চুয়াডাঙ্গায় মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ১৭:৫৪ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৪, ০৯:৪৭

চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাওয়া মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। এবারের শীত মৌসুমের বেশির ভাগ সময়ই এ জেলার ওপর দিয়ে বয়ে গেছে মাঝারি থেকে মৃদু শৈত্যপ্রবাহ। এরই মধ্যে বেশ কিছু দিন দেশের এবং মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এ জেলায়। এছাড়া এ জেলার ২০ বছরের তাপমাত্রার রেকর্ডে সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রিতে নামারও রেকর্ড আছে।

রবিবার সকাল ৯টায় চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশকি ১ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে সূর্যের দেখা মিললেও উত্তাপ না থাকায় এবং উত্তরের হিমেল বাতাস বয়ে যাওয়ায় বেড়েছে শীতের তীব্রতা।ফলে বাধাগ্রস্ত হচ্ছে স্বাভাবিক জীবন যাপন। বেশি বিপাকে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। রবিবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, 'প্রতি বছরই শীত মৌসুম এলে বেশিরভাগ সময় চুয়াডাঙ্গার উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যায় এবং অধিকাংশ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা এ জেলায় রেকর্ড করা হয়। ভৌগোলিক অবস্থানের কারণে এ অবস্থা হয় বলে জানান তিনি।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ২০ বছরের তাপমাত্রার রেকর্ড দেখলে বুঝা যায় এ জেলায় শীতের তীব্রতা কতটা ভয়াবহ ছিল। এ জেলার তাপমাত্রা ৩ ডিগ্রিতে নামারও রেকর্ড আছে। ২০১৩ সালের ৯ জানুয়ারি চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা এ জেলার ২০ বছরের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :