেন পৌষের শীতেও বসন্তের ছোঁয়া।

ভালুকার কৃষকরা বলছেন, এখানকার কয়েকটি স্থানে আমন ধান তোলার পর পতিত পরে থাকতো ফসলের জমি। এবার সরকারি সহযোগিতায় পতিত জমিতে হচ্ছে সরিষার চাষ। এতে একই জমিতে স্বল্প সময়ে সরিষার চাষ করে লাভবান কৃষকরা।

আবুল কালাম কৃষক জানান, সরিষা চাষ একটা লাভজনক ফসল, এটা করে আবার বোরো ধান চাষ করা যায়।

উপসহকারী কৃষি কর্মকর্তা সাদ্দাম কাজী বলছেন, পতিত জমিতে সরিষা আবাদ করলে কৃষকরা তেল ও খর পাবে। এর জন্য আমন মৌসুমের সময় স্বল্প মেয়াদী ফসল বপন করতে হবে যাতে সঠিক সময়ে সরিষা বপন করা যায়।

ভালুকা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জেসমিন জাহান বলেন, কৃষক একই জমিতে একাধিক ফসল উৎপাদনে শস্য নিপীড়ণতা বৃদ্ধি পাচ্ছে। তার জন্য প্রকল্পের আওতায় প্রদর্শনীসহ বিভিন্ন সহযোগিতা করা হচ্ছে বলে জানান তিনি। এ বছর ভালুকা উপজেলায় সাতশো ষাট হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে যা গতবারের প্রায় দ্বিগুণ।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এআর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :